কুচকানো ত্বক টানটান করার উপায়

 

কুচকানো ত্বক টানটান করার উপায়

কুচকানো ত্বক টানটান করার উপায়-ত্বকের সুন্দর্য চায় না এমন কোনো মানুষ পাওয়া বড়ই দুস্কর। ত্বকের সুন্দর্য ঠিক রাখার জন্যে এবং কুচকানো ত্বক টানটান করার উপায় সম্পর্কে বলার চেষ্টা করবো। এবং এর সাথে প্রথমে থাকছে টানটান ত্বক কুচকে যায় কেন? কুচকানো ত্বক টানটান করার ঔষধ, হাতের ত্বক টানটান করার উপায়, গর্ভবতী নারীদের কিভাবে ত্বক টানটান করা যায়

পোস্টসূচীপত্রমুখের ত্বক টানটান করার উপায় এবং তৈলাক্ত ত্বক টানটান করার উপায় এই সব বিষয় নিয়ে ধারণা দেওয়ার চেষ্টা করবো। অধিক আগ্রহ নিয়ে যারা বসে আছেন। এই ত্বক সম্পর্কে অনেক দিন দৌড়া দৌড়ি করে কোন ভাল আইডিয়া পাচ্ছেন না। তাদের জন্যে আজকের আর্টিকেল টি খুব প্ৰয়োজনীয় এবং উপকারী একটি আর্টিকেল হতে যাচ্ছে।

টানটান ত্বক কুচকে যায় কেন ?


প্রতিটা মানুষের প্রথম অবস্থায় ত্বক টানটান থাকে।  কিন্তু বয়সের সাথে সাথে এই টানটান অবস্থা হারিয়ে ফেলে। সেটা অনেক কারণে হতে পারে। অনেকে সেই অবস্থা গুলি জানে না। টানটান ত্বক কুচকে যাওয়ার কিছু কারণ নিচে দেওয়া হলো। 


  • বয়সের কারণে 
  • অনিয়ন্ত্রিত সববাসের কারণে 
  • বিভিন্ন রকম ক্যামিকেলের ব্যবহারের কারণে 
  • যত্রতত্র ত্বকের ক্রিম ব্যবহারের কারণে।
  • বেশির ভাগ সময় ত্বক ভেজা ভাব থাকার কারণে 
  • সন্তান প্রসবের কারণে 
  • হরমোন এর প্রভাবে    

কুচকানো ত্বক টানটান করার উপায়


মানুষ সুন্দরের পূজারী। তাই সব সময় মানুষ সুন্দর থাকতে পছন্দ করে। সেটা হোক যৌবন বয়সে কিংবা বৃদ্ব বয়সেও। কারণ মানুষ যে সুন্দর্য'কেই ভালবাসে। সেই সুন্দর্যের প্রেমে পড়ে মানুষ নিয়ত খুঁজে বেড়ায় কিভাবে কুচকানো ত্বক টানটান করা যায় কিংবা উপায় কি ?একজন মধ্যে বয়স্ক মহিলাও নিজের চায় তার ত্বক সুন্দর থাকুক।


তাই কিছু উপায় অবলম্বন করলে আপনি এই সমস্যা থেকে পরিত্রান পাবেন। ত্বকের জন্যে শসার রস একটি দুর্দান্ত কাজ করে। তাই ১ চা চামচ শসার রস এবং ১ চা চামচ গোলাপ জল মিশিয়ে প্রতিদিন মুখে ব্যবহার করবেন।
এবং এই অবস্থায় ব্যবহারের পর ১৫ মিনিট পর্যন্ত আপনি এই অবস্থায় ওষুধ ত্বকে লাগাবেন এবং ১৫ মিনিট পর আবার ঠান্ডা জল ধুয়ে ফেলবেন। এই পদ্বতিতে নিয়মিত ব্যবহার করলে ২ সপ্তাহের মধ্যে আপনি আবার আপনার ত্বকের সুন্দর্য ফিরে পাবেন।  

কুচকানো ত্বক টানটান করার ঔষধ


বয়সের সাথে সাথে মানুষের শরীরের ও একটি বিশাল পরিবর্তন এসে থাকে। এই পরিবর্তন মেয়েদের ক্ষেত্রে ত্রিশের পর এবং ছেলেদের পঁয়ত্রিশের পর। তবে কথা হচ্ছে আমাদের শরীরের ও চেহারার লাবণ্য চিরকাল থাকে না। তাই চেহেরার ত্বক কুঁচকে গেলে আমরা তার জন্যে সমাধান খুঁজি বা ঔষধ খুঁজি। মনে রাখতে হবে বাজারে যে সমস্ত ক্রিম গুলি পাওয়া যায়।

সেগুলিতে ক্যামিকেলের অবস্থান বেশি থাকে বলে সাময়িক ভাবে যদিও আপনার কাজে লাগে পরে কিন্তু এই ক্যামিকেল দীর্ঘদিনের জন্যে আপনার ত্বকের ক্ষতি করে। তাই এই ক্ষেত্রে এলোভেরা কিন্তু ভাল মানের ঘরোয়া ঔষধ বলে আমি মনে করি। কারণ নিয়মিত এলোভেরা ব্যবহারে আপনার কুচকানো ত্বক টানটান করবে।

কুচকানো ত্বক টানটান করার ঔষধ  হিসেবে এই এলোভেরা আপনার ত্বকের জন্যে একটি গুরুত্ব পূরণ ঔষধ। তাই এই এলোভেরা দিয়ে তৈরি কৃত  ক্লিন জেল ফেইসওয়াস নিয়মিত ব্যবহারে আপনার কুচকানো  ত্বক টানটান অবস্থা আবার ফিরে পাবেন। ক্লিন জেল ফেইসওয়াস গুন্ সম্পর্কে বলা হলো। 

  • মুখের মেছতা দূর করে 
  • চোখের নিচে কালো দাগ পরিষ্কার করে 
  • আপনার ত্বকের তেল ভাব দূর হয়ে যায় 
  • মুখে দানা দানা ভাব দূর করে 
  • কুচকানো ত্বক টানটান করে 
  • ত্বকের স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনে। 
আপনি ঘরোয়া ভাবে ও এই এলোভেরা ব্যবহার করতে পারেন । 

হাতের ত্বক টানটান করার উপায়


অনেকের দীর্ঘদিনের ক্যামিকেলের কাজ করার কারণে হাতের ত্বক কুচকে যায়। অনেকের আবার শুস্ক হয়ে যায় অনেক কারণে। হয়ত হরমোন জাতীয় কারণে। কিন্তু এই হাতের ত্বক টানটান করার উপায় কি? অনেকে আছে সেই কথা জানার জন্যে মুখিয়ে আছেন।


এক্ষেত্রে ক্যাস্টর অয়েল কিন্তু ভাল একটি অবদান রাখে ত্বকে ম্যাসেজ করার জন্যে। আপনার হাতের ত্বক টানটান রাখার জন্যে এই ক্যাস্টর অয়েলকে ব্যবহার করতে পারেন। কারণ ক্যাস্টর অয়েলে ফ্যাটি এসিডের মাত্রা খুব বেশি পরিমানে থাকে।
তাই ভাল ইমোলিয়েন্টের কাজ করে এই ক্যাস্টর অয়েল। এতে করে আপনার হাতের ত্বকের নমনীয়তা বাড়ায়। যা আপনার দীর্ঘদিনের সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। 

গর্ভবতী নারীদের কিভাবে ত্বক টানটান করা যায়


এটি একটি স্বাভাবিক প্রশ্ন কিভাবে ত্বক টানটান করা যায়। বেশির ভাগ কথাটি সন্তান প্রসব করেছে সেই সব মেয়েদের জন্যে বেশি থাকে। একটি মেয়ের যখন ডেলিভারি হয়। তখন প্রসবের পর তার ইলাস্টিন এবং কোলোজেনের অভাবে ত্বক ঝুলে যায় বা কুচকে যায়।

আপনার ত্বক ত্বক টানটান করার জন্যে ইলাস্টিন দায়ী। এবং ত্বক দৃঢ় করার জন্যে কোলোজেন কাজ করে। গর্ভবস্থায় এই দুটির শক্তি হারায়। সেই ক্ষেত্রে আপনি চাইলে ভাল ফল এবং শাক সবজি খেতে পারে যা আপনার প্রোটিনের অভাবে পূরণ করবে।

এবং আপনার বাচ্ছা দুধ পান করা ছাড়ার আগ পর্যন্ত কোন ডায়েটে যাবেন না । এই পরামর্শ গায়নীকোলজিস্টরা দিয়ে থাকেন। গর্ভবতী নারীদের ত্বক আগের অবস্তা ফিরে পাওয়ার জন্যে কিছু পরামর্শ দেওয়া হল ।

  • প্রতিদিন ব্যায়াম আবশ্যক
  • স্বাস্থ্যকর খাবার খাওয়া আবশ্যক 

মুখের তৈলাক্ত ত্বক টানটান করার উপায় 


প্রায় সব বয়সের যুবক যুবতীদের মুখে এই ত্বকে তৈলাক্ত ভাব থেকে থাকে। তাই সচরাচর এই জিজ্ঞাসা থেকেই যায় যে তৈলাক্ত ত্বক টানটান করার উপায় কি । দেখুন অনেকের মুখে আবার ব্রণ ও বেশি সমস্যা করে এই তৈলাক্ত ভাবের কারণে। তাই বিশেষ কিছু উপায়ে আপনার এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন নিত্য দিনের রুটিনে ।

মুখের তৈলাক্ত ত্বক টানটান করার উপায়

যেমন এই তৈলাক্ত ত্বক টানটান করার জন্যে আপনি মধু, লেবু এবং সাইট্রাস ফল ব্যবহার করতে পারেন। কারণ সাইট্রাস জাতীয় ফল আপনার ত্বকের তৈলাক্ত ভাব শোষণ করতে সাহার্য্য করে । প্রতিদিন মধু আপনার মুখে  মাখুন।

এবং শুকিয়ে গেলে ১০-১৫ মিনিট পর হালকা উষ্ণ পানি দিয়ে ভালোকরে ধুয়ে ফেলুন। তাহলে দেখবেন আপনার তৈলাক্ত ভাব অনেকটা কমে গেছে। এর লেবু ব্যবহার করতে পারেন মুখে। কারণ লেবুতে এন্টিব্যাকটেরিয়াল ক্ষমতা থাকার কারণে এটি আপনার মুখের তৈলাক্ত ভাব দূর করে ত্বক টানটান করতে খুব সহায়তা করে ।  

শেষ কথা 


কুচকানো ত্বক টানটান করার উপায় সম্পর্কে অনেক কিছু বলা হয়েছে। এবং এর সাথে আরো অনেক কিছু ত্বক টানটান করা যায় এই সম্পর্কিত  তথ্য আমরা দেওয়ার চেষ্টা করেছি। আশা করি আর তেমন কোন দ্বিধা থাকার কথা নই।


তারপর ও বলব যদি কোন কিছু বলার থাকে বা জানার থাকে অথবা অভিযোগ থাকে তাহলে নিচে কমেন্টস বক্স আছে। সেখানে অভিযোগ করতে পারেন। জানার জন্যে ও কমেনট করতে পারেন। ভাল থাকবেন। নিজের খেয়াল রাখবেন ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সবারজন্যে.কম এর নীতিমালা মেনে এ কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১