ঘরে বসে বিনা পুঁজিতে ব্যবসা করার গোপন আইডিয়া


ঘরে বসে বিনা পুঁজিতে ব্যবসা

বর্তমানে জন জীবন দিন দিন কঠিন হয়ে উটছে । তাই মানুষ খুব  চঞ্চল হয়ে উঠেছে অর্থ উপার্জন করার জন্যে। এখন আর এক জনের ইনকাম দিয়ে সংসার টেকানো যাচ্ছে না। যেভাবে দিন দিন প্রয়োজনীয় দ্রব্যমূল্যের দাম বাড়ছে সেই হিসেবে উপার্জনের মাত্রা বৃদ্বি হচ্ছে না। 

পোস্টসূচীপত্র তাই আজকের এই প্রবন্ধে আমরা ঘরে বসে বিনা পুঁজিতে ব্যবসা করার কথা নিয়ে কয়েকটি আইডিয়া দেওয়ার চেষ্টা করবো। আপনারা সাথে থাকবেন প্রিয় বন্ধুগণ। সাথে আরো থাকবে ঘরে বসে অনলাইন ব্যবসা, মহিলাদের জন্য ঘরে বসে ব্যবসা, ঘরে বসে ক্ষুদ্র ব্যবসা এবং অল্প পুজিতে পাইকারি ব্যবসা এই সব নিয়ে ই আজকের এই ব্লগ। আশা করি আপনাদের উপকারে আসবে বলে আমার মনে হয়।

ঘরে বসে অনলাইন ব্যবসা


বর্তমানে খেয়াল করবেন এখন আপনি আমি সবাই কিন্তু অনলাইন নির্ভর। অনলাইন ছাড়া আপনি এক মুহৃর্তের জন্যে ও থাকতে পারবেন না। ঘরে বসে বিনা পুঁজিতে ব্যবসা চিন্তা করছি, কিন্তু এই অনলাইন যে আমাদের বিনা পুঁজিতে ব্যবসার জন্যে একটি চমৎকার মাধ্যম সেটা কিন্তু ধারনায় নেই অনেকের মধ্যে বা অনেকে জানিনা। 

ঘরে বসে বিনা পুঁজিতে ব্যবসা করার জন্যে অনলাইন হতে পারে সুদৃঢ় বন্ধন । ঘরে বসে বিনা পুঁজিতে অনলাইন ব্যবসার মধ্যে, ব্লগ বিজনেস আইডিয়া, ইউটিউব চ্যানেল ব্যবসা আইডিয়া, রিসেলার ব্যবসা করা, সোশ্যাল মিডিয়ার সার্ভিস ব্যবসা এবং ডিজিটাল মার্কেটিং করা এই সব পদ্বতির মাধ্যমে আপনি ঘরে বসে অনলাইনের দ্বারা ব্যবসা কে দাঁড় করাতে পারেন অনায়াসে। 

ঘরে বসে বিনা পুঁজিতে ব্যবসা

চলুন থাহলে এই বিষয়গুলি নিয়ে কিভাবে এগিয়ে যাওয়া যায় সেই দিকে গভীর ভাবে জেনে আসি । দেখবেন বন্ধুরা আমাদের অনেকের মধ্যে ব্যবসায়ীক আইডিয়া আছে কিন্তু কোন পথ নিদর্শন আমরা পাই না । আবার অনেকে পথ চিনেন কিন্তু ব্যবসা করতে জানে না ।  আপনি একটু ভাল করে যদি আমাদের পথ অনুসরন করেন, হয়ত আপনি ও সফল হতে পারবেন । কে জানে কার সফলতা কোথায় কখন হয় । তাই ধৈর্য্য ধরে সঙ্গ দিন। আশা করি আপনার উপকার ছাড়া অপকার হবে না। 

ব্লগ বিজনেস আইডিয়া


ঘরে বসে বিনা পুঁজিতে ব্যবসা র মধ্যে ব্লগ বিজনেস আইডিয়া হতে পারে জন্যে প্রিয় এবং আপন একটি  ব্যবসা । তবে আগে আপনাকে ব্লগ বিজনেস আইডিয়া সম্পর্কে জানতে হবে । এটি কি এবং কিভাবে করে ?  যদি কারো লেখা লেখি খুব পছন্দের ব্যপার হয় । তাহলে তিনি যেকোন বিষয় বা প্রোডাক্ট সম্পর্কে লেখালেখি করে ব্লগ বিক্রি করে ইনকাম করতে পারেন । এতে কোন ইনভেস্ট করতে হয় না । 

তবে একটি বিষয় খুব ভাল করে লক্ষ্য রাখতে হবে যে , আপনাকে ভাল করে আর্টিকেল লিখতে হবে । যাতে খুব বেশি পরিমান ভিউ হয় । এই ক্ষেত্রে আপনি কোন প্রোডাক্ট বিক্রেতার কোম্পানির সাথে কথা বলে তাদের সার্ভিসগুলি সম্পর্কে ভাল করে লিখে আপনি একটা হ্যান্ডসাম ইনকাম করতে পারেন । 

এইটা হলেন ব্লগ বিসনেস আইডিয়া। সেক্ষেত্রে আপনি কোন কোম্পানীর প্রোডাক্ট সম্পর্কে ব্যাক্তি সম্পর্কে বা বিষয় সম্পর্কে যেকোন বিষয় নিয়ে লেখা লেখি করতে পারেন । আবার নিজেও চাইলে একটি ওয়েবসাইট খুলে নিজে লেখা লেখি করে ও গুগল এডসেন্স থেকে রেবিনিউ ইঙ্কাম করতে পারেন ।  

ইউটিউব চ্যানেল ব্যবসা আইডিয়া


ভাল করে লক্ষ্য করুন এখন ইউটিউব ব্যবসা সবচেয়ে অনলাইনের মধ্যে বেশি জনপ্রিয় একটি ব্যবসা । বিশ্বের যেকোন প্রান্তে যান না কেন এই ইউটিউব এখন খুব চাহিদা সম্পন্ন একটি ভিডিও প্লাটফর্ম । এখানে ৩ থেকে শুরু করে ৮০  বৎসর বয়সের মানুষ পর্যন্ত সবাই এই ইউটিউব দেখে থাকেন । 

যা আপনার জন্যে ঘরে বসে বিনা পুঁজিতে ব্যবসা র একটি অন্যতম পন্থা হতে পারে। বর্তমানে যারা ইউটিউবিং করে তারা ৫০ হাজার টাকা থেকে লক্ষ টাকা পর্যন্ত ইনকাম করে থাকেন ।  

শুধু সেই ইউটিউব থেকে ও ভিডিও দেখার মাধ্যমে কাজটি শিখে চ্যানেল ব্যবসার আইডিয়া নিতে পারেন । ইউটিউব চ্যানেল ব্যবসা হল আপনি ইউটিউবের মাধ্যমে কোন প্রোডাক্ট কে ভিডিওর মাধ্যমে প্রচার করে ইঙ্কাম করবেন। 

সেটি হতে পারে কোন প্রোডাক্ট সম্পর্কে ভিডিও বানাবেন অথবা আপনি  কিডস দের ভিডিও বানিয়ে বা যে কোন কিছুর ভিডিও বানিয়ে সেগুলি ভিউ করে একটা হ্যান্ডসাম ইনকাম করতে পারবেন গুগল এড দেখানোর মাধ্যমে। 

অবশ্যই তার জন্যে মনিটাইজেশন করা দরকার হয়। সেটা আপনি কাজে লেগে পড়লে সহজে বুজতে পারবেন। ঘরে বসে অনলাইন ব্যবসা করার জন্যে এটি একটি উন্নত মানের পন্থা হতে পারে । 

রিসেলার ব্যবসা করা


অনলাইনে ব্যবসার আইডিয়ার মধ্যে রিসেলার ব্যবসা হল একটি সহজ ব্যবসা। কারন এতে করে আপনি একটি ভাল কমিশন পাবেন । যা আপনার জন্যে ঘরে বসে বিনা পুঁজিতে ব্যবসা এর জন্যে খুব ভাল একটি পদ্বতি। রিসেলার ব্যবসা মানে হল আপনি অন্যজন বা কোন কোম্পানির প্রোডাক্ট সেল করে একটি কমিশন লাভ করা । 


সেক্ষেত্রে আপনার যদি প্রোডাক্ট সেল করার বুদ্বি বা ক্ষমতা থাকে বা আপনি পদ্বতি জানেন সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম গুলি ভাল করে ম্যানেজ করতে জানেন তাহলে আপনার বিনা পুঁজিতে ঘরে বসে ব্যবসা করতে পারবেন ।


সোশ্যাল মিডিয়ায় প্রচার ব্যবসা


পৃথীবিতে যত সব সোশ্যাল প্লাটফর্ম রয়েছে সবগুলি একেক্টা হচ্ছে ব্যবসার কেন্দ্র। তাই সারা বিশ্বে এখন এই সোশ্যাল মিডিয়ার মাধ্যমে প্রচার ব্যবসা দিয়ে যাচ্ছে সকল ব্যবসায়িক কোম্পানীগুলি। আপনি ও ঘরে বসে বিনা পুঁজিতে ব্যবসা পরিচালনা করে একটি ভাল মানের ইনকাম করতে পারবেন এই অনলাইনে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে । 

এমন একজন প্রাপ্ত বয়স্ক মানুষ দেখান,  যার কোন সোশ্যাল মিডিয়াতে আকাউন্ট নেই । সব বয়সি মানুষেরা এখন এই সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম ব্যবহার করে । এটি হতে পারে অনলাইনে ঘরে বসে ব্যবসার একটি মাধ্যম। এখন বর্তমানে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে সবাই ব্যবসা পরিচালনা করে থাকে।  

তাই আপনি ও চাইলে কোন কোম্পানির প্রডাক্ট সোশ্যাল মিডিয়ার মাধ্যমে প্রচার করে একটি কমিশন আকারে ইনকাম করতে পারেন ঘরে বসেই । যেমন ধরুন আপনি ফেইসবুক, ইন্সটাগ্রাম এবং টুইটার এই সব জনপ্রিয় এবং বহুল ব্যবহৃত সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম গুলিতে আপনি নিজস্ব পেইজ খুলে তার মাধ্যমে আপনি প্রচার করে অনলাইন ব্যবসা পরিচালনা করতে পারেন অন্যকারো বিনা মুল্যে । 

ডিজিটাল মার্কেটিং করা


বর্তমানে ডিজিটাল মার্কেটিং ব্যবসা একটি জনপ্রিয় ব্যবসা হয়ে উঠেছে সকল ধরণের কোম্পানির জন্যে। আপনি চাইলে ইউটিউব থেকে কিছু টিউটোরিয়াল দেখে বা ভাল করে শিখে এই কাজে মনোযোগ প্রদান করতে পারেন। কারণ এটি খুবই সম্ভবনাময় একটি সেক্টর। 

আপনি চাইলে কোন কোম্পনীর বা ব্রান্ডের হয়ে মার্কেটিং করে বা প্রমোশন করে ইনকাম করতে পারেন। এতে কিন্তু খরচ নেই। একদম বিনাপুঁজিতে অনলাইন ব্যবসা করতে পারেন। 

আবার ভাল মানের ডিজিটাল মার্কেটের হলে আপনি দেশে বাইরে বিদেশী কোম্পানির সাথে ও প্রজেক্ট ভিত্তিক বা পার্মানেন্ট কাজ করতে পারেন। এতে আরো ভাল টাকা আপনি উপার্জন করতে পারবেন এই ডিজিটাল মার্কেটিং ব্যবসার মাধ্যমে।  

ঘরে বসে ক্ষুদ্র ব্যবসা


এতোক্ষন ধরে আমরা ডিজিটাল ব্যবসার কথা বলেছি। যা বিনামূল্যে বা ঘরে বসে বিনা পুঁজিতে অনলাইন ব্যবসা।এবার আমরা আলোচনা করবো ঘরে বসে ক্ষুদ্র ব্যবসা কিভাবে করে তা নিয়ে। দেখুন ঘরে বসে অনেক রকম ক্ষুদ্র ব্যবসা করতে পারবেন।

ঘরে বসে বিনা পুঁজিতে ব্যবসা

তার মধ্যে রয়েছে প্রথম হলো বিবাহের ঘটক, জায়গার ব্রোকারি, টিউশন ব্যবসা আবার লাইফ ইন্সোরেন্স করার কথা ও আমরা বলে থাকি। এইগুলি হচ্ছে ঘরে বসে বিনা পুঁজিতে ক্ষুদ্র ব্যবসা। চলুন তাহলে আমরা এই গুলি সম্পর্কে ভালো করে আলোচনা করি। 

টিউশনি ব্যবসা করা


টিউশন ব্যবসা আমাদের খুব পরিচিত একটি ব্যবসা। আগে ছেলেমেয়েরা পড়ালেখার ফাঁকে নিজের পড়া লেখার খরচ জোগাতে টিউশন করে থাকতেন । কিন্তু এখন যুগের হাওয়ায় অনেক কিছুর পরিবর্তন হয়ে গেছে । এখন ডিজিটালাইজেশন হয়ে যাওয়াতে অনেক কিছু পরিবর্তন হয়েছে । 

তবে এই টিউশন ব্যবসার ক্ষেত্রে আপনাকে একটু দক্ষতা অর্জন করতে হবে এতে কোন খরচ ছাড়া ও ভাল একটি ইঙ্কাম করতে পারবেন । তথ্য প্রযুক্তির এই যুগে এখন আপনি পাঁচ দশজন ছেলেমেয়েকে পড়াবেন তা কিন্তু নই । আপনি ভাল এবং সহজ ভাবে যদি বুজাতে জানেন । তাহলে আর কোন ভয় নাই । 

আপনি ভাল করে কোন বিষয় নিয়ে যদি নিজে ভিডিও বানান টিউটরিয়াল অনুযায়ী । এবং সেগুলি যদি ভাল মানের হয় তাহলে আপনি ইউটিউবে আপলোডের মাধ্যমে ভিউ করে ভাল একটি ইনকাম করতে পারবেন । যা মানুষের ধারে গিয়ে পড়ালেখা করার চেয়ে ঢের বেশি উপার্জন আপনাকে এনে দেবে ।  

জায়গার ব্রোকারি


বিনা পুঁজিতে ঘরে বসে ব্যবসা করার জন্যে এই জায়গার বেচাকেনা ব্যবসা একটি লাভজনক ব্যবসা । এই ব্যবসাতে একদম কোন টাকা ইনভেস্ট না করেই আপনি অনেক টাকা ইনকাম করতে পারেন । শুধু আপনাকে বিশ্বস্ততার সাথে মানুষের সাথে যোগাযোগ রাখতে হবে এবং খবর রাখতে হবে কোন জায়গা বা ফ্ল্যাট অথবা বাড়ি বিক্রি করছে তা জেনে রাখতে হবে। 

লোকালি ভাবে এই ব্যবসা আপনি করে যেতে পারবেন । তার পর ধীরে ধীরে আগের মত করে একটি সোশ্যাল মিডিয়াতে একটি অ্যাকাউন্ট খুলে সেখান থেকে আপনি পেইড প্রমোশনের মাধ্যমে চাইলে ভাল করে প্রচার প্রচারনের মাধ্যমে একটি এজেন্সী হিসেবে দাঁড় করিয়ে ভাল পরিমানের একটি ইনকাম করতে পারবেন । 

ঘটক ব্যবসা করা


ঘটক ব্যবসা ঘরে বসে বিনা পুঁজিতে ব্যবসার মধ্যে একটি জনপ্রিয় ব্যবসা । তবে এই ব্যবসা করতে হলে মনে রাখতে হবে সত্য কথা আপনাকে বলতেই হবে।  নাহলে মানুষের প্রিয় হয়ে উঠতে খুব দেরি হবে । আর  " সত্য " কথা হচ্ছে এই ব্যবসার মূলধন । এটি অনেক ক্ষেত্রে করা যায় । আপনাকে শুধু সুন্দর সুদর্শন পুরুষ নারীর খবরা খবর রাখতে হবে । 

এবং একটু খবর নিতে হবে কার জন্যে কাকে মানাবে বা পরিবারের সাথে কোন পুরুষ নারীর মিল হবে । এর মাধ্যমে আপনি ঘরে বসেই উভয় পক্ষ হতে ইনকাম করতে পারবেন । এটি শুধু ঘটক ব্যবসা নই । জনসেবা মূলক কাজ । মানুষকে কন্যা দান থেকে মুক্ত করা । এবং এটি করার জন্যে আপনাকে আর বাড়ি বাড়ি গিয়ে পাত্র পাত্রী খুজতে হবে না । 

বর্তমানে একটি ফেইসবুক পেজ খুলে আপনি চাইলে সেখানে পাত্র পাত্রির সন্ধান চাওয়ার মত করে আপনার ঘটক ব্যবসা সাজাতে পারেন ।যা একদম বিনামুল্যে এবং ঘরে বসে ব্যবসা । খুব পরিচিত হলে আপনি চাইলে একটি এজেন্সী দাঁড় করাতে পারেন । এটি আমি মনে করি একটি ইউনিক ব্যবসা। 

ন্সুরেন্স ব্যবসা (বীমা পেশা)


ইন্সুরেন্স ব্যবসা মেয়েদের জন্যে একটি গ্রহন যোগ্য ব্যবসা হিসেবে গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার অনেক আগেই ডিক্লেইয়ার করে দিয়েছেন বীমা দিবসে। মার্চ মাসের ৩ তারিখ এই দিনটি উদযাপন হয়। এই জন্যে বাংলাদেশ সরকার পরিচালনা করার জন্যে আই ডি আর এ (IDRA) সংস্থা তৈরী করে দিয়েছেন। 

যাতে আপনি ঘরে বসে বিনা পুঁজিতে ব্যবসা করতে পারেন। এটির কাজ হচ্ছে আপনি মানুষের ধারে ধারে গিয়ে সঞ্চয়ের দাওয়াত দিবেন। আপনার দাওয়াতের মাধ্যমে যদি কেউ একটি অ্যা কাউন্ট করে তাহলে সেই অ্যা কাউন্ট থেকে আপনি একটি পারসেন্টিস পাবেন। এভাবে ধীরে ধীরে আপনার যত গ্রাহক বাড়বে তত বেশি আপনার ইনকাম হবে । 

এই ইন্সুরেন্স ব্যবসা (বীমা পেশা) হল আপনার জীবনের মৃত্যু দাবী দেওয়া। আপনি এই অ্যাকাউন্ট চলা কালীন যদি মৃত্যু হয় বা কোন ধরনের দুর্ঘটনার শিকার হন আপনার পরিবার আপনার জমাকৃত টাকা বা অ্যাকাউন্টের উপর ভিত্তি করে একটি অর্থ দাবী পাবেন বা দিয়ে থাকে সরকার।

তাই এই পেশা একটি অন্যতম পেশা বিনা মুল্যে ঘরে বসে ব্যবসার ক্ষেত্রে। এটি যেকোন শ্রেনীর মানুষ করতে পারেন। শুধু আপনাকে তাদের ট্রেনিং এর মাধ্যমে শিখে নিতে হবে কিভাবে কি কি শর্ত মোতাবেক বীমা বা ইন্সুরেন্স করতে হবে । 

ঘরে বসে বিনা পুঁজিতে ব্যবসা এই নিয়ে শেষ কথা

দিনে দিনে যেভাবে বেকার বাড়ছে সেই প্রকার আমাদের দেশে তেমন চাকরির সম্ভবনা নেই বললেই চলে। কিন্তু আমরা চেষ্টা করেছি কিভাবে একজন মানুষ ঘরে বসে বিনা পুঁজিতে ব্যবসা করবে এবং স্বাভলম্বী হবে তা নিয়ে বলার। আশা করি আর তেমন কিছু বলার আছে বলে আমি মনে করি না । 
তারপর ও যদি আরও জানার থাকে তাহলে আপ্নারা চাইলে কমেন্টস বক্সে গিয়ে আমাদের কে কমেন্টস করতে পারেন। আমরা চেষ্টা করব আপনাদের প্রশ্নের উত্তর দেওয়ার জন্যে । ধন্যবাদ ভাল থাকবেন । 

বেশিরভাগ জিজ্ঞাসিত কথা 


ঘরে বসে বিনা পুঁজিতে ব্যবসা করা কি আদৌ সম্ভব ?

হ্যা অবশ্যই সম্ভব। আপনার বুদ্বিকে কাজে লাগিয়ে এবং সঠিক পন্থা অনুসরন করে । 


ঘরে বসে বিনা পুঁজিতে ব্যবসা করে কতটাকা উপার্জন করা সম্ভব ?

আপনার বুদ্বিমত্তাকে কাজে লাগিয়ে আপনি ঘরে বসেই বিনা পুজিতে অন্তত লক্ষাধিক টাকা উপার্জন করতে পারবেন। হয়ত আরো অনেক বেশি ও উপার্জন করতে পারবেন । 


ঘরে বসে বিনা পুঁজিতে ব্যবসা করার ক্ষেত্রে কোন পেশা বেশি জনপ্রিয় ?

অনেক পেশাই রয়েছে তবে আমরা বিশেষ করে সাজেস্ট করি হচ্ছে ইন্সুরেন্স ব্যবসা (বীমা পেশা)  এবং জায়গা সম্পত্তির ব্রোকারি। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সবারজন্যে.কম এর নীতিমালা মেনে এ কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১