ভালো হেডফোন চেনার উপায়

 

ভালো হেডফোন চেনার উপায়

ভালো হেডফোন চেনার উপায় - বর্তমানে বাজারে হরেক রকমের হেডফোন দেখবেন। যা মুখে বলে শেষ করা যাবে না। কিন্তু ভালো হেডফোন চেনার উপায় কি ?এই প্রশ্ন থেকেই যায়। আপনি অনেক কষ্টে নিজের উপার্জিত টাকা খরচ করে একটি ভালো হেডফোনকিনবেন। কিন্তু সেই হেডফোন নিয়ে যদি আপনি ঠকেন তাহলে নিশ্চয় ভাল লাগবেনা। তাই ভালো হেডফোনকেনার আগে আপনার খুব জরুরি প্রয়োজন হলো একটি হেডফোন সম্পর্কে তথ্য উপাত্ত গুলি জেনে নিয়ে তারপর হেডফোন কেনার ।


পোস্টসূচীপত্র তাই আমরা ও আজকে সেই সম্পর্কে বলার চেষ্টা করব হেডফোন কি, কম দামে ভাল হেডফোন, হেডফোন ব্যবহারের নিয়ম, সবচেয়ে ভালো হেডফোন কোনটি, ভালো মানের ব্লুটুথ হেডফোন কোনটি এবং অরিজিনাল হেডফোন চেনার উপায় কি এই সকল বিষয় নিয়ে আলোচনা করব।  পাশে থাকবেন আশা করি আপনার উপকারে আসবে আজকের আর্টিকেলটি। 


হেডফোন কি 


ছোট লাউডস্পিকার ড্রাইভার কে হেডফোন বলে। যা মাথার উপর দিয়ে দুই কানে  পরিধান করে। যাতে ব্যবহার কারী ছোট লাউডস্পিকার ড্রাইভারের মাধ্যমে কানে রূপান্তরিত শব্দ শুনতে পারে। এতে ইলেক্ট্রোকাস্টিক পরিবর্তক থাকার কারণে এটি বৈদ্যুতিক শব্দকে অনুরূপ শব্দে রূপান্তর করে।


 এবং এতে শব্দের মাত্রা  নিয়ন্ত্রণের বাটন থাকে। যা দিয়ে ভলিউম বাড়ানো ও কমানো যায়। হেডফোন বিভিন্ন রকম হয়। হেডফোন সম্পর্কে আরো গভীরে গিয়ে জেনে আসি চলুন তাহলে। 


ভালো হেডফোন চেনার উপায়


ভালো হেডফোন চেনার জন্যে কিছু বিষয় আপনাকে নির্ণয় করতে হবে। কারণ আপনার স্বাদের হেডফোন কিনে যেন না ঠকেন সেক্ষেত্রে আমরা কিছু বিষয় তুলে ধরবো।  আশা করি এইভাবে নিম্নুক্ত কিছু বিষয় দেখে শুনে বিচার করে কিনলে আপনাকে আর ঠকানোর কোন সুযোগ থাকবেনা। তাহলে চলুন শুরু করা যাক। 

ব্র্যান্ড 


ব্র্যান্ড হলো একটি প্রস্তুতকারী প্রতিষ্টান। ভাল করে যারা হেডফোন তৈরী করে তারা হলো ভাল ব্র্যান্ড। যেমন Sony এবং Asus হেডফোন প্রস্তুতকারী প্রতিষ্টান গুলি হলো ভাল মানের ব্র্যান্ড। আপনি সময় এবং একটু বেশি অর্থ দিয়ে হেডফোন কিনেন তাহলে সেই হেডফোন গুলি খুব টেকসই হবে এবং খুব সহজে ব্যবহার করে আপনি উপভোগ করতে পারবেন। 


তবে কি আপনি যদি মোটামোটি কম বাজেটের মধ্যে একটি ভালো হেডফোন ব্যবহার করতে চান। তাহলে আপনি Lenovo এবং Xiaomi কোম্পনীর হেডফোন গুলি ব্যবহার করতে পারেন কারণ সেগুলি ও বাজারে এখন অনেক পরিচিত এবং বহুল ব্যবহৃত। 


সাউন্ড কোয়ালিটি 


একটি ভালো হেডফোন চেনার উপায় সমূহের ক্ষেত্রে সাউন্ড কোয়ালিটি একটি বিশেষ গুরুত্ব বহন করে। কারণ সাউন্ড কোয়ালিটি অর্থাৎ শব্দ বিতরণ এবং শব্দ নিয়ন্ত্রন করাই হচ্ছে এই হেডফোনের আসল কাজ। 


এই সাউন্ড কোয়ালিটির মধ্যে আবার দেখে নিতে হয় ভাল সাউন্ড বা শব্দ বিতরণের ক্ষমতা ভাল আছে কিনা। ভাল মানের ব্র্যান্ডের মধ্যে এটি সঠিক মাত্রায় থাকে। যেমন ডেসিবল ভাল আছে কিনা। যে হেডফোনের ডেসিবল বেশি সেই হেডফোন গুলি ভাল শব্দ বিতরণ করে। আবার অনেক ক্ষেত্রে অনেক হেডফোনের নয়েজের সমস্যা। এবং এই নয়েজ ক্যানসেলিং বা নয়েজ রিমোভের মত ক্ষমতা সম্পন্ন হেডফোন গুলি আপনি নিতে পারেন।


মেটেরিয়েলস 


হেডফোন টেকসই এর ক্ষেত্রে মেটেরিয়েলস গুলি বিবেচনা এবং দেখে শুনে নেওয়া খুব প্ৰয়োজন। কারণ আপনার হেডফোন কতদিন এবং কেমন ব্যবহার করলে দীর্ঘদিন টিকবে সেটি নির্ভর করে মেটেরিয়েলস এর উপর। 


হেডফোনের বিশেষ বিশেষ মেটেরিয়েলস গুলি হলো রাবার (Rubber), সিলিকন (Silicon),এলুমিনিয়াম (Aluminum), পিভিসি (PVC )এবং প্লাস্টিক (Plustic). এই উপাদান গুলি যদি যথাযত থাকে তাহলে হেডফোন হালকা এবং ভাল হবে। আর যদি প্লাস্টিক এর পরিমান বেশি হয় তাহলে ওজনে ভারী হয় এবং বেশিরভাগ সময় ওয়্যার গুলি ভেঙে যায়। তবে ভাল মানের ব্রান্ডের হেডফোন গুলির মধ্যে যথাযত উপাদান গুলি স্বয়ং সম্পূর্ণ থাকে। 


কম দামে ভালো হেডফোন ভালো চেনার উপায় 


ভালো হেডফোন খুঁজছেন আবার কম দাম। এটি আমাদের মধ্যে বেশিরভাগ দেখা যায়। বিশেষ করে বাঙালিদের মধ্যে। হ্যা কম দামে ও ভালো হেডফোন পাওয়া যায়।  তবে ভালো হেডফোনচেনার উপায় জানতে হয়। একটি হেডফোনের মূল বিষয় হচ্ছে ডেসিবল। হেডফোনের শব্দ বিতরণের ক্ষেত্রে ডেসিবল ভাল আছে কিনা একটু দেখে নিবেন। এবং এর সাথে ওজন হালকা কিনা সেটা ও দেখে কেনা ভাল। 


ভালো হেডফোন চেনার উপায়

একটি কথা মেনেই নিতে হবে যে। ভাল জিনিসের মূল্য একটু বেশি হয়। কারণ ভাল জিনিসের মেটেরিয়েলস গুলিও যেমন দামি তেমন মূল্য ও একটু বেশি হয়। তবে সেক্ষেত্রে আপনার কয়েকটি বিষয় লক্ষ করবেন। একটি হেডফোন কিনলে মোটামুটি ৫০০ টাকার মধ্যে বাজেট করলে আপনি মোটামুটি ভাল মানের হেডফোন কিনতে পারবেন। নিচে কিছু কম দামে ভালো হেডফোনসম্পর্কে তালিকা দেওয়া হলো। 


Xiaomi Mi in-Ear Headphones Basic (Black) ৪৯৭ টাকা 
P47 - Wireless Bluetooth Headphone ২৮৮ টাকা 
Computer operator headset ২৬৯ টাকা  
Lenovo he05x sports magnetic wireless earphones ২৯৭ টাকা 
Lenovo HE05x Upgraded Version Bluetooth 5.0 ২০৭ টাকা 

হেডফোন ব্যবহারের নিয়ম


হেডফোন যদিও আমাদের জীবনে  খুব প্রয়োজন আছে তারপর কিছু হেডফোন ব্যবহারের কিছু নিয়ম মেনে চলা ভাল। কারণ এতে আপনার স্বাস্থ্যের জন্য যেমন উপকারী এবং দীর্ঘকালের জন্যে খুব বেশি প্রয়োজন। চলুন তাহলে কিভাবে হেডফোন ব্যবহার করতে হয় বা নিয়ম গুলি কি কি তা দেখে নেওয়া যাক।

হেডফোন পরিষ্কার


হেডফোন ব্যবহার করার নিয়মের মধ্যে প্রথম কথা হচ্ছে হেডফোন পরিষ্কার রাখা। কারণ নিত্যদিন ব্যবহার করার ফলে হেডফোনে বিভিন্ন রকম ময়লা জমে থাকে। সেটি পরিষ্কার করতে হবে। না হলে ময়লার কারণে ছিদ্র বন্ধ হয়ে যায়। এবং যার কারণে সাউন্ড বড় করে গান শুনতে হয়। যা স্বাস্থ্যের জন্যে খুব বেশি ক্ষতিকারক।

অন্যের হেডফোন ব্যবহার না করা 


অন্যের হেডফোন কখনো ব্যবহার করা উচিত নই। কারণ এক জনের হেডফোন আরেকজন ব্যবহার করলে কানের মধ্যে থাকা ব্যাকটেরিয়া প্রবেশ করার আশংকা থাকে অনেক বেশি। যার কারণে আপনার কানের ক্ষতি হতে পারে ব্যাকটেরিয়া জনিত সমস্যায় । 

ভালো হেডফোন চেনার উপায়


উচ্চ শব্দে গান না শোনা


হেডফোন ব্যবহারের নিয়মের ক্ষেত্রে উচ্চ শব্দে গান না শোনা প্রধান বিষয়। কারণ দীর্ঘদিন উচ্চ শব্দে গান শুনলে আপনার কানের দীর্ঘ মেয়াদি সমস্যা হতে পারে। এমনকি কান বদির হওয়ার মত ও ঝুঁকি থাকে। বিশেষজ্ঞরা বলছেন প্রতিদিন বেশি ডেসিবল দিয়ে গান শুনলে আপনার কানের দীর্ঘদিনের সমস্যা হতে পারে। এবং সাময়িক বদির থেকে স্থায়ীভাবে বদির হওয়ার সম্ভবনা রয়েছে। তাই উচ্চ শব্দে গান শুনবেন না। 

বিরতি


গান শুনার যাদের খুব বেশি অভ্যাস রয়েছে। তাদের ক্ষেত্রে এই নিয়ম বেশি পালন করার দরকার। আপনার যদি ১ ঘন্টার চেয়ে বেশিক্ষন গান শুনার অভ্যাস থেকে থাকে তাহলে অন্তত কানের জন্যে ১ ঘন্টার পর বিরতি দেওয়া খুব প্রয়োজন। এতে করে আপনার কানে ভাল করে আলো বাতাস প্রবেশ করবে এবং আপনি সুস্থ থাকবেন। বিরতি দিয়ে হেডফোন ব্যবহার করা আমাদের খুব জরুরি। 


নয়েজ ক্যানসেলেশন


হেডফোন ব্যবহারের নিয়মের মধ্যে নয়েজ ক্যানসেলেশন হেডফোন ব্যবহার করা খুব জরুরি। কারণ এতে করে আপনার বাইরের শব্দ আপনার কানে প্রবেশ করে না এবং আপনার বেশি সাউন্ড দিয়ে গান শুনতে হয় না। আপনি খুব কম শব্দে গান শুনতে পারবেন। এই কারণে হেডফোন নয়েজ ক্যানসেলেশন দেখে কিনবেন । 

সবচেয়ে ভালো হেডফোন কোনটি


আমরা সাধারণত অনেকে সবচেয়ে ভাল মানের হেডফোন কেনার জন্যে হন্য হয়ে যায়। কিন্তু ভালো হেডফোনকিনতে হলে আপনার বাজেটের দিক দিয়ে ও একটু বিচার করা খুব জরুরি। তাই বাজেটের উপর ভিত্তি করে আপনি সবচেয়ে ভালো হেডফোনকিনতে পারেন। 


ভালো হেডফোন চেনার উপায়

সেক্ষেত্রে আমরা কিছু ব্র্যান্ডের নাম উল্লেখ করার চেষ্টা করবো। তৎমধ্যে sony কোম্পানির হেডফোন কিনতে পারবেন যা খুব ভাল সাউন্ড এবং নয়েজ ক্যান্সেলেশনের সুবিদা পাবেন এর সাথে আছে Asus , panasonic  ও কিনতে পারেন। এদের মধ্যে যেকোন একটি ব্রানডার হেডফোন কিনলে আপনি সবচেয়ে ভাল মানের হেডফোনটি পেয়ে যাবেন আশা করি। কিন্তু বাজেটের কথা মাথায় রেখে কিনতে হবে।   


ভালো মানের ব্লুটুথ হেডফোন


বাজারে এখন অনেক ভালো মানের ব্লুটুথ হেডফোন রয়েছে। অনেক কোম্পানি প্রতিযোগিতা মূলক হেডফোন বিক্রি করছে। কারণ বর্তমান বাজার হলো প্রতিদ্বন্দ্বিতার বাজার। যার থেকে যে ভালো হেডফোন বানাতে পারে। কিন্তু কথা হলো চিনবেন কি করে ভালো মানের ব্লুটুথ হেডফোন কোনটি ? দুই একটি বিষয় লক্ষ্য করলে আপনি ভালো মানের ব্লুটথ পেয়ে যাবেন। বিষয়গুলি হলো 

  • হেডফোনের ব্যাটারি অন্তত ১৮ ঘন্টা থেকে ২০ ঘন্টা ব্যকাপ দেওয়ার ক্ষমতা থাকতে হবে। 
  • নয়েজ ক্যানসেলিং সিস্টেম আছে কিনা
  • হালকা কিনা দেখতে হবে 
  • সুন্দর কালার সংবলিত  

ভালো মানের হেডফোন চেনার উপায় সম্পর্কে শেষকথা 


বাজারে অনেক রকম হেডফোনের ভিড়ে ভালো হেডফোন চেনার উপায় গুলি আমরা চেষ্টা করেছি তুলে ধরার জন্যে। আশা করি আপনাদের খুব প্রয়োজনে আসবে। কিন্তু হেডফোন কেনার সময় লোকাল দোকান থেকে না কিনে শোরুম থেকে বা ভাল মানের মোবাইল এক্সোসরিস দোকান থেকে কিনবেন। তাহলে ঠকার সম্ভবনা থাকবেনা। 

প্রায় জিজ্ঞাসিত প্রশ্নাবলী (FAQ)


হেডফোন ভালো হলে কিভাবে বুঝবো ?
যে হেডফোনের শব্দ যথার্থ এবং হাই,মিড এবং বেস ভাল এবং আরাম যা ওজনে হালকা।  

হেডফোনের ওজন কত হওয়া ভাল ?
0.2494758 kg ওজনের হেডফোন হলে ভাল এর উপরে 0.3401943 kg হলে তাদের কে ভারী বলে ধরে নেয়। তবে হালকা হেডফোন মাথায় কম চাপ প্রয়োগ করে বলে ভাল বলা যায়।  

হেডফোন ব্যবহার করা কি খারাপ ?
হ্যা অনিয়ন্ত্রিত অপরিষ্কার এবং ৮৫ ডেসিবল এর বেশি শব্দের তরঙ্গ শ্রবণ করেন তাহলে খারাপ। তবে ৮৫ ডেসিবলের নিচে শব্দ তরঙ্গে শ্রবণ করেন এবং পরিমিত ভাবে ব্যবহার করেন তাহলে সমস্যা নেই।  

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সবারজন্যে.কম এর নীতিমালা মেনে এ কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১