৭টি হার্ট এটাক এর পূর্ব লক্ষণ সমূহ

 

হার্ট এটাক এর পূর্ব লক্ষণ

হার্ট এটাক এর পূর্ব লক্ষণ-আপনি চলার পথে খুব ভাল  আছেন। আপনার কোন সমস্যা নেই। হঠাৎ করে দেখলেন আপনার বুকের মাঝে প্রচন্ড ব্যথা। এই ব্যথা শুরু হয়ে ধীরে ধীরে আপনার বাম হাতের দিকে চলে যাচ্ছে। আবার হয়ত পেটে চলে যাচ্ছে এবং প্রচন্ড ঘামে আপনি খুব ক্লান্ত হয়ে পড়েছেন। আপনি হয়ত মনে করছেন এইসব হয়ত গ্যাসের ব্যথা । আবার অনেকে আছে এই সমস্যা বুজতেই পারছেন না কি রোগের লক্ষণ। সেই সময় যদি আপনি চিকিৎসকের দ্বারস্ত না হন ।

সূচীপত্রহয়ত আপনি মারাও যেতে পারেন । কারণ আপনি জানেন না এইগুলি কিসের পূর্ব লক্ষণ। আমি কিন্তু হার্ট এটাক এর পূর্ব লক্ষণের কথা বলছি। এই সমস্ত হলো হার্ট এটাক এর পূর্ব লক্ষণ । আজকে আমরা সেই সমস্ত গুরুত্বপূর্র্ণ ৭ টি হার্ট এটাক এর পূর্ব লক্ষণ সম্পর্কে বলার চেষ্টা করবো । তাহলে সঙ্গ দেবেন আমাদের সাথে ।  এবং হার্ট সম্পর্কিত এই সমস্যা গুলি জানতে পারবেন ।

৭টি হার্ট এটাক এর পূর্ব লক্ষণ সম্পর্কে বিশেষজ্ঞ ডাক্তারের কিছু কথা 

হার্ট এটাক সম্পর্কিত কিছু জরুরি উপসর্গ সম্পর্কে আমাদের বাংলাদেশের সনামধন্য এক ডাক্তার, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেলের কার্ডিয়াক বিভাগের সহযোগী অধ্যাপক ডা: হিমেল সাহা ৭ টি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করেছেন। এবং হার্ট এটাক থেকে বাচার উপায় সমূহ নিয়ে ও আলোচনা করেছেন ।


হার্ট এটাক কখন হয় কেউ জানেনা, তাই হার্ট এটাক এর পূর্ব লক্ষণ গুলি হলো বুকের ব্যথা, হাত  ও ঘাড় ব্যথা, প্রচন্ড ঘাম, পেটে ব্যথা, শ্বাস কষ্টের সাথে কাশি, অজ্ঞান হওয়া এবং বমি হওয়া । 

 

এই সমস্ত উপসর্গ যদি কারো থাকে বা হয় তাহলে হার্ট এটাক এর প্রাথমিক চিকিৎসার ক্ষেত্রে দেরি না করে খুব দ্রুত চিকিতসকের কাছে যাওয়ার পরামর্শ দিয়েছেন । এবং এই ৭ টি হার্ট এটাক এর পূর্ব লক্ষণ গুলি সম্পর্কে আলোচনা করেছেন । আমরা একেক করে এই ৭ টি হার্ট এটাক এর পূর্ব লক্ষণ গুলি সম্পর্কে জানার চেষ্টা করব। 

বুকে ব্যথা 

হার্ট এটাক এর পূর্ব লক্ষণ হলো এই বুকের মাঝ বরাবর ব্যথা। বুকের কোন ডান পাশ বা বাম পাশ নই। এই ব্যথা বরাবর বুকের মাঝেই অনুভব হবে খুব তীব্র। এই ব্যথার অনুভুতি সম্পর্কে ডাক্তার সাহা বলেন, এই ব্যথা অনুভব হবে যেন আপনার বুকে কেউ ধারালো ছুরি চালাচ্চে একদল ডাকাত, যেন আপনার সব মূল্যবান জিনিস নিয়ে যাওয়ার জন্যে । 


হার্ট এটাক এর পূর্ব লক্ষণ

আবার মনে হতে পারে যেন কোন পাগলা হাতির পায়ের চাপ পড়েছে আপনার বুকের মাঝ বরাবর। যেন সব বুকের হাড় পাঁজর গুলি এখনই ভেঙ্গে যাচ্ছে। তাছাড়াও যদি এই বুকের ব্যথা আরো তীব্র থেকে তীব্র হতে থাকবে সাথে বুক ধড়পড় করতে থাকেব। একে ডাক্তারি ভাষায় Central of  Cest Pain বলে।


 ব্রিটিশ হার্ট ফাউন্ডেশনের তথ্য বলছে যদি এই রকম ব্যথার অনুভবের সাথে যদি পালপিটিশন থাকে, এবং খুব বেশি অস্বস্তি হয়, তাহলে দেরি না করে খুব দ্রুত চিকিৎসকের দ্বারস্ত হওয়ার। কারণ হার্ট এটাক এর পূর্ব লক্ষণ এর মধ্যে প্রথম ঘটনা হলো এই বুকের মাঝ বরাবর ব্যথা ।

হাত ও ঘাড় ব্যথা

হার্ট এটাক এর পূর্ব লক্ষণ গুলির মধ্যে এই হাড় ও ঘাড় ব্যথা হলো দ্বিতীয় ঘটনা। এই বুকের মাঝ বরাবর ব্যথা ধীরে ধীরে আপনার বাম হাতের দিকে ছড়িয়ে যাবে বা রেডিয়েট করবে। আপনার মনে হবে আপনার ঘাড়ের ব্যথা টি লাগছে কে যেন আপনার গলায় প্রচন্ড জোরে চেপে ধরে আছে । 
হার্ট এটাক এর পূর্ব লক্ষণ

এই ব্যথার অন্যতম সমস্যা হচ্ছে যাদের ডায়বেটিস আছে তারা কিন্তু এই ব্যথাটি সহজে বুজতে পারেনা বা ব্যথা বুজার ক্ষমতা তাদের কম থাকে। যাদের দীর্ঘদিন ধরে এই ডায়াবেটিস আছে তাদের জন্যে খুব বিপদ সংকেত। তারা কিন্তু বড় ধরনের হার্ট এটাক হয়ে গেলেও এই ব্যথাটি টের পায় না। 


ব্রিটিশ হার্ট ফাউন্ডেশনের সংস্থা বলছে যাদের এই ধরণের সমস্যায় বাম হাতের ব্যথা ধীরে ধীরে নিচের দিকে নামতে থাকে এবং ঘাড়ের ব্যথার সাথে গলায় চেপে ধরার মত ভাব থাকে তাহলে এটি হার্টের সমস্যার লক্ষণ। এবং এই ব্যথা যদি চলে না যায় অথবা এর আগে যদি হার্টের কোন রকম সমস্যা থাকে তাহলে দেরি না করে ডাক্তারের কাছে যাওয়ার পরামর্শ দিচ্ছে । 


আরও পড়ুনঃ

ব্রিটিশ হার্ট ফাউন্ডেশনের এই সংস্থা আরো বলেন যদি গলায় কোন রকম কাঁটার মত ব্যথা অনুভূত হয় বা গিলতে কষ্ট হয় তাহলে এটি হার্ট এটাক এর পূর্ব লক্ষণ হতে পারে। তাছাড়াও যদি চোয়াল এবং পিঠে ব্যথা হয় তাহলে ও হার্ট এটাক এর পূর্ব লক্ষণ হতে পারে। বিশেষ করে মেয়েদের মধ্যে এই সমস্যা বেশি দেখা দেয়। 

 প্রচন্ড ঘাম 

ব্রিটিশ হার্ট ফাউন্ডেশনের তথ্য মতে যদি একজন ব্যক্তি শরীর চর্চা করার সময় খুব ঘামে বা খুব গরমের সময় অতিরিক্ত ঘামে, তাহলে তা স্বাভাবিক বলে ধরে নেওয়া যায়। কিন্তু যদি কোন রকম শারীরিক পরিশ্রম ছাড়াই বুকের ব্যথার সাথে সাথে অতিরিক্ত ঘামে, তাহলে সেই সময় চিকিৎসকের কাছে যাওয়া খুব জরুরি।


 কারণ তা হার্ট এটাক এর পূর্ব লক্ষণ বলে ধরে নেওয়া যায়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেলের কার্ডিয়াক বিভাগের সহযোগী অধ্যাপক ডা: সাহা বলেন মানুষের মধ্যে যখন হার্ট এটাক হয় তখন শরীর খুব বেশি রেস্ট লেস হয়ে পড়ে।


যখন বুক ব্যথা হয় তখন স্বাভাবিক ঘাম বা অতিরিক্ত ঘাম ঝরতে শুরু করে। ডা: সাহার মতে একজন হার্ট এটাক এর রোগীর সেই সময় একাধিক উপসর্গ দেখা দিতে পারেন। যেমন বুকের ব্যথার সাথে সাথে ঘাম হতে পারে এবং অস্তির লাগতে পারে ।

পেটে ব্যথা

হার্ট এটাক এর পূর্ব লক্ষণ সমূহের মধ্যে পেটে তীব্র ব্যথা অনুভতি হতে পারে অনেক সময় । কিন্তু গোল বেঁধে যায় তখন যাদের মধ্যে দীর্ঘদিন ধরে গ্যাস্ট্রিকের ব্যথা রয়েছে তাদের মধ্যে । 


হার্ট এটাক এর পূর্ব লক্ষণ


তাদের মধ্যে এই বুকের ব্যথা যখন পেটে চলে আসে তখন তীব্র ব্যথা হবে। এবং চিকিৎসকরা বলছেন এই বুকের ব্যাথা যখন পেটে চলে আসবে তখন তীব্র ব্যথার সাথে প্রচন্ড জ্বালাপোড়া ও থাকবে। এই সব হচ্ছে হার্ট এটাক এর পূর্ব লক্ষণ। 

শ্বাস কষ্টের সাথে কাশি

এই হার্ট এটাক পর যখন হার্ট ফেইলিউর এর দিকে যায় তখন মানুষের শ্বাস কষ্ট শুরু হয়ে যায়। এর কারণ স্বরুপ বলা যায় যখন হার্ট ফেইলিউর হয়ে পড়লে বা অকেজো হয়ে পড়লে ফুসফুসে পানি এসে যায়। যার দরুন মানুষের মধ্যে কাশি শুরু হয়ে যায়। 


এই হার্ট এটাক পূর্ব লক্ষণ সমূহের মধ্যে হার্ট এটাক এর চিকিৎসা জরুরিভাবে না নেওয়া হয় তাহলে আস্তে আস্তে হার্ট দুর্বল হয়ে পড়ে আর কাজ করতে পারে না। এবং এর মধ্যে সারা শরীরে পানি এসে যায়। 


প্রথমে পানি আসে ফুসফুসের মধ্যে। যার দরুন মানুষের মধ্যে কাশি ও শ্বাস কষ্ট শুরু হয়ে যায়। এটি হার্ট এটাক এর পর হার্ট ফেইলিউর এর একটি উপসর্গ দরে নেওয়া হয়। 

অজ্ঞান হওয়া

যুক্ত রাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংস্থা CDC এর তথ্য মতে দুর্বল হয়ে যাওয়া, মাথা ঘুরা এবং অজ্ঞান হয়ে যাওয়া এই সমস্ত কিছু কিন্তু হার্ট এটাক এর পূর্ব লক্ষণ হিসেবে বিবেচনা করা হয় ।


চিকিৎসকদের মতে বুকের ব্যথা এতটাই প্রচন্ড আকার ধারণ করতে পারে যে, সে সময় রোগী অজ্ঞান হয়ে যেতে পারে । এটাও হার্ট এটাক এর পূর্ব লক্ষণ । 

বমি হওয়া

ব্রিটিশ হার্ট ফাউন্ডেশনের তথ্য বলছে মানুষের মধ্যে বমি বমি ভাব বা বমি হলেই কিন্তু হার্ট এটাক নই। কিন্তু বমির সাথে সাথে যদি দুর্বল অনুভব হয় এবং বুকে প্রচন্ড ব্যথা অনুভব হয় অস্বস্তি হয় তাহলে কিন্তু এটি হার্ট এটাক এর একটি উপসর্গ হতে পারে ।
হার্ট এটাক এর পূর্ব লক্ষণ

তাছাড়াও ক্লান্তি বা ক্লান্তির ভাব ও হার্ট এটাক এর পূর্ব লক্ষণ হতে পারে। যুক্তরাষ্টের সেন্ট্রাল ফর ডিজিস কন্ট্রোল এবং প্রিভেনশন CDC এর তথ্য অনুযায়ী আপনার যদি কোন কারণ ছাড়াই বমি হয় বা তার সাথে প্রচন্ড বুকে ব্যথা অনুভব হয় এবং ক্লান্ত লাগে তাহলে ও তা হার্ট এটাক এর কারণে হতে পারে ।


আর নারীদের ক্ষেত্রে এই উপসর্গগুলি বেশি দেখা যায় । এই ধরনের সমস্যা বা উপসর্গ দেখা দিলে দ্রুত চিকিৎসকের কাছে নেওয়া খুব জরুরি। 

হার্ট এটাক এর পর সতর্কতা মুলক চিকিৎসার কথা 

চিকিৎসকরা বলেন মানুষের হার্ট এটাক হয় রক্তনালীর জমাট হয়ে যাওয়ার কারণে। চর্বির জন্যে হার্ট এটাক হয় না। হটাৎ করে রক্ত জমাট বাঁধার কারণে হয়ে থাকে। তাই দ্রুত হাসপাতালে নেওয়ার পরামর্শ দিয়ে থাকেন ডাক্তাররা। এই সময় হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসরা রক্ত তরল ও পাতলা করার জন্যে ঔষধ দিয়ে থাকেন। 


এবং এর সাথে যে রক্তনালিগুলি হার্টে রক্ত সরবরাহ করে সেগুলিকে প্রসারিত করার জন্যে এক ধরণের ঔষধ দেওয়ার প্রয়োজন পড়ে। আর সেই সময় যদি রোগীকে ঔষধ দেওয়া যায় তাহলে সে রোগী লাইফ নিরাপদ হয়ে যাবে। অর্থাৎ সেই রোগী বেঁচে যাওয়ার সম্ভবনা বেড়ে যাবে ।এবং হার্ট এটাক এর পূর্ব লক্ষন গুলি দেখলেও আপনাকে হাসপাতালে নিয়ে যাওয়ার পরামর্শ দিয়ে থাকেন ডাক্তাররা ।


তথ্য সূত্রঃ 

মুন্নী আক্তার

বিবিসি বাংলা এর স্বাস্থ্য সম্পর্কিত তথ্য থেকে ।

হার্ট এটাক এর পূর্ব লক্ষণ নিয়ে শেষ কথা

আজকে ৭টি হার্ট এটাক এর পূর্ব লক্ষণ সমূহ সম্পর্কে আলোচনা করার চেস্টা করেছি। এবং এই হার্ট এটাক এর পূর্ব লক্ষণ গুলি দেখলে দেরি না করে অতি সত্তর হাসপাতালে কিংবা বিশেষজ্ঞ চিকিৎসকের কাছে নিয়ে যাওয়া খুব জরুরি ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সবারজন্যে.কম এর নীতিমালা মেনে এ কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১