রাত জাগলে মেয়েদের কি ক্ষতি হয়

 রাত জাগলে মেয়েদের কি ক্ষতি হয়

রাত জাগলে মেয়েদের কি ক্ষতি হয় - যুগের সাথে সাথে হাটছে সারা বিশ্ব, হাটছে সারা দেশ, এবং এমনকি প্রতিটি মানুষ ও হাটছে। নতুন যুগের মেশিন তো আমাদের হাতেই, সেটি হতে পারে মোবাইল কিংবা কম্পিউটার ।কেউ বা রাত জেগে রয়েছে ভিডিও কলে আবার কেউবা স্যোসাল মিডিয়াগুলোতে, আবার কেউ রাত জেগে মুভি বা সিনেমা তে ও ব্যস্ত ।


সূচীপত্র এই যে আমরা মোবাইল অথবা কম্পিউটারের মতন মেশিনের ফাদেঁ পড়ে রাত জেগে সময় ক্ষয় করছি তার কি কি ক্ষতি হতে পারে। বিশেষ করে রাত জাগলে মেয়েদের কি ক্ষতি হয় সেই বিষয়ে একটু আলোকপাত করবো । রাত জাগলে কি ওজন কমে, রাত জাগলে কি ব্রন হয়, রাত জেগে পড়লে কি হয়, রাত জাগলে কি গ্যাস হয় এবং রাত জাগলে কি যৌনশক্তি কমে যায় ? এই সমস্ত শুধু রাত জাগলে আমাদের কি ক্ষতি হয় তা নিয়ে আজকের আলোচনা। 

রাত জাগলে কি ওজন কমে

রাত জাগলে ওজন কমে এমন কিন্তু নয়। তবে মনে রাখতে হবে ওজন কমা এবং  বাড়ার মধ্যে রাত জাগার একটি সম্পর্কে রয়েছে যা আপনার জন্যে সুফল অবশ্যই বয়ে আনবে না।


রাত জাগলে অনেকে মনে করেন ওজন কমে যায় এমনকি যারা ডায়েট করেন তারাও মনে করে কি রাত জাগলে ওজন কমে যায়। আসলে ঘটে তার উল্টোটা । রাত জাগলে মেয়েদের কি ক্ষতি হয় এই প্রশ্নের জবাবে অনেক মেয়ে ইন্টারনেটে জিজ্ঞেস করেছিল যে রাত জাগলে কি ওজন কমে কিনা ।


 রাত জাগলে আপনার ওজন আরো বৃদ্ধি পাবে । যা আপনার শরীরের জন্যে খুব ক্ষতি। নির্দিষ্ট পরিমান ঘুম আপনার শরীর কে সুস্থ রাখে যা ওজন না কমিয়ে বা না বাড়িয়ে। শরীর সুস্থ রাখতে প্রতি রাতে অন্তত ৬-৭ বা ৮ ঘন্টা পর্যন্ত ঘুমানো খুব জরুরি।


রাত জাগলে শুধু ওজন নই আরো অনেক রকমের সমস্যার সৃষ্টি হয় মানুষের শরীরে। কিন্তু সঠিক নিয়মে ঘুম গেলে আপনার শরীরে বিপাক ক্রিয়া বৃদ্বি পায়। যা আপনার শরীরের জন্যে খুব উপকারী।  

রাত জাগলে কি ব্রন হয়

রাত জাগলে মেয়েদের কি ক্ষতি হয়, এই টপিকের উপর ভিত্তি করে অনেকে জানতে চায় যে রাত জাগলে কি ব্রন হয় কিনা ।


ইন্টারনেটের বিভিন্ন স্কিন বিশেষজ্ঞদের মতামত এবং তথ্য উপাত্ত সম্পর্কে আমরা রিসার্স করে জানতে পারলাম যে, বিশেষ করে যে মেয়েরা রাত জেগে মোবাইল কিংবা ইন্টারনেট ব্যবহার করে। তারা রাত জেগে নিজেদের স্কিনের অনেক ক্ষতি করছে অনায়াসে।


কেননা চেহারার সুন্দর্য সব মানুষেই চাই। তাই বেশি রাত জাগলে ত্বকের কোলাজেন ভেঙ্গে যায়। যার ফলে আপনি অনেক বেশি ত্বকের যত্ন নেওয়ার ফলেও আপনার চেহারায় ব্রণের দেখা দেই এবং চেহারার মধ্যে মলিনতা ভাব ফুটে উঠে। 


তাছাড়াও আরো অনেক সমস্যার সম্মুখীন হতে হয় যেমন চোখের নিচে কালো দাগ, বয়সের চাপ পড়ে যাওয়া, বলিরেখা এবং অল্প বয়সে বয়স্কদের মত মনে হওয়া। তাই রাত জাগলে মেয়েদের কি ক্ষতি হয় সেটা আর বলতে নেই । শুধু মেয়েদের জন্যে নয় এটি ছেলেদের ক্ষেত্রে।  

রাত জেগে পড়লে কি হয়

এটিও একটি গুরুত্বপূর্ন জিজ্ঞাসা যে রাত জেগে পড়লে কি হয়।  অনেকের মধ্যে রাত জেগে পড়ালেখা করার অভ্যাস আছে। আমার মধ্যে ও ছিল। মনে রাখবেন এই পৃথিবী যেমন বৈজ্ঞানিক ভাবে একটি থিয়োরির উপর ভিত্তি করে চলে। 


ঠিক তেমন করে আমাদের এই দেহও চিকিৎসা বিজ্ঞানের নিদির্ষ্ট একটি  থিয়োরির উপর ভিত্তি করে পরিচালিত হয়।  আপনি কি মনে করেন রাত জেগে পড়া লেখা করলে পড়ালেখা ভালো হয় ?


তা কিন্তু মোটেও নই। রাত জেগে শুধু পড়া কেন, যে কোন কিছুই রাত জেগে করলেই ক্ষতি করবেই । কারণ হচ্ছে রাত জাগলে মানুষের সার্কিডিয়ান রিদমের উপর প্রভাব পরে। মানুষের দেহের ক্রিয়া বিক্রিয়া নির্ধারণ হয় সার্কিডিয়ান রিদমের উপর ভর করে । 



তাই রাত জেগে যদি আপনি পড়েন তাহলে মানব শরীরের ক্রিয়া বিক্রিয়ার স্বভাবিকতা নষ্ঠ হয়। যা আপনার জন্যে খুবই ক্ষতিকর। যেমন ক্ষুদা মন্দ লাগা, অবসাদ এই সমস্ত কিছু আপনার মধ্যে দেখা দিতে পারে । 

রাত জাগলে কি যৌনশক্তি কমে যায়

রাত জাগলে নানা রকম সমস্যায় পড়তে হয় তা আমরা উপরেও অনেকটা বলেছি। এবার যৌনশক্তি নিয়ে যখন কথা উঠেছে সেহেতু একটু না বললেই নই। রাত জাগলে মেয়েদের যৌনশক্তির কি ক্ষতি হয় আর রাত জাগলে পুরুষের যৌনশক্তির কি ক্ষতি হয় ? দেখুন রাত জাগলে মানুষের মধ্যে অবসাদ দেখা দেয় ।


রাত জাগলে মেয়েদের কি ক্ষতি হয়

এবং এই অবসাদ থেকেই যৌনশক্তির ক্ষতি হয়। কারণ হচ্ছে পুরুষদের ক্ষেত্রে টেস্টোস্টেরণ এর মাত্রা কমে যায়। যা আপনাকে যৌনশক্তির ইচ্ছে কমিয়ে দেবে।  হলে বুজতে ই পারছেন রাত জেগে থাকলে যৌনশক্তির কি ক্ষতি হতে পারে। এইটা যদি দীর্ঘদিন রাত জাগার ইচ্ছে থাকে তাহলে তো আর বলার কিছু নেই।


তাই সাবধানে জীবনকে উপভোগ করবেন। রাত জাগলে অনেক রকম সমস্যার মধ্যে এটি আমাদের মোতে প্রধান বলে বিবেচনা করা হয়। এবার আসি রাত জাগলে মেয়েদের যৌনশক্তির কি ক্ষতি হয় তা নিয়ে। যে সব মেয়েরা মোবাইলে কিংবা বিভিন্ন রকম সোশ্যাল মিডিয়াতে ব্যস্ত সময় পার করেন। রাত জেগে।


তাদের মধ্যে এই প্রবণতা হতে পারে। মেয়েদের মধ্যে যৌনশক্তি হ্রাস পেতে পারে।  এবং অবসাদের ফলে মনের মিল না হওয়ার দরুন যৌনশক্তির ক্ষতি পারে। 


তাছাড়াও মেয়েদের পিরিয়ডের সময় ব্যতিক্রম হতে পারে এই রাত জাগার কারণে। কারণ মেয়েদের পিরিয়ডের নানা জটিলতা থাকে। এবং এটি একটি নির্দিষ্ট চক্রের মাধ্যমে পরিচালিত হয়। এই পিরিয়ডের সমস্যা হলে যৌনশক্তি ব্যাঘাত ঘটতে পারে।  

রাত জাগলে মেয়েদের যে ৮ টি মারাত্মক ক্ষতি হতে পারে 

রাত জাগলে মেয়েদের কি ক্ষতি হয় বা হতে পারে তা নিয়ে ৮টি গুরুত্বপূর্ন আলোচনা করার জন্যে আমরা চেষ্টা করব । রাত জাগলে বহুজাতীয় সমস্যার সৃষ্টি হতে পারে দেহ ও মনের উপর । চলুন তাহলে সেই গুরুত্বপূর্ন বিষয় গুলি একটু অবলোকন করে আসি । 

হার্ট

হার্ট হচ্ছে মানুষের শরীরের মূল বিষয়। এটি যদি একবার বন্ধ হয়ে যায় তাহলে আপনি কি মনে করতে পারছেন আপনার জীবন কি হয়ে যাবে ? কিন্তু রাত জেগে আপনার হার্টের সেই সমস্যা আপনি তৈরি করছেন। একাধিক গবেষণায় উঠে এসেছে পর্যাপ্ত পরিমান ঘুম না গেলে বা রাত জাগলে হার্টের মারাত্মক ক্ষতি হতে পারে। 


কারণ আপনি সারাদিন যেভাবে জীবন যাপন করেন সেই হিসেবে আপনার সাথে সাথে আপনার হার্ট ও ব্যস্ত থাকে একটি নির্দিষ্ট নিয়মে হার্ট যে রক্ত সঞ্চালন করে সেটি দিনের বেলায় ব্যস্ত থাকার কারণে একটু ব্যাহত হয়। 


কিন্তু রাতের বেলায় যদি পর্যাপ্ত পরিমান ঘুম না যান বা ডাক্তারের পরামর্শ অনুযায়ী ৭-৮ ঘন্টা ঘুম না যান তাহলে আপনার হার্ট বিভিন্ন ভাবে ক্ষতির সম্মুখীন হতে পারে। এই রাত জাগার কারণে। 

মানসিক অবসাদ 

সারাদিন মানুষের ব্যস্ততার সাথে আমরাও বিভিন্ন রকম ব্যস্ততায় দিন কাটায় । সারাদিন আমরা মানসিক ভাবে যে চাপ নিই সেই চাপ কে সামাল দেওয়ার একটি মাধ্যম হচ্ছে পর্যাপ্ত পরিমান বিশ্রাম। আর এই বিশ্রামটি যদি ভাল করে না হয় বা রাত জেগে সময় কাটান তাহলে আপনার আপনার গুড হরমোন কমে যেতে থাকে ।


তাই রাত জাগা পুরুষ বা নারীদের যে কেউ হোক না কেন ডিপ্রেশন বা অ্যাংজাইটির মত সমস্যা গুলির দেখা দিতে পারে অনায়াসে। আপনি যদি সারাদিন ভাল থাকতে চান, তাহলে সারাদিন শত কষ্টের মধ্যে হলে ও রাত্রে টিক সময়ে ঘুম যাবেন । তাহলে সারা দিন আপনি চাঙ্গা থাকতে পারবেন । 

উচ্চ রক্তচাপ

রাত জাগা পুরুষ কিংবা নারীদের মত পাখি যারা, তারা যে উচ্চ রক্ত চাপের মত বড় সমস্যা পড়তে যাচ্ছে শুধু মাত্র এই রাত জাগার জন্যে। গবেষনায় দেখা গেছে আমাদের মানব শরীরে ২ কিংবা ৩ দিন পর্যন্ত ঠিক মত ঘুম না হয় বা ঘুম না যায় ।


তাহলে শরীরের কিছু বিষয়ের এমন পরিবর্তন এসে যায় যা উচ্চ রক্তচাপ বাড়তে সহায়তা করে। কিন্তু আপনি চিন্তা করেছেন আপনি কত ক্ষতির সম্মুখিন হতে চলেছেন কেবল মাত্র রাত জাগার জন্যে

আয়ু কমে যাওয়া 

রাত জাগলে মেয়েদের কি ক্ষতি হয় এই প্রশ্নের জবাবে অনেকে জানতে চেয়েছেন রাত জাগলে কি আয়ু কমে যায় কিনা। দেখুন যেহেতু আমরা চাইলে পারছি না। মনের অজান্তে মোবাইল নিয়ে রাত জাগার অভ্যাস করে ফেলেছি । তাই মেয়েদের এই প্রশ্ন। 


প্রায় ১০ হাজারের ও বেশি ব্রিটিশ ছাত্রদের উপর গবেষনা করে দেখেছেন যারা দিনে ৫ ঘন্টার ও কম সময় পর্যন্ত ঘুমায় তাদের মৃত্যু হঠাৎ করে হয়ে যায় । তারা বেশি আয়ু পায় না।


কারন হিসেবে তারা উল্লেখ করেছেন রাত জাগলে বা ঘুম কম গেলে মানুষের শরীরের মস্তিস্ক এবং হার্ট এই দুইটি ভাইটাল অঙ্গ খুব দূর্বল হয়ে যায়। যার দরুন আপনাকে খুব কম সময়ে বেশি বয়সের বলে মনে হবে

ত্বকের সুন্দর্য 

যদিও এই আর্টিকেলে রাত জাগলে মেয়েদের কি ক্ষতি হয় তার সূত্র ধরে বলা হয়েছিল । তারপর ও আবার একটু পুনারাবৃত্তি করি। ত্বকে থাকা কোলেজেনের মাত্রা কমে যাওয়ায় ত্বকের সুন্দর্য কমে যায় । আপনি যতই আপনার ত্বক কেয়ার করেন না কেন ? 

মেজাজ খিটখিটে হয়ে যাওয়ায় 

দিনের পর দিন রাত জাগলে মেয়েদের ও ছেলেদের মধ্যে স্ট্রেস হরমোন বেড়ে যেতে শুরু করে যার ফলে আপনার মেজাজ খিটখটে হয়ে যায় খুব দ্রুত । আর মেজাজ খিটখিটে হয়ে গেলে আপনার আপন জনের সাথেই ভাল আচরন করতে ব্যহত হবেন ।


রাত জাগলে মেয়েদের কি ক্ষতি হয়


কিন্তু রাত জাগলে মেয়েদের কি ক্ষতি হয় তার মধ্যে এই মেজাজ খিটখিটে হয়ে যাওয়া, মেয়েদের জন্যে বিশেষ করে মানায় না । 

সিদ্বান্ত নেওয়ার ক্ষমতা 

রাত জাগলে আমাদের শরীরের এমন কিছু পরিবর্তন হয়ে যায় যা মস্তিস্কের উপর প্রভাব পড়ে । কারন নিত্যদিন রাত জাগার অভ্যাস করলে আপনার মস্তিস্কের গুরুত্বপূর্ন কিছু অংশ খুব দূর্বল হয়ে পড়ার কারনে আপনার সিদ্বান্ত নিতে সমস্যা হয়ে যায় । 

মস্তিস্ক 

মস্তিস্ক হল এমন একটা জায়গা এই মানব শরীরের মধ্যে । সারা দিন আপনি যা কিছু করেছেন তা কিন্তু মস্তিস্ক রাতের বেলায় স্টোর করে। এটি মস্তিস্কের স্বাভাবিক কাজ। কিন্তু এই স্বাভাবিক কাজ ব্যহত হয় যদি সে পর্যাপ্ত পরিমান বিশ্রাম না পায় তাহলে আপনার স্মৃতিশক্তির উপর প্রভাব পড়বে । 

রাত জাগলে মেয়েদের কি ক্ষতি হয় এ নিয়ে শেষ কথা

রাত জাগলে মেয়েদের কি ক্ষতি হয় এই নিয়ে আশা করি অনেক ক্ষন ধরে পড়ে আসছেন  বা পড়ে অনেক কিছু জেনে এসেছেন। তাহলে এই রাত জাগলে মেয়েদের যে ৮ টি মারাত্মক ক্ষতি হতে পারে তা নিয়ে ও আমরা অনেক কিছু বলার চেস্টা করেছি ।


তাই আসা করি এই সবকিছু জেনে রাত জাগার অভ্যাস ত্যাগ করুন এবং সুস্থ থাকুন । এটিই আমাদের প্রাপ্যতা। ভাল থাকবেন। ধন্যবাদ । 

কিছু মনের প্রশ্ন (FAQ)


রাত জাগলে কি মনের উপর প্রভাব পড়ে ?

হ্যা অবশ্যই মনের উপর প্রভাব পড়ে । কারন হচ্ছে আপনার এই মানব শরীর ও মনের মধ্যে একটি নিভিড় সম্পর্ক রয়েছে। তাই রাত জাগলে মানসিক অবসাদ, এবং মানসিক সিদ্বান্ত নেওয়ার ক্ষমতা কমে যায় । 


রাত জাগলে মেয়েদের ডায়াবেটিস এর জন্য কি ক্ষতি ?

হ্যা খুব বেশি ক্ষতি । শুধু ডায়াবেটিস এর কথা বাদ দেন ডায়বেটিসর তো আছেই ক্ষতি। তার সাথে আপনার হার্টের ধমনীতে ব্লকেজ হতে পারে। 


রাত জাগলে মেয়েদের কি পিরিয়ডের বা মাসিকের কোন ক্ষতি হয়?

মেয়েদের পিরিয়ড বা মাসিক একটি চক্র মেইন্টেইন করে চলে। কিন্তু রাত জাগার অভ্যাস করলে শরীরের অনেক কিছু ব্যহত হওয়ার সাথে সাথে অনিয়মিত মাসিকে বা পিরিয়ডে পরিনত হতে পারে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সবারজন্যে.কম এর নীতিমালা মেনে এ কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১