জোঁকের তেলের উপকারিতা এবং জোঁকের তেল কি কাজে ব্যবহার করা হয়

জোঁকের তেলের উপকারিতা

জোঁকের তেলের উপকারিতা - মানুষের জীবন অনেক কিছুর পরশে পরিবর্তন হয় ।জোঁকের তেল নিয়ে ও অনেক কথা আমরা ইতি পূর্বে শুনেছি । কারণ আয়ুর্বেদিক শাস্ত্রে জোঁকের তেলের উপকারিতা নিয়ে অনেক কথা রয়েছে । তাছাড়াও অনেকেই এই জোঁকের তেলের ব্যবহার করছেন । আজকে অনেকের জিজ্ঞাসা থাকা সত্তে জোঁকের তেল নিয়ে পুনারাবৃত্তি করবো । 

সূচীপত্রঃ জোঁকের তেল কি কাজে ব্যবহার করা হয়, জোঁকের তেল কোথায় পাওয়া যায়, জোঁকের তেলের দাম কত । Venery oil এর দাম কত, জোঁকের তেল তৈরির নিয়ম, জোঁকের তেল ইংরেজি এবং জোঁকের তেলের অপকারিতা থাকলে তও বলার চেষ্টা করবো সাথে থাকবেন আশা করি আমার প্রিয় পাঠক বন্ধুরা ।

জোঁকের তেল কি কাজে ব্যবহার করা হয় 

ভারতীয় উপমহাদেশে ৫০০০ বছরের পুরনো এই ইউনানী চিকিৎসায় জোঁকের তেলের ব্যবহার দেখা যেত । পৃথিবীতে এই চিকিৎসা বিজ্ঞানের উন্নতির পূর্বে অনেকে আমাদের দেশে আয়ুর্বেদ চিকিৎসার উপর নির্ভরশীল ছিল । 


তখন আয়ুর্বেদ চিকিৎসা খুবই জনপ্রিয় ছিল এবং মানুষের বিশ্বাসের একটি স্থান হিসেবে জায়গা করে নিয়েছিল । জোঁকের তেলের উপকারিতা এবং জোঁকের তেল কি কাজে ব্যবহার করা হয় সেটি আমরা ইউনানী ও আয়ুর্বেদ চিকিৎসায় দেখতে পেতাম।


জোঁকের তেলের কোন বৈধতা এখনো বর্তমান চিকিতসা বিজ্ঞান সীকৃতি দেয় নি । তবে একটা কথা বলা বাহুল্য যে অনেকে এই চিকিৎসা খুব বিশ্বাস করে তাদের জন্যে এই পোস্ট । 


যদি আপনি এই বিশ্বাস থেকে বাইরে থাকেন তাহলে আপনি আর্টিকেলটি এড়িয়ে যেতে পারেন । তবে অনেকের বিশ্বাস এবং ইউনানী বা আয়ুর্বেদিক চিকিসায় এই জোঁকের তেল অনেক কাজে আসে । তাই চলুন দেখে আসি এই জোঁকের তেল কি কাজে ব্যবহার হয় ।


  • জোঁকের তেল বাহ্যিক ব্যবহারের মাধ্যমে চিকিৎসা করে থাকেন ।
  • মানুষের শরীরের কেশ দিন দিন যাদের ঝরে পরে যায় তাদের জন্যে খুব উপকার এই  জোঁকের তেল ।
  • বিশেষ করে বেশি ব্যবহার করা হয় পুরুষের পুরুষাঙ্গ জনিত সমস্যার জন্যে । 
  • দীর্ঘদিনের বাত ব্যথার জন্যে ও এই জোঁকের তেলের বহুল ব্যবহার হয় এবং উপকারী ।
  • পেটের দূষিত টক্সিন বের করতেও জোঁকের তেল ব্যবহার হয় । 
  • ত্বককে সুস্থ এবং শোভন করে তুলতে ও এই জোঁকের তেলের ব্যবহার হয় । 
  • এন্টিঅক্সিডেন্ট থাকায় শিশুদের ত্বকের ব্যবহার হয় । 

জোঁকের তেল কোথায় পাওয়া যায়

বিশেষ করে যারা যৌন সমস্যায় ভুগেন তারাই এই জোঁকের তেল কোথায় পাওয়া যায় তা নিয়ে অনলাইনে সার্চ করে থাকেন । কয়েকটি বিশ্বস্ত সাইট রয়েছে তবে সব গুলি নয় । কারণ দেশে এখন অনেক ভেজালের সমারোহে আসল জোঁকের তেল খুঁজে পাওয়া দুস্কর। সেক্ষেত্রে আমরা আপনাকে একটি সাইটের কথা বলতে পারি ।


জোঁকের তেলের উপকারিতা

সেটি হচ্ছে গাজীবাবাডট কম  এ। এইখানে আপনি বিশ্বস্তার সাথে জোঁকের তেল পেতে পারেন । এছাড়াও অনেকে রাস্তার পাশে অনেকে ক্যানভাস করে বিক্রি করে থাকেন । আমার মনে হয় না তাদের কাছে আপনি ভাল জোঁকের তেল পাবেন।  তবে অনেকে আবার ভাল জোঁকের তেল বিক্রি করে থাকেন । 

যৌন সমস্যায় জোঁকের তেলের উপকারিতা

এই জোঁকের তেলের উপকারিতা মধ্যে যৌন সমস্যায় বিশেষ কিছু উপকার করে থাকেন জোঁকের তেল । সেটা আমরা বলার চেষ্টা করবো । যদিও জোঁকের তেলের অনেক উপকার রয়েছে সেক্ষেত্রে আমরা যৌন সমস্যায় জোঁকের তেলের উপকারিতা সম্পর্কে কথা বলব । কারণ এই সমস্যায় অনেকে ভুগেন কিন্তু প্রকাশ করে না । তাই আমরা এই আর্টিকেলে যৌন সমস্যায় জোঁকের তেলের উপকারিতা নিম্নে তুলে ধরছি । 

  • যাদের গোপনাঙ্গ ছোট তাদের গোপনাঙ্গ বা লিঙ্গ ০.৫-১ ইঞ্চি পর্যন্ত লম্বা করে 
  • যৌন সমস্যার ক্ষেত্রে গোপনাঙ্গ মোটা করে 
  • বিশেষ সময়ে স্থায়িত্ব বৃদ্বি করে
  • সতেজ এবং সব করে তুলে এই জোঁকের তেল মালিশের কারণে 
  • গোপনাঙ্গের বক্রতার জন্যে ও খুব উপকারী 

জোঁকের তেলের দাম কত 

জোঁকের তেলের মান যেমন দাম ও তেমন । এমন একটি বিষয়ের জন্যে জোঁকের তেলের দাম কত তা জানতে হয় যা প্রায় মানুষের মধ্যে সমস্যা দেখা যায় হয়ত মুখে বলা যায় না । 

কিন্তু জোঁকের তেলের দাম নিয়ে আমরা আপনাদের কিছু ধারণা দেওয়া চেষ্টা করবো । কারণ হচ্ছে অনেকের কাছে কোয়ালিটি অনুযায়ী এই জোঁকের তেলের দাম একেক রকম । তবে ৫০ মিমিলিটার জোঁকের তেল অন্তত ৭০০ টাকা থেকে ১০০০ টাকা পর্যন্ত আপনার কাছে দাম নিতে পারে ।

 আবার অনেকের কাছে কিছু তেল উপরোক্ত দামের চেয়ে ও অনেক কম দামে পেয়েযাবেন। তবে আমাদের এমন পরামর্শ দেওয়া থেকে যে, আপনারা যেখান থেকে নিন না কেন গুনাগুন দেখে বিচার করে নেবেন । 
 

জোঁকের তেল তৈরির নিয়ম

আমরা অনেকে জোঁকের তেলের সন্ধান না পেয়ে জোঁকের তেল তৈরির নিয়ম খুঁজে বেড়ায় । তাদের জন্যে আজকের এই নিবন্ধে জোঁকের তেল তৈরির নিয়ম সম্পর্কে সহজে বলার চেষ্টা করবো । 


২৫০ মিলি জোঁকের তেল তৈরী করার জন্যে আপনাকে উপকরণ হিসেবে একটি নারিকেল খোসা সহ প্রস্তুত রাখতে হবে । এরপর ৫ থেকে ৭ টি পর্যন্ত জীবিত জোঁক রাখতে হবে । 


জোঁকের তেলের উপকারিতা

এবার নারিকেলের খোসা ভালো করে ছাড়িয়ে নারিকেলের ভিতরের মালা থাকে এই অবস্থায় সামনের দিকটা একটু ভাল করে পরিষ্কার করুন দেখবেন নারিকেলের দুটি ছিদ্র রয়েছে । 


ওই ছিদ্র দুটির মধ্যে পানি থাকা অবস্থায় জোঁকগুলি প্রবেশ করিয়ে ভাল করে কিছু আঠা দিয়ে লাগিয়ে দিন । মনে রাখতে হবে নারিকেলের ভিতর থাকা পানি যেন কোন অবস্থাতে বাইরে বের না হয়ে আসে । 


এবার ওই আঠাযুক্ত নারিকেলটি জোঁক সহ গাছের ছায়াযুক্ত একটি স্থানে কিছুটা গর্ত করে ১৪ থেকে ১৫ দিনের জন্যে রেখে দিন । সময় পূর্ন হলে এবার নারিকেল গর্ত থেকে তুলুন । দেখবেন ভিতরে থাকা জোঁকগুলি নারিকেলের পানি খেয়ে সেই নারিকেলের ভিতর মরে আছে । 


আপনি ভিতর থেকে জোঁকগুলি বের করুন।  মনে রাখবেন বের করার সময় একটু দুর্গন্ধ ছড়াতে পারে । তাতে করে ভয় পাবার কিছু নেই । এবার ওই জোঁকগুলিকে একটি কড়ায়ে নিয়ে অলিভ অয়েল কিংবা সরিষার তেল দিয়ে  ভাল করে ভেজে ফেলুন । 


দেখবেন ওই জোঁকগুলি থেকে তেল বের হচ্ছে । সেই তেলগুলি সংগ্রহ করে সযত্নে রেখে দিন । এইগুলি হলো জোঁকের তেল।  এইটাই হলো জোঁকের তেল বানানোর নিয়ম । আপনি চাইলে ঘরেই এই নিয়ম মেনে জোঁকের তেল তৈরী করতে পারেন ।

আরও পড়ুনঃ কাঠ বাদামের উপকারিতা ও অপকারিতা

জোঁকের তেল ইংরেজি

আমরা খুব সহজে জোঁকের তেল বাংলায় বলে থাকি । জোঁকের তেল ইংরেজি কি সেটা আমরা অনেকে জানিনা । সাধারণত তেল ইংরেজি হচ্ছে oil . আবার জোঁক ইংরেজি হচ্ছে Leech ।

তাহলে সেই হিসেবে জোঁকের তেল ইংরেজি মানে হচ্ছে Leech Oil । আমরা এই আর্টিকেলে জোঁকের তেলের উপকারিতা সম্পর্কে অনেক আলোচনা করেছি । অনেকের এই জোঁকের তেলের ইংরেজি জানা নাই । তাই সেটা বলার চেষ্টা রইল । 

জোঁকের তেলের উপকারিতা সম্পর্কে শেষ কথা 

অনেক্ষন ধরে আমরা চেস্টা করেছি জোঁকের তেলের উপকারিতা নিয়ে কথা বলার । আমাদের দৃঢ় বিশ্বাস আপনার এই আর্টিকেল পড়ার পর আর কোন সন্দেহ থাকবেনা এই জোঁকের তেল নিয়ে । তাই পাশে থাকুন আমরা আমাদের আর্টিকেলে চেষ্টা করে প্রাকৃতিক ভাবে সুস্থতার জন্যে কিছু বলার জন্যে ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সবারজন্যে.কম এর নীতিমালা মেনে এ কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১