হারমোনিয়ামের দাম কত ও ভালো হারমোনিয়াম চেনার উপায়

হারমোনিয়ামের দাম কত

সূচীপত্রঃহারমোনিয়ামের দাম কত-হারমোনিয়ামের দাম সম্পর্কে জানতে এসেছেন মানে আপনি হারমোনিয়াম বাজাতে জানেন আর না হলে আপনার ছেলের জন্যে বা পরিবারের জন্যে কিনতে আসছেন । তবে আমি মনে করি আপনি সঠিক জায়গায় চলে এসেছেন । 

হারমোনিয়ামের দাম  নিয়ে আমরা আজকে কথা বলবো। শুধু হারমোনিয়ামের দাম নই। সাথে থাকছে, ভালো হারমোনিয়াম চেনার উপায়, স্কেল চেঞ্জার হারমোনিয়াম দাম, হারমোনিয়াম দাম বাংলাদেশ, পুরাতন হারমোনিয়াম দাম, হারমোনিয়াম কত প্রকার এই সব নিয়ে আজকে এই নিবন্ধন । 

হারমোনিয়াম কি


হারমোনিয়াম কি এই কথা বলার কিছুই নেই। এমন কোন মানুষ জানেনা যে হারমোনিয়াম কি এটি কেমন। তারপর ও তাদের জন্যে বলতে হয় যারা এই যন্ত্রটির সাথে তেমন পরিচিত নই ।
 
হারমোনিয়াম হলো এক বিশেষ যন্ত্র যা দিয়ে মানুষ সংগীত জীবনে প্রবেশ করে এবং মনের মাধুরী মিশিয়ে সঙ্গীত বা গান করে থাকেন। এটি হলো হাওয়া দ্বারা গঠিত বা বাতাস প্রবাহের মাধ্যমে বিশেষ ধ্বনি বের হয় যা বিভিন্ন সুরের তৈরী করে। 

কিছু চাবি রয়েছে যা দিয়ে বাতাস নিয়ন্ত্রণের মাধ্যমে সুর বা ধ্বনির সৃষ্টি করে। কারণ এর ভিতরে বাতাসের আদলে কিছু বাঁশির সেট করা রাখা হয়েছে। বিশেষত এই বাঁশির গুলিই বাতাসের সাহায্যে বিভিন্ন সুরের সৃষ্টি করে থাকে । 

এই হারমোনিয়ামের উৎপত্তি বিশেষ করে পাশ্চাত্যে দেশে। কিন্তু এখন পাশ্চাত্য দেশে এর উৎপত্তি হলেও সারা বিশ্বে এখন এর প্রচলন হয়ে গেছে। এই হারমোনিয়ামই এখন গানের প্রধান উৎস হিসেবে মানুষ ব্যবহার করে এবং সঙ্গীত জীবনে প্রবেশ করে । 

এটি এমন একটি হাতিয়ার যা অনন্যা যন্ত্রের প্রধান হিসেবে বিবেচনা করে থাকেন আমাদের দেশে। এই হারমোনিয়াম এখন বাণিজ্যিক ভাবে বিক্রি করছে এবং সেই বিক্রি নিয়ে আমরা আজকে হারমোনিয়ামের দাম কত এই টপিকটি সাজিয়েছি ।

হারমোনিয়াম কত প্রকার


হারমোনিয়াম অনেক প্রকার রয়েছে তারমধ্যে আমরা বেশিরভাগ যে হারমোনিয়ামে চর্চা করি তা হলো প্লেইন ঘাটের হারমোনিয়াম। তবে আমাদের দেশে বহু প্রকার হারমোনিয়াম দেখা যায়।

এর মধ্যে রয়েছে, সিঙ্গেল ভেলু হারমোনিয়াম, কপলার হারমোনিয়াম,বক্স হারমোনিয়াম, স্কেল চেঞ্জার হারমোনিয়াম, সাত ভেলু হারমোনিয়াম, স্টিক ঘাটের হারমোনিয়াম । 

তবে আমাদের দেশে স্কেল চেঞ্জার হারমোনিয়াম এবং প্লেইন ঘাটের হারমোনিয়াম ও স্টিক ঘাটের হারমোনিয়াম দেখা যায় বেশি। অন্যান্য হারমোনিয়াম গুলি একেক জনের ভালো লাগার উপর নির্ভর করে ব্যবহার করা হয় । 

ভালো হারমোনিয়াম চেনার উপায়


এবার আসি ভালো হারমোনিয়াম চেনার উপায় সম্পর্কে। হারমোনিয়াম শুধু এক প্রকার নই। এই বিশেষ যন্ত্রটির মধ্যে অনেক রকমের হারমোনিয়াম রয়েছে। সেই অনেক রকম হারমোনিয়ামের মধ্যে ভালো হারমোনিয়াম চেনার উপায় সম্পর্কে বলার চেষ্টা করবো । 


আমাদের টপিক ছিল হারমোনিয়ামের দাম কত। কিন্তু যেহেতু হারমোনিয়ামের মধ্যে অনেক রকম তারতম্য রয়েছে সেহেতু দাম ও একটু তারতম্য হবেই । ভালো হারমোনিয়াম চেনার জন্যে আপনাকে হারমোনিয়াম জানতে হবে । 


কারণ আপনি যদি সুর ই না বুঝেন তাহলে কিভাবে নির্ণয় করবেন যে ভালো হারমোনিয়াম কোনটি । তবে আমরা আমাদের এই আর্টিকেল টি এমন ভাবে সাজিয়েছি বা বলার চেষ্টা করেছি যে, কেউ যদি হারমোনিয়াম না জানেন তাহলেও আপনি হারমোনিয়াম কেনার সময় ঠকবেন না তাই সঙ্গেই থাকুন।  


হারমোনিয়ামের কয়েটি পার্ট রয়েছে যা সম্পর্কে আপনি জানলে সহজে বুজতে পারবেন। এই পার্টগুলির মধ্যে হলো বাইরের পার্ট যেটা চোখে দেখা যায় তার মধ্যে একটি হারমোনিয়ামের কি। 


মানে যেগুলি আঙুলের মাধ্যমে বাজিয়ে থাকে সেই গুলিকে হারমোনিয়ামের ঘাট বলে। এর ভিতরে থাকেন একটি বাতাসের পার্ট আরেকটি হচ্ছে হারমোনিয়ামের বাঁশির পার্ট এই দুই পার্টকে একসাথে জোড়া দিয়ে বাতাসকে আটকানো হয় এবং সেই বাতাস কে কিছু চাবি দিয়ে নিয়ন্ত্রণ করার ক্ষমতা দিয়ে থাকে।


একেক জনের গলার উপর ভিত্তি করে নিয়ন্ত্রন করতে পারে। এবার ভাল হারমোনিয়াম চেনার জন্যে আপনাকে ভাল বেশি সম্পর্কে জানতে হবে। কারণ একটি হারমোনিয়াম সুরের বাঁশি গুলির উপর ভর করে হয়ে থাকে । 


এই বাঁশি গুলির যত বেশি ভাল লাগবে সেই হারমোনিয়ামটার সুর ততবেশি ভালো হবে এবং টেকসই হবে। বাঁশিগুলির মধ্যে রয়েছে,জার্মান রীট, মোহনলাল, কাঞ্জিলাল, বীনা রীট, জুবলী জার্মান, জুপিটার, ইন্ডিয়ান পিটি আরো নাম না জানা অনেক রিট রয়েছে। 


তবে সবচেয়ে জার্মান রীটের বাঁশি সম্বলিত হারমোনিয়াম হলো সবচেয়ে ভাল হারমোনিয়াম। এবং অন্যান্য গুলিও টেকসই তবে কিনতে হবে। রীটের গায়ে লিখা থাকবে কোন রিটের হারমোনিয়াম।

স্কেল চেঞ্জার হারমোনিয়াম দাম কত 


হারমোনিয়ামের মধ্যে অনেক রকম হারমোনিয়াম আছে। স্কেল চেঞ্জ হারমোনিয়াম হলো সমস্ত হারমোনিয়ামের মধ্যে সবচেয়ে উন্নত। কারণ এই স্কেল চেঞ্জার হারমোনিয়াম দাম সম্পর্কে বলার আগে একটু এই স্কেল চেঞ্জার হারমোনিয়ামের সম্পর্কে বলে আসা দরকার । না হলে দাম শুনলে আপনি অবাক ও হতে পারেন। 

স্কেল চেঞ্জার হারমোনিয়ামের মধ্যে রীট থাকে তিন সেট এবং এই হারমোনিয়াম এমন ভাবে তৈরী করা হয় যে, একটি ঘাট ঠিপলে আরো দুইটি ঘাট আপনার কণ্ঠকে সাপোর্ট দেবে যা আপনার গান গাওয়ার জন্যে এই হারমোনিয়ামের বাঁশি গুলি খুবই সহযোগিতা করবে।

হারমোনিয়ামের দাম কত
 
এই স্কেল চেঞ্জার হারমোনিয়ামের স্কেল থাকে ৭ টি ৮ টি কোন কোনো হারমোনিয়ামে ৯ টি ও স্কেল পর্যন্ত চেঞ্জ করতে পারে । এই স্কেল চেঞ্জার হারমোনিয়াম গুলির কী গুলি এক স্কেল থেকে অন্য স্কেলে  স্থানান্তর করা যায় বলে তাই এই স্কেল চেঞ্জারের দাম ও একটু বেশি হয়ে থাকে অনন্যা হারমোনিয়াম থেকে । 

এই স্কেল চেঞ্জার হারমোনিয়ামের দাম সর্বনিম্ন দাম হচ্ছে ৫০ হাজার টাকা। এর উপরে আপনি ১ লক্ষ বিশ হাজার টাকা পর্যন্ত হয়ে থাকে । যেখানে আপনি স্কেল চেঞ্জার হারমোনিয়াম ছাড়া হারমোনিয়াম গুলি ৪০ হাজার টাকার ভিতরে পেয়ে যাবেন । 

হারমোনিয়াম দাম বাংলাদেশ


হারমোনিয়াম এর দাম বাংলাদেশে কোয়ালিটির উপর ভিত্তি করে হয়ে থাকে। যে হারমোনিয়ামের ভিতরে তিন পাট্টি রীট বা বাঁশি দিয়ে তৈরী হয়েছে সেটির দাম নূন্যতম পর্বে ৩০ থেকে ৩৪ হাজার টাকার ভিতর যদি মোহনলাল বা কানজিলাল অথবা বিনা রীট দিয়ে বানিয়ে থাকেন । 

আবার নরমাল হারমোনিয়াম যদি সাত ভেলু সলিড ঘাটের দুই পাট্টি বাঁশি দিয়ে বানাতে জান তাহলে হারমোনিয়ামের দাম বাংলাদেশে পড়বে ১৫ হাজার টাকা থেকে ১৮ হাজার টাকা। হ্যা অব্যশই বাঁশি থাকবে মোহনলাল বা কানজিলাল অথবা জুপিটার ।

সাতভেলু দিয়ে যদি স্টিক ঘাটের হারমোনিয়াম বানান যেখানে মোহনলাল, কানজিলাল, কলসি রীট এবং জুবলী জার্মান দুই পাট্টি বাঁশি থাকবে সেখানে এই হারমোনিয়ামের দাম পড়বে ২০ থেকে ২৫ হাজার টাকা। 

এক পার্ট ভেলু দিয়ে যদি নরমাল ঘাটের হারমোনিয়াম বানান যেখানে বাঁশি থাকবে জার্মান রিট বা বাঁশি তাহলে এই হারমোনিয়ামের দাম পড়বে ২৮ হাজার টাকা থেকে ৩০ হাজার টাকা। 
এখানে আপনি যে হারমোনিয়াম বানান না কেন যদি অরজিনাল জার্মান রীটের বাঁশি দিয়ে আপনি একটি হারমোনিয়াম বানাতে জান তাহলে অন্তত ৫ থেকে ৬ হাজার টাকা আপনার বেশি পড়বে । 

আরও পড়তে পারেনঃ ম্যাচুরিটি হওয়ার উপায়

পুরাতন হারমোনিয়াম দাম কত


পুরাতন হারমোনিয়াম দাম হলো একেক হারমোনিয়ামের ধরণের উপর। কারণ একটি হারমোনিয়ামের অনেক গুলির পার্ট থাকে। সেই পার্টগুলির টেকসই এবং গুণাবলীর উপর ভিত্তি করে দাম গুলি নির্ধারণ হয়ে থাকে । 


পুরাতন হারমোনিয়াম গুলির মধ্যে কোন হারমোনিয়ামের পুরাতনের কথা বলছেন। যেমন স্কেল চেঞ্জার হারমোনিয়াম যদি পুরাতন হয় তাহলে সেটির দাম নূন্যতম পড়বে ২৫ হাজার টাকা থেকে ৩৫ কিংবা ৪০ হাজার টাকার ভিতর । 


আবার নরমাল সলিড ঘাটের এক ভেলুর হারমোনিয়াম গুলি ৬ হাজার টাকা থেকে  ১০ হাজার টাকার ভিতর পাওয়ার সম্ভবনা রয়েছে । 


কপলার হারমোনিয়াম গুলি পুরাতন কিনলে ১২ হাজার টাকা থেকে ১৬ বা ১৮ হাজারের ভিতর পাবেন। তবে সাত ভেলু হারমোনিয়াম গুলি পুরাতন কিনলে আপনার লাগবে ৮ হাজার থাকা থেকে ১১ বা ১২ হাজার টাকা । 

হারমোনিয়ামের দাম কত এই নিয়ে লেখকের শেষ মন্তব্য 


এতক্ষন ধরে আমরা বাংলাদেশের বিভিন্ন রকমের ব্যবহৃত হারমোনিয়াম সম্পর্কে আলোচন করলাম। হারমোনিয়ামের দাম কত এবং ভাল হারমোনিয়াম চেনার উপায় এই সব কিছু তুলে ধরার চেষ্টা করেছি আশা করি তেমন কিছু জানার নেই ।

তবে যে হারমোনিয়াম নিন না কেন বাঁশি বা রীট ভাল মানের দেখে নিবেন। সমস্ত হারমোনিয়ামের মূল বিষয় হচ্ছে বাঁশি। এই দিকটা লক্ষ্য রেখে আপনারা হারমোনিয়াম বানানো থেকে শুরু করে কিনবেন ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সবারজন্যে.কম এর নীতিমালা মেনে এ কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১