গ্যাস্ট্রিকের ব্যথা কি পিঠে হয় এছাড়াও গ্যাস্ট্রিকের ব্যথা কোথায় কোথায় হয় ?

গ্যাস্ট্রিকের ব্যথা কি পিঠে হয়


সূচীপত্রঃগ্যাস্ট্রিকের ব্যথা কি পিঠে হয়-গ্যাস্ট্রিকের ব্যথা নেই এমন মানুষ পাওয়া খুবই কষ্টকর। এই গ্যাস্ট্রিকের সমস্যা প্রায় মানুষের মধ্যে দেখা যায়। এটি আমাদের নিত্যদিনের একটি রোগের মত। অনেক সময় ব্যথা এমন হয় যে পিঠে ও ব্যথা অনুভব হয় । 

কিন্তু আমরা মনে করি এই পিঠের ব্যথা হয়ত বাতের ব্যথা। আসলে জানেন কি গ্যাস্ট্রিকের ব্যথা কোথায় কোথায় হয় ? অনেকের মনে প্রশ্ন গ্যাস্ট্রিকের ব্যথা কি পিঠে হয় ? আমরা আজকে এই প্রশ্নের উত্তর জানানোর চেষ্টা করবো। সাথে আরো প্রশ্নের উত্তর থাকছে যেমন, গ্যাস্ট্রিকের ব্যথা কি কোমরে হয় ? 


গ্যাসের বা গ্যাস্ট্রিকের ব্যথা বুকের কোন পাশে হয় ? গ্যাস্ট্রিকের ব্যথার লক্ষণ এবং দ্রুত গ্যাস্ট্রিকের ব্যথা দূর করার ঘরোয়া উপায়। এই সব কিছু নিয়ে আজকের এই আলোচনা। সাথেই থাকবেন বন্ধুরা আশা করি উপকারে আসবে ।

গ্যাস্ট্রিকের ব্যথা কি পিঠে হয়

গ্যাস্ট্রিকের ব্যথা কি পিঠে হয় এই প্রশ্ন অনেকের মনে। তার কারণ স্বরূপ বলা যায়, অনেকে মনে করেন আমাদের পরিপাক তন্ত্র সামনের দিকে কিন্তু পিছনে পিঠে কেন গ্যাস্ট্রিকের ব্যথা অনুভব হবে । 

এই চিন্তা আমাদের মাথায় সর্বোপরি থাকে তাই সন্দেহ হয় কেন গ্যাস্ট্রিকের ব্যথা পিঠে হয় । আসলে অনেক কারণে গ্যাস্ট্রিকের ব্যথা পিঠে হয়ে থাকে। গ্যাস্ট্রোইনটেস্টাইনাল এর জটিলতার কারণে পিঠে ব্যথা হতে পারে । 


আরো অনেক কারণ রয়েছে যেমন  এসিড রিফ্লেক্স, গলব্লাডারের সমস্যা ও আলসার এবং গ্যাস্ট্রাইটিস এর কারণে। এতে গাবড়াবার কোন কারণ নেই আমরা গ্যাস্ট্রিকের ব্যথা পিঠে হওয়ার কারণ, গ্যাস্ট্রিকের ব্যথা পিঠে হওয়ার লক্ষন এবং গ্যাস্ট্রিকের পিঠে ব্যথা দূর করার খাদ্য তালিকা নিয়ে কথা বলার চেষ্টা করবো । 

গ্যাস্ট্রিকের ব্যথা পিঠে হওয়ার কারণ

গ্যাস্ট্রিকের ব্যথা পিঠে হওয়ার কিছু যথেষ্ঠ কারণ আছে। তার মধ্যে গ্যাস্ট্রাইটিস হলো প্রধান কারণ । গ্যাস্ট্রাইটিস পেটের একটি আস্তরনের এক প্রকার প্রদাহ। যা দ্বারা পিঠে ব্যথার সৃষ্টি হতে পারে । 

  • পাকস্থলীতে এসিডের পরিমান অতিরিক্ত বেড়ে যাওয়ার কারণে এসিড রিফ্লাক্স হয়ে বুকে সাথে পিঠেও ব্যথার কারণ হতে পারে ।  
  • পাকস্থলীর ভিতরে আলসারের সৃষ্টি হলেও পিঠে ব্যথা হওয়ার কারণ রয়েছে । 
  • পিঠে ব্যথা হওয়ার আরেকটি কারণ হলো ইরিটেবল বাওয়েল সিনড্রোম বা ইনফ্লেমেটরি বাওয়েল ডিজিজ । 
  • অতিরিক্ত মানসিক চাপে ও স্ট্রেস গ্যাসট্রিক বৃদ্ধি পেলে পিঠে ব্যথার সৃষ্টি হয়ে থাকে । 
  • অতিরিক্ত খাদ্য খাওয়ার ফলে পাকস্থলীর বৃদ্ধির কারণেও গ্যাস্ট্রিকের সমস্যায় পিঠে ব্যথা হতে পারে । 
আরও পড়তে পারেনঃ ড্রাগন ফলের পুষ্টিগুন ও উপকারিতা

গ্যাস্ট্রিকের ব্যথা পিঠে হওয়ার লক্ষন

গ্যাস্ট্রিকের ব্যথা পিঠে হওয়ার কিছু লক্ষণ আপনি খেয়াল করলে সহজে বুজতে পারবেন। অন্যতায় ভুল হতে পারে এটি গ্যাস্ট্রিকের ব্যথা কিনা। আমরা নিচে কিছু লিস্ট আকারে গ্যাস্ট্রিকের ব্যথা পিঠে হওয়ার লক্ষণ গুলি বলার চেষ্টা করছি । 

  • কখনো পাকস্থলীতে গ্যাস জমার কারণে পেট ফুলে যায় এবং পরে তা পিঠে স্থানান্তরিত হয়ে ব্যথা হয় । 
  • পিঠের উপরে মৃদু থেকে তীব্র ব্যথার অনুভব হতে পারে এটি কখনো কখনো বুকেও ছড়িয়ে পরে। 
  • অনেক সময় অতিরিক্ত মশলা জাতীয় খাবার গ্রহণের ফলে ব্যথা বেড়ে যায় । 
  • ডায়রিয়া হলেও বা কোষ্ঠকাঠিন্য হলেও অনেক সময় গ্যাস্ট্রিকের ব্যথা সৃষ্টি পিঠে অনুভব হয় । 
  • পাকস্থলীতে অম্লভাব বেড়ে গেলে অনেক সময় বমি বমি ভাব হয় এবং তা পিঠে ব্যথার সৃষ্টি হয় এটি ও গ্যাস্ট্রিকের ব্যথার লক্ষণ । 

গ্যাস্ট্রিকের পিঠে ব্যথা দূর করার খাদ্য তালিকা

গ্যাস্ট্রিকের পিঠে ব্যাথা হলে মানসিক ভাবে অনেকে ভেঙ্গে পড়েন। কিন্তু আমরা আপনাকে কিছু খাদ্য তালিকা দেওয়ার চেষ্টা করবো । আপনি খুব সহজে এই খাদ্য খেলে গ্যাস্ট্রিকের পিঠে ব্যথা দূর করতে পারবেন বা এই সমস্যা থেকে অনেকাংশে মুক্তি পাবেন। চলুন তাহলে সেই বিষয়গুলি আমরা দেখে আসি । 


  • আদা খেলে আপনার গ্যাস্ট্রিকের ব্যথা কমবে অনেকগুন । কারণ আদাতে অ্যান্টি-ইনফ্লেমেটরি গুন আছে যা আপনার গ্যাস্ট্রিকের পিঠে ব্যথা কমানোর জন্যে খুবই উপকারি ।
  • দই আমাদের পেটের শান্তির একটি খাদ্য যা খাদ্যকে খুব সহজে পরিপাক করে এবং গ্যাসের সমস্যা জাতীয় ব্যথা থেকে মুক্তি দেবে কারণ এতে প্রোবায়োটিক উপাদান রয়েছে। 
  • বাদাম খেতে পারেন যা আপনার গ্যাস্ট্রিকের জন্যে এবং গ্যাস্ট্রিকের ব্যথার জন্যে খুবই সহকারী । 
  • ফলের মধ্যে খুবই পরিচিত আপেল, পেঁপে এবং কলা খুবই উপকারী ফল যা গ্যাস্ট্রিকের এসিড কমাতে খুবই ভালো । 
  • মধু খেতে পারেন কারণ মধুতে অ্যান্টি-ইনফ্লেমেটরি গুন রয়েছে যা আপনার গ্যাস্ট্রিকের সমস্যা থেকে মুক্তি দেবে । 
  • সবুজ শাক সবজি যেমন পালং শাক, লেটুস পাতা গ্যাস্ট্রিকের এসিড কমাতে খুবই সহায়ক । 

উপরোক্ত সব উপাদান বা খাদ্য তালিকা আপনার পিঠের ব্যথা অর্থাৎ সমস্ত গ্যাস্ট্রিকের ব্যথা কমাতে খুবই উপকারী এবং আপনাকে স্বস্তি প্রদান করবে । 


আরও পড়তে পারেনঃ লেবুর শরবতের উপকারিতা

গ্যাস্ট্রিকের ব্যথা কোথায় কোথায় হয়

গ্যাস্ট্রিকের ব্যথা অনুভব করেনাই এমন মানুষ খুবই কম আছে। কিন্তু আমরা অনেকে বুজি না যে গ্যাস্ট্রিকের ব্যথা কোথায় কোথায় হয়। আজকে আমরা বলার চেষ্টা করবো মানব দেহে কোথায় কোথায় গ্যাস্ট্রিকের ব্যথা হয়ে থাকে । 

গ্যাস্ট্রিকের ব্যথা কি পিঠে হয়

  • কখনো কখনো পেটের মাঝখান বরাবর চিন চিন করে ব্যথা করে । 
  • কখনো বুকের ডান পাশ দিয়ে অল্প অল্প করে বা খোঁচানো ব্যথা করে থাকে । 
  • আবার বুকের মাঝখানেও ব্যথার অনুভব হয় । 
  • খালি পেটেও অনেক সময় গ্যাস্ট্রিকের ব্যথা বুকে ও পিঠে অনুভব হয় ।
  • খাবারের পরেও অনেক সময় ব্যথা বৃদ্ধি পাই পেটে বিশেষ করে যাদের হজমের সমস্যা ।  

গ্যাস্ট্রিকের ব্যথা কি কোমরে হয়

হ্যা অবশ্যই গ্যাস্ট্রিকের ব্যথা কোমরে হয় । গ্যাস্ট্রিকের ব্যথা কি শুধু পিঠে হয় ? না গেস্ট্রিকের ব্যথা কোমরেও হয়ে থাকে । বেশ কিছু কারণে এই গ্যাস্ট্রিকের ব্যথা কোমরে দেখা দেয় । 


পানিশূন্যতা হলে মাংস পেশী যখন সংকুচিত হয়ে যায় তখন এই গ্যাস্ট্রিকের ব্যথা কোমরেও দেখা দেয়। আবার অনেক সময় গ্যাসের কারণে পাকস্থলীর পেশী সংকুচিত হয়ে কোমরের ব্যথা তৈরী করে ।


পেটে অতিরিক্ত গ্যাস হলে তখন পেতে চাপের সৃষ্টি করে যা কোমরে পর্যন্ত গিয়ে ব্যথার তৈরি করে থাকে। অতিরিক্ত ওজনের কারণে পাকস্থলীতে চাপের সৃষ্টি করে এবং কোমরে ব্যথার সৃষ্টি করতে পারে । 

গ্যাসের বা গ্যাস্ট্রিকের ব্যথা বুকের কোন পাশে হয় 

গ্যাসের বা গ্যাস্ট্রিকের ব্যথা বুকের কোন পাশে অনুভূত হয় এই চিন্তা থাকে সবার মধ্যে। কারণ স্ট্রোকের কারণ হিসেবে ও বুক ব্যথা একটু উপস্বর্গ। তাই মানুষ চিন্তিত। আবার অনেকে বুজতে পারে না গ্যাস্ট্রিকের ব্যথা বুকের কোন পাশে হয় ? 


গ্যাস্ট্রিকের ব্যথা মানুষের মধ্যে সাধারণত মাঝখানে হয়ে থাকে। আবার পর্যায় ক্রমে সেটি ডান অথবা বাম পাশে ও ছড়িয়ে পড়ে। এই ব্যথা অনেক কারণে হয়ে থাকে।  পাকস্থলীর উপরের অংশ উপরে উঠে আসলে বা অতিরিক্ত গ্যাস জমা হলেও এই সমস্যা হয়ে থাকে । 


বেশি খাবার পর পাকস্থলী যখন প্রসারিত হয়ে চাপ পড়ে তখন বুকের ডান বা বাম পাশে চাপের সৃষ্টি করে থাকে এতে গ্যাস্ট্রিকের বুকের ব্যথা হয়ে থাকে। পর্যাপ্ত পানি পান না করলেও এই বুকের দুই পাশে ব্যথার সৃষ্টি হয় সাধারণ ব্যাপার । 

দ্রুত গ্যাস্ট্রিকের ব্যথা দূর করার ঘরোয়া উপায়

দৈনন্দিন জীবনে গ্যাস্ট্রিকের সমস্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে আমাদের খাবারের সমস্যার কারণে অথবা অনেক সমস্যা বেশি মসলা জাতীয় খাবার খেলেও আমাদের সমস্যার সৃষ্টি করে গ্যাস্ট্রিকের ব্যথা ।


তাই দ্রুত গ্যাস্ট্রিকের ব্যথা দূর করার ঘরোয়া উপায় রয়েছে কিছু তা আমরা বলার চেষ্টা করছি পাঠকবন্ধুরা আশা করি আপনাদের খুবই কাজে দেবে ।


  • দ্রুত গ্যাস্ট্রিকের ব্যথা দূর করতে পানি লেবু জল খেতে পারেন অথবা লেবু চা খেতে পারেন। 
  • লেবু চায়ের সঙ্গে এক সিমটি কালো লবন মিশিয়ে খেতে পারেন এতে করে অস্বস্থি থেকে মুক্তি পাবেন খেতে ভাল লাগতে পারে । 
  • এক গ্লাস লেবু জলে বেকিং সোডা মিশিয়ে খেলে দ্রুত গ্যাস্ট্রিকের ব্যথার দূর হয়ে যায় । 
  • পুদিনা পাতার রস এক চা চামচ অথবা চায়ের সাথে পুদিনা পাতা মিশিয়ে খেতে পারেন এতে করে গ্যাস্ট্রিকের ব্যথার সমস্যা থেকে দ্রুত মুক্তি পাবেন । 
  • ঠান্ডা দুধ খেতে পারেন চিনিবিহীন এতে করে আপনার এসিড রিফ্ল্যাক্স সমস্যা কারণে যে ব্যথার সৃষ্টি হয় তা থেকে মুক্তি পাবেন অনায়াসে । 
  • লবঙ্গ এই ক্ষেত্রে খুবই উপকারী এবং লবঙ্গ প্রতিদিন দুই একটি প্রতিদিন মুখে নিয়ে চিবিয়ে খেলে হজমের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায় এবং বমি বমি বা দূর হয় যা ব্যথা থেকে মুক্তি দিয়ে থাকে । 
  • ইসবগুল খুবই পরিচিত এবং বেশি জরুরি হিসেবে কাজ করে গ্যাস্ট্রিকের ব্যথার জন্যে। প্রতিদিন এই ইসবগুলের ভুষি দইয়ের সাথে মিশিয়ে খেলে খুবই উপকার পাওয়া যায় ।  

গ্যাস্ট্রিকের ব্যথা কি পিঠে হয় এই নিয়ে শেষ কথা

গ্যাস্ট্রিকের ব্যথা নিয়ে কারন এবং সমাধানের অনেক কথা বলা হয়েছে । কিন্তু গ্যাস্ট্রিকের ব্যথা কি পিঠে হয় এই নিয়ে বিস্তর আলোচনা হয়েছে। শুধু গ্যাস্ট্রিকের ব্যথা কি পিঠে হয় এই নিয়ে কিভাবে দ্রুত নিস্তার পাওয়া যায় এই গ্যাস্ট্রিকের ব্যথা থেকে সেই নিয়ে ও কথা হয়েছে । তবে উপরোক্ত আলোচনা ভালো করে পড়ে থাকলে আশা করি আর সমস্যা থাকবেন না এই গ্যাস্ট্রিকের ব্যথা নিয়ে । 

আপনার জন্যেঃ গর্ভবস্থায় চিনা বাদামের খাওয়ার উপকারিতা

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সবারজন্যে.কম এর নীতিমালা মেনে এ কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১