লেবুর শরবতের উপকারিতা এবং ভরা পেটে লেবু পানি খাওয়ার উপকারিতা


লেবুর শরবতের উপকারিতা
সূচীপত্রঃলেবুর শরবতের উপকারিতা-লেবু অনেক গুনে গুণান্বিত একটি ফল। এই লেবু নিত্য দিন খাদ্যের তালিকায় রয়েছে। গরমে চরম করে আমরা লেবুর শরবত পান করে থাকি অথচ লেবুর শরবতের উপকারিতা সম্পর্কে আমরা অনেকে জানিনা । আজকে আমরা লেবুর শরবতের উপকারিতা জল্পনা কল্পনা আলোচনা করার চেষ্টা করবো । 

সাথে থাকবে লেবুতে কোন এসিড থাকে, গরমে লেবুর শরবতের উপকারিতা, লেবুর শরবতের অপকারিতা, ঠান্ডা পানিতে লেবু খাওয়ার উপকারিতা, ভরা পেটে লেবু পানি খাওয়ার উপকারিতা, লেবুর শরবত খাওয়ার নিয়ম, লেবুর শরবত বানানোর নিয়ম এই সব তথ্য নিয়ে আমরা আজকের আর্টিকেল সাজিয়েছি । 

লেবুতে কোন এসিড থাকে

লেবু অনেকের নিত্যদিনের খাবার খাওয়ার সহকারী বন্ধু রূপে প্লেটে শোভা পাই। আপনি জানেন কি লেবুতে কোন এসিড থাকে এবং সেই এসিড আমাদের কি উপকার করে। অনেকের মধ্যে এই খবর জানা নেই । 

লেবুতে থেকে সাইট্রিক এসিড এবং ম্যালিক এসিড। এই এসিড গুলির উপস্থিতিতে লেবুর স্বাদ টক হয়ে যায়। লেবু একটি অম্লীয় ফল যার অম্লীয় ফলের রসে গড় pH 2.3 . লেবুর এসিডের মধ্যে জৈব এসিড হলো সাইট্রিক এসিড । যেখানে ছোট কিন্তু উল্ল্যেখযোগ্য রূপে অ্যাসকরবিক এসিড রয়েছে এবং রসে রয়েছে ম্যালিক এসিড । 


লেবুর শরবতের উপকারিতা

লেবুর শরবতের উপকারিতার কথা বলে শেষ করা যাবে না। কারণ হচ্ছে এই লেবু আমাদের শুধু শরবত ছাড়াও অনেক কাজে ব্যবহার হয় এবং আমরা খেয়ে থাকি। তবে লেবুর শরবতের উপকারিতা সম্পর্কে আগে বলার চেষ্টা করছি ।

  • লেবুর শরবত পান করলে শরীর থেকে বিষাক্ত পদার্থ বা টক্সিন বের হয়ে যায় যা আমাদের শরীরের জন্যে খুবই উপকারী । 
  • শরীর ডায়েটের জন্যে এই লেবুর শরবত ওজন কমিয়ে খুবই উপকার বয়ে আনে। 
  • ত্বকের আদ্রতার মাত্রা বজায় রাখতে লেবুর উপকারিতা অপরীসিম। 
  • আপনার শরীরের ভিটামিন সি এর ঘাটতি পূরণ করার জন্যে উপকারের প্রধান ভূমিকা পালন করে। 
  • প্রতি এককাপের চার ভাগের এক ভাগের মধ্যে অর্থাৎ ১/৪ ভাগের মধ্যে এক ভাগে ২৩ দশমিক ৬ মিলিগ্রাম ভিটামিন সি থাকে। প্রতিদিন এক গ্লাস করে লেবুর শরবত খুবই উপকার বয়ে আনে। 
  • এই লেবুর শরবত পান করার মধ্যে যে এন্টি-অক্সিডেন্ট থাকে তা আপনার শরীরের ফ্রি রেডিকেলের বিরুদ্ধে ভাল ভাবে লড়াই করে আমাদের উপকার করে।  
  • লেবুর শরবতে আমাদের চেহারার চোখের নিচে বয়স্কের দাগ দূর করতে সহায়তা করে। 
  • ত্বকের বলিরেখা দূর করতে খুবই কার্যকরী লেবুর শরবত । 
  • কিডনীর পাথর জমা থেকে মুক্তি দেয় লেবুর শরবত । 

গরমে লেবুর শরবতের উপকারিতা

গরমে লেবুর শরবত খাইনি এমন মানুষ পাওয়া খুবই দুষ্কর। গরমে লেবুর শরবত খুবই জনপ্রিয় একটি পানীয়। কিন্তু যদিও আমরা ক্লান্তির জন্যে গরমে লেবুর শরবত খেয়ে থাকি কিন্তু এই শরবত আমাদের দেহের কি কি উপকার বয়ে আনে তা কিন্তু অনেকে জানার চেষ্টা করি না ।

কোন বিষয় সম্পর্কে জেনে খাওয়া আর না জেনে খাওয়ার মধ্যে অনেক পার্থক্য থাকে। বিষয় সম্পর্কে জানা থাকলে তার প্রতি আগ্রহ এবং শ্রদ্বা বেড়ে যায়। গরমে লেবুর শরবত খেলে কি কি উপকার হয় চলুন আমরা একটু জেনে আসি । 

  • গরমে লেবুর শরবত আপনার ক্লান্তি দূর করবে সাথে দূষিত পদার্থ বের করে দিতে সহায়তা করে । 
  • আপনার মলদ্বারের উপকার করে কারণ লেবুতে থাকা পেকটিন ফাইবার আপনার মলদ্বারকে ভাল রাখে এবং মলকে দ্রুত বের করে দিতে খুবই উপকারী । 
  • লেবুর রস আপনার দৃষ্টি শক্তির জন্যে খুবই উপকারী । 
  • মূত্রনালির সংক্রমণ দূর করে । 
  • পিত্তরসের বৃদ্ধিতে সহায়তা করে এবং খাদ্যকে পরিপাক করতে খুব উপকারী । 
  • গরমে পি এইচ এর মাত্রা সঠিক রাখতে সহায়তা করে ।  

লেবুর শরবতের অপকারিতা

লেবুর শরবতের অপকারিতা সম্পর্কে ও কিছু বলার রয়েছে। মনে রাখতে হবে কোন কিছুই মাত্রাতিরিক্ত ভাল নই। পরিমাপ মত সব কিছুই আমাদের জন্যে উপকার বয়ে আনে । তেমনি করে লেবুর ও কিছু অপকারিতা রয়েছে । লেবুর শরবতের অপকারিতা গুলি আমরা বলার চেষ্টা করছি । 
  • অতিরিক্ত লেবুর শরবত খেলে আপনার মুখের নরম কোষ গুলির ক্ষতিগ্রস্থ হয় । 
  • বেশি লেবু বা লেবুর শরবত খেলে ফুঁড়ফুঁড়ি উঠার সম্ভাবনা রয়েছে । 
  • সাইট্রিক এসিডের অতিরিক্ত প্রয়োগের ফলে শরীরে নানা রকম রোগের সৃষ্টি হতে পারে । 
  • অতিরিক্ত লেবুর শরবতে খেলে রক্তে আয়রনের পরিমান বেড়ে যায় যা শরীরের অপকার বয়ে আনে । 
  • অনেকের মধ্যে লেবুর সমস্যা হয়ে থাকে যেমন কেউ কেউ লেবুর শরবত খেয়ে রোধে বের হলে শরীর লাল হয়ে যায় । 

ঠান্ডা পানিতে লেবু খাওয়ার উপকারিতা

ঠান্ডা পানিতে লেবু খাওয়ার উপকারিতা রয়েছে প্রচুর। অনেকে সকালে পেট পরিষ্কার করার জন্যে ঠান্ডা লেবু শরবত খেতে অভ্যস্ত। এটি খুবই উপকার বয়ে আনে । সকালে ঠান্ডা পানিতে লেবুর রস মিশিয়ে খেলে ক্যান্সারের ঝুঁকি থেকে উপকার পাওয়া যায় । 

লেবুর শরবতের উপকারিতা

ঠান্ডা পানিতে লেবু খাওয়ার ফলে স্ট্রোকের ঝুঁকি কমায়। এবং শরীরের রক্তচাপ কমাতে খুবই উপকারী। সকালে ঠান্ডা পানিতে লেবুর রস মিশিয়ে খেলে মুখের দুর্গন্ধ দূর হয়ে যায়। আবার আপনার ত্বকের জন্যে অধিক উপকারী এই ঠান্ডা পানিতে লেবুর রস । 

ভরা পেটে লেবু পানি খাওয়ার উপকারিতা

লেবু পানি বা লেবুর শরবতের উপকারিতা অনেক প্রকার এবং অনেক ভাবে মানুষ জানার জন্যে আগ্রহ রাখেন। কেউ কেউ বলে লেবুর শরবত আবার কেউ কেউ বলে লেবু জল সব কিন্তু একই । 


তবে মনে রাখতে হবে লেবু শরবত বা লেবু পানি খালি পেটে খেলে কি হয় এবং ভরা পেটে খান তাহলে কি হয় তা কিন্তু জানার বিষয়। এবার আসি ভরা পেটে লেবু পানি খাওয়ার উপকারিতা সম্পর্কে । 


  • ভরা পেটে মানে খাওয়ার কিছুক্ষন পরে লেবু পানি খেলে হজমের খুবই উপকার হয় । যাদের এসিডিটির সমস্যা রয়েছে তাদের জন্যে খুবই উপকার হয় । 
  • ভরা পেটে লেবু পানি খেলে আপনার শরীরের চর্বি কমে এবং খাওয়ার পর চর্বি বাড়ার চিন্তা থেকে মুক্ত থাকতে পারবেন । 
  • লেবু পানি খেলে কোষ্ঠকাঠিন্য দূর করে যা মল ত্যাগ সহায়তা করে ।  
  • অতিরিক্ত খাওয়ার ফলে আমাদের শরীরের পি এইচ বৃদ্ধি পাই কিন্তু এই পি এইচ ঠিক রাখতে ভরা পেটে লেবু পানি খুবই উপকারী । 
  • বেশি পরিমান তৈলাক্ত খাওয়ার খেলে সাথে আপনি এক গ্লাস লেবু পানি খেলে আপনার তৈলাক্ততা কমার জন্যে খুবই উপকার বয়ে আনে । 

লেবুর শরবত খাওয়ার নিয়ম

লেবুর শরবত খাওয়ার নিয়ম যদিও সবাই জানে। আবার অনেকে সাধারণ ভাবে লেবুর শরবত খেয়ে নেন। নিশ্চয় এই জনপ্রিয় পানীয় পদ্বতিতে কিছু নিয়ম তো রয়েছে তা না হলে অনলাইনে কেন মানুষ জিজ্ঞেস করবে বা সার্চ করবে লেবুর শরবত খাওয়ার নিয়ম কি?
 
কিছু না কিছু বিষয় তো জানার আছে। তারপর ও আমরা বলার চেষ্টা করছি লেবুর শরবত খাওয়ার নিয়ম। এক গ্লাসে হালকা গরম পানি নিন তাতে কিছু পরিমান লেবুর রস এবং এক টেবিল পরিমান মধু মিশিয়ে নিয়ে পান করুন । 

এতে করে আপনার সর্দি কাশি থেকে শুরু করে ঠান্ডা জনিত সমস্যা থেকে রক্ষা করবে। কারণ এতে এন্টি অক্সিডেন্ট থাকায় খুবই উপকার বয়ে আনে । 

লেবুর শরবতের উপকারিতা নিয়ে লেখকের শেষ কথা

লেবুর শরবতের উপকারিতা নিয়ে অনেক্ষন ধরে আমরা অনেক কিছু বলার চেষ্টা করেছি। আমাদের আর্টিকেল আশা করি আপনাদের অনেক সমস্যার সমাধান দেবে । তারপর ও বলা যায় যে লেবু অনেক গুনেগুনান্বিত একটি ফল। ভিটামিন সি সমৃদ্ধ এই লেবুর সম্পর্কে বলে শেষ করা যাবে না । 

তবে এটি বলার রয়েছে যে, পারলে প্রতিদিন আপনার মেনুতে সকাল বেলা হালকা কুসুম গরম পানিতে লেবু মিশিয়ে সাথে মধু মিশিয়ে খাবেন এতে করে হজম জনিত সমস্যা থেকে শুরু করে অনেক সমাধান আপনি এই লেবুর শরবতের মধ্যে পেয়ে যাবেন । 


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সবারজন্যে.কম এর নীতিমালা মেনে এ কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১