গ্রাফিক্স ডিজাইনের চাহিদা কেমন এবং ভবিষ্যতের জন্যে গ্রাফিক্স ডিজাইন


আশা করি সবাই ভালো আছেন।নিশ্চয় আপনার গ্রাফিক্স ডিজাইন শেখার আগ্রহ হয়েছে তাই আপনি এই আর্টিকেল পড়তে এসেছেন।  গ্রাফিক্স ডিজাইন কেমন চাহিদা এই বিষয় জানার আগে আপনার জানতে হবে গ্রাফিক্স ডিজাইন কি? মানুষ এখন দিনকে দিন গ্রাফিক্স ডিজাইনের দিকে ঝুঁকছে। এই গ্রাফিক্স ডিজাইন শিখে মানুষ লাখ টাকা ইনকাম করে থাকে। কি অবিশ্বাস হচ্ছে ?


গ্রাফিক্স ডিজাইনের চাহিদা কেমন


পোস্টসূচীপত্র কারন গ্রাফিক্স ডিজাইন একটি ক্রিয়েটিভ পেশা। যার ক্রিয়েটিভিটি যত বেশি সে তত বেশি গ্রাফিক্স ডিজাইনে উন্নতি করেছে। এবং সে তত বেশি ইনকাম করে থাকে। আজকে আমরা শিখবো গ্রাফিক্স ডিজাইন কি?গ্রাফিক্স ডিজাইন কিভাবে শিখব?কিভাবে শুরু করবো ? কোথায় শুরু করবো?গ্রাফিক্স ডিজাইন শিখে মানুষ কত টাকা যায় করতে পারে? আদো কি যায় করা সম্ভব? এই সমস্ত বিষয় এ টু জেট নিয়ে আমরা জানব। 

গ্রাফিক্স ডিজাইন কি ?


গ্রাফিক্স ডিজাইন কি আসলে এইটা আর বলতে হয় না আপনি নিশ্চয় এতদিনে জানেন। তারপর সংক্ষিপ্ত করে পুনরাবৃত্তি করবো।গ্রাফ মানে হল চিত্র। আর ডিজাইন হলো মনের মত নকশা করা। এটাকে সংক্ষিপ্ত ভাবে গ্রাফিক্স ডিজাইন বলে। কোনো একটা বিষয়কে কল্পনিকভাবে চিন্তা করে সেটাকে বাস্তবের মত করে চিত্র আঁকার মাধ্যমে রূপ দেয়  তাকে আমার মতে গ্রাফিক্স ডিজাইনার বলে। আর এই গ্রাফিক্স ডিজাইন একটি অনেক বড় প্লাটফর্ম। 


ঠিক একই ভাবে আপনি যা কিছু মনের অনুভূতি বা কল্পনা সেটা আঁকাআঁকির মধ্যে রূপ দিয়ে গ্রাফিক্স ডিজাইনার হবেন। কিন্তু একটা বিষয় সেটা হচ্ছে আগে মানুষ হাতে আঁকতো। কিন্তু এখন কম্পিউটার দিয়ে মানুষ আঁকাআঁকি করে প্রযুক্তির আশীর্বাদে। 


এবং সেইগুলি সারা বিশ্বে চাহিদা রয়েছে প্রচুর। বিভিন্ন রকম চিত্রকে ডিজাইন করা। সারা বিশ্বে এর চাহিদা দিন দিন বৃদ্বি পাচ্ছে। এই ডিজাইন টি কেবল মাত্র নিজের স্বতন্ত্র চিন্তা থেকে তৈরি করে চিত্র আকারে রূপ দেওয়ার ক্ষমতা যার যত বেশি তার তত বেশি উপার্জন বৃদ্বি পায়। 

কিভাবে গ্রাফিক্স ডিজাইন শুরু করবো ?গ্রাফিক্স ডিজাইন শিখতে কি কি প্রয়োজন?


গ্রাফিক্স ডিজাইন কিভাবে শুরু করবো এই ব্যাকুলতা আপনাকে একদিন উত্তম জায়গায় নিয়ে যাবে। গ্রাফিক্স ডিজাইন শুরু করার জন্যে আপনার প্রয়োজনীয় কিছু বিষয় দরকার হবে। প্রথমে একটা কম্পিউটার লাগবে ভালো মানের। যাতে ভালো প্রসেসর থাকবে আরো থাকবে ভালো রেম। কারণ গাফিক্স ডিজাইনের কাজ গুলি খুব ভারী হয় যা প্রসেসরে নিয়ন্ত্রণ করে। 


এর পর গ্রফিক্স ডিজাইন শুরু করার জন্যে আপনাকে কোনো ট্রেনিং সেন্টার থেকে একটি কোর্স করতে হবে। হতে পারে সেটা ৬ মাসের অথবা ১ বছরের। আপনার মেন্টালি আয়ত্বের উপর নির্ভর করবে। সাথে সফ্টওয়ার লাগবে এডোবি ফটোশপ , এডোবি ইলাস্ট্রেটর ,এডোবি ইন ডিজাইন এবং এডোবি ফ্ল্যাশ আরো অনেক টুলস রয়েছে।


তবে এই টুলস গুলির ভালো ব্যবহার জানলে আপনি অনায়াসে গ্রাফিক্স ডিজাইন করে অনলাইন থেকে ভালো একটি ইনকাম জেনারেট করতে পারবেন। যার যত বেশি অভিজ্ঞতা তার তত বেশি ইনকাম। 


গ্রাফিক্স ডিজাইনের চাহিদা কেমন

এইভাবে আপনি গ্রাফিক্স ডিজাইন শুরু করতে পারেন। মনে রাখবেন কোনো বিষয়ের উপর যখন মানুষ গবেষণা করে তার আরো বেশি অভিজ্ঞতা লাভ করে। তাই আপনি যখন শুরু করবেন তখন আপনি অনেক কিছুর সম্মুখীন হবেন এবং জানতে পারবেন। 

গ্রাফিক্স ডিজাইন শিখতে আনুমানিক কত সময় লাগে?


আপনি যখন ৪ বছরের জন্যে ডিগ্রি নিয়ে থাকেন তাহলে সেক্ষেত্রে আপনি অনেক ভালো একটি ক্যারিয়ার গঠন করতে পারবেন। কারণ ডিগ্রীধারী গ্রাফিক্স ডিজাইনের জন্যে অনেক ভালো বেতনের চাকরির সুযোগ রয়েছে। 


আবার অনেকে খুব কম সময়ের ভিতরে ও গ্রাফিক্স ডিজাইন শিখে নিয়ে আয় করার জন্যে লেগে পড়েছে। গ্রাফিক্স ডিজাইন শিখতে লোকালভাবে আনুমানিক ১ বছরের বেশি সময় লেগে যায়। এইটা সম্পূর্ণ নির্ভর করবে আপনার চেষ্টার উপর। আপনি যত বেশি সময় দেবেন ততবেশি আপনি অগ্রসর হতে পারবেন। 


নিজের ব্যক্তিগত আইডিয়ার একটি ব্যাপার আছে । যা আপনাকে ডিগ্রিধারি কিংবা লোকালি শিখলেও অনেক কিছু নিজের আইডিয়ার উপর নির্ভর করে ।কত সময় লাগতে পারে এইটা যেমন প্রশ্ন তেমন ঐটাও প্রশ্ন যে আপনি কত বেশি সময় এবং চেষ্টা করেছেন।

 

যে যতবেশি সময় এবং দৈর্য ধারণ করেছেন সে ততবেশি উন্নতি লাভ করেছেন। ট্রেনিং সেন্টার গুলি বিশেষ করে ৬ মাসের কোর্স নিয়ে শিখিয়ে থাকেন। এছাড়াও আপনার আরো ছয়মাস এই কাজে চর্চা করার জন্যে লেগে থাকতে হবে। ডিজাইন ক্ষমতা যার যতবেশি হয়েছে সে ততবেশি ইনকাম করেছে। 

গ্রাফিক্স ডিজাইন ব্যবহার কোথায় প্রয়োজন 


আমরা এখন ডিজিটাল যুগে বসবাস করছি। সব কিছুই এখন ডিজিটাল চিত্র দ্বারা মানুষকে বার্তা দিয়ে থাকে। গ্রাফিক্স ডিজাইন ব্যবহার এখন সব ক্ষেত্রে প্রয়োজন। কোথায় নেই ? আপনি একটি মসলার প্যাকেট কিনবেন ,সেখানে ও আপনি সুন্দর গুছালো গ্রাফিক্স ডিজাইনের চিত্র দেখবেন। আবার একটা টিস্যুর প্যাকেট কিনবেন সেখানেও সুন্দর করে গ্রাফিক্স ডিজাইন দিয়ে সাজানো হয়েছে। 


যেখানে আপনি যাবেন সেখানেই আপনি গাফিক্স ডিজাইনের ব্যবহার দেখতে পাবেন। আগেকার দিনে রেডিওর মাধ্যমে বার্তা পাঠাতেন।  বা কথা বলতেন। আমরা সংবাদ শুনতাম। কিন্তু এখন টিভি দেখলেও সেখানে অনেক সুন্দর সুন্দর করে এড দেখায়। দেখবেন সেখানে বিজ্ঞাপনের যা চিত্রিত দেখা যায় সব কিছু এই গাফিক্স ডিজাইনের কাজ। 


একটি ফিল্ম বা ছবি বানাচ্ছে সেখানে ও গ্রাফিক্স এর অনেক কাজ থাকে। এই গাফিক্স ডিজাইনের ব্যবহার আপনি এখন অনলাইন ফ্রীলেন্সার হয়ে ও সেবা দিতে পারবেন। লোকালি ব্যবহার ছাড়া ও অনলাইন অনেক বেশি এই গ্রাফিক্স ডিজাইনের চাহিদা বেড়েছে। 


আপনি দুই একটি সাইটের লিংক দিচ্ছি এখানে আপনি চাইলে এদের সম্পর্কে আপনি জানতে পারেন। কারণ এখন এদের উপর ভিত্তি করে অনেক মুক্ত পেশার মানুষেরা বিশাল অর্থ উপার্জন করছে। 



গ্রাফিক্স ডিজাইনের বর্তমান চাহিদা কেমন 


বর্তমানে গ্রাফিক্স ডিজাইনের চাহিদা অনেকাংশে বেড়েছে। মানুষ যেমন সচেতন ডিজিটাল হচ্ছে ঠিক তেমন ভাবে গাফিক্স ডিজাইনের চাহিদা বেড়েছে। আপনি কোনো কোম্পানির প্রচার করার জন্যে কোম্পানির পোস্টের বানাতে পারেন। ব্যানার বানাতে পারেন। 


আবার কারো ইউটিউবিং এর জন্যে ইউটিউবের ব্যানার বানাতে পারেন। কিংবা কারো ফেইসবুক ব্যানার বানাতে পারেন। আবার অনেকের জন্যে ভিজিটিং কার্ড ডিজাইন করতে পারেন। 


বিভিন্ন ওষুধ কোম্পানির জন্যে তাদের প্যাকেট ডিজাইন করতে পারেন। লোকালি ও বর্তমানে গ্রাফিক্স ডিজাইনের অনেক চাহিদা দেখতে পাবেন। তাছাড়া অনলাইন ও অনেক কম বর্তমানে চাহিদা বেড়ে চলেছে । 


আরও পড়ুন ঃ

এফিলিয়েট মার্কেটিং কেন করবো এবং কেন এই সেক্টর খুব জনপ্রিয়

ভবিষ্যতের জন্যে গ্রাফিক্স ডিজাইন 


ভবিষ্যৎ এখন গ্রাফিক্স ডিজাইনের উপর নির্ভর করবে ১০০ ভাগ। কারণ আপনি এখন যে সেক্টরে যান গ্রাফিক্স ডিজাইনার দেখতে পাবেন। কারণ ভবিষ্যৎ হচ্ছে আপনি যত বেশি দৃষ্টি নন্দন ছবি দিতে পারবেন ততইবেশি আপনার চাহিদা বাড়বে।


গ্রাফিক্স ডিজাইনের চাহিদা কেমন


 অথবা গ্রাফিক্সের মাধ্যমে আপনি যতবেশি মানুষের নজরে আসতে পারবেন ততবেশি আপনি পরিচিত হতে পারবেন। এই চিন্তায় মাথায় রেখে বড় বড় কোম্পানি গুলি এখন থেকে ভাল মানের গ্রাফিক্স ডিজাইনার খুজেঁন। 


আপনি যেখানে যাবেন সেখানে আপনি গ্রাফিক্স ডিজাইনের চাহিদা খুঁজে পাবেন। অনলাইন তো এর ভবিষ্যৎ খুব উজ্জ্বল। কারণ অনলাইন অনেক মাধ্যম আছে যা দিন দিন গ্রাফিক্স ডিজাইনের চাহিদা বেড়েই চলছে। কারণ গ্রাফিক্স ডিজাইনাররা অনলাইন জগতে একটি উজ্জ্বল ভবিষ্যৎ খুঁজে পাবেন।   


গ্রাফিক্স ডিজাইনের চাহিদা কেমন এই নিয়ে শেষ কথা 


গ্রাফিক্স ডিজাইনেই চাহিদা কেমন সেই কথা অবশ্যই আপনারা এতক্ষন পড়েছেন। তাই আর বেশি কথা বাড়াব না। দিন যত যাচ্ছে এই গ্রাফিক্স ডিজাইনের চাহিদা বেড়েই চলছে। 


এর মূল্য অনেক। একদম নিচে শ্রেণী থেকে উপরের শ্রেণী পর্যন্ত এই গ্রাফিক্স ডিজাইন গুরুত্ব অপরিসীম। আপনি গ্রাফিক্স ডিজাইনের চাহিদা ছাড়া একদম চলতেই পারবেন না। তাই বলব সময়কে গুরুত্ব দিয়ে আপনি গ্রাফিক্স ডিজাইন শিখুন এবং নিজেকে স্বাবলম্বী করুন ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সবারজন্যে.কম এর নীতিমালা মেনে এ কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১