মোবাইলের ব্যাটারি ফুলে যায় কেন

মোবাইলের ব্যাটারি ফুলে যায় কেন

পোস্টসূচীপত্রমোবাইলের ব্যাটারি ফুলে যায় কেন - বর্তমানে মোবাইল নাই এমন মানুষ আপনি খুঁজে পাবেন না। কিন্তু মোবাইল থাকলে কি হবে ? মোবাইল এর অনেক রকম সমস্যার সম্মুখীন আমরা হয়ে থাকি। তার মধ্যে বিশেষ কারণ হচ্ছে মোবাইলের ব্যাটারি ফুলে যাওয়া। অনেক কারণে মোবাইলের ব্যাটারি ফুলে যায়। সেই কারণ গুলি আমরা জানব মোবাইলের ব্যাটারি ফুলে যায় কেন ? 

এবং সেই সাথে জানব মোবাইলের ব্যাটারি ফুলে গেলে করণীয় এবং ফুলে যাওয়া মোবাইলের ব্যাটারি ঠিক করার উপায় এই সকল বিষয় নিয়ে আপনার সাথে আড্ডা হবে এবং  ব্যক্তিগত পরামর্শ দেওয়া হবে। আপনি আপনার মতামত আমাদেরকে জানতে পারবেন কমেন্টস এর মাধ্যেম। তাহলে আর দেরি করে কি লাভ চলুন আমরা আসল কোথায় ফিরে যায়। 

মোবাইলের ব্যাটারি ফুলে যায় কেন


একটি মোবাইল ফোন সাধারণ ভাবে ২ থেকে ৩ ঘন্টা চার্জ দিলে সেটির ব্যাটারি  পরিপূর্ন চার্জ হয়ে যায়। কিন্তু আমরা ৩ ঘন্টার চেয়ে আরো বেশি চার্জ দিয়ে থাকি যার কারণে এই মোবাইলের বিভিন্ন রকম যন্ত্রাংশ যেমন মাদারবোর্ড ,ডিসপ্লে এবং যদি গরম হয়ে ব্যাটারির উপর প্রভাব ফেলে যার দরুন মোবাইল ফোনের ব্যাটারি ফুলে যায়। এছাড়া আরো  অনেক কারনে এই ব্যাটারি ফুলে যায়। 


আপনার স্বাদের মোবাইল টির ব্যাটারি যদি ফুলে যায় বা নষ্ট হয়ে যায় কোন কারণে। তাহলে কি আর মনকে বুজানো যায়। কিন্তু আমরা হয়ত জানি না যে মোবাইলের ব্যাটারি ফুলে যাওয়ার অনেক রকম কারণ থাকতে পারে। সেই কারণ গুলি আমরা চিরুনি অভিযানের মাধ্যমে বের করব এবং এই থেকে কিভাবে প্রতিকার পাব সেই দিকটাই আমরা জানব। মোবাইলের ব্যাটারি ফুলে যাওয়ার কারণ গুলির মধ্যে কিছু দিক আমরা নির্ণয় করেছি সেগুলি সম্পর্কে বিশদ ভাবে নিচে দেওয়া হলো ।


মোবাইল অতিরিক্ত গরম হওয়ার কারণে


আমরা যেই মোবাইলটি ব্যবহার করি। সেইটা হতে পারে স্মার্ট ফোন কিংবা বাটন মোবাইল। মোবাইল কথা বললে বা ব্যবহার করলে গরম হবে এইটা স্বাভাবিক। মোবাইল ব্যবহার করলে একটা স্বাভাবিক তাপমাত্রা থাকে মোবাইল গরম হওয়ার। 


কিন্তু দেখবেন অনেক সময় আমাদের মোবাইলটি কিছুক্ষন ব্যবহারের সাথে সাথে হাতের মোবাইলটি অতিরিক্ত গরম হয়ে যাচ্ছে অকারণে। হতে পারে বেশি ব্যবহারের ফলে। কিংবা বেশিক্ষন কথা বলার কারণে। কিন্তু এই অতিরিক্ত মোবাইল গরম হওয়ার কারণে মোবাইলের ব্যাটারি ও ফুলে যাওয়ার সম্ভবনা থাকে। এই সব কারণে মোবাইলের ব্যাটারি ফুলে যাওয়া একটি প্রদান কারণ ।


মোবাইল অধিক সময় চার্জে রাখা


মোবাইলের ব্যাটারি ফুলে যাওয়ার কারণ হিসেবে মোবাইলে অধিক সময় চার্জে রাখা একটি অন্যতম কারণ। বেশি মোবাইল ব্যবহার কারীদের ক্ষেত্রে এই বিপত্তিটা ঘটে। স্বাভাবিক ভাবে আমরা ঘুমাতে গেলেও হাতের স্মার্ট ফোনটি কিংবা অ্যান্ড্রয়েড মোবাইল  নিয়ে সোশ্যাল মিডিয়াতে একটু ঘুরাঘুরি কিংবা ভিডিও বা ছবি দেখি অথবা পিডিএফ পড়ি। এই সমস্ত কাজ গুলি করার পর যখন মোবাইলের ব্যাটারি ফুরিয়ে যায় ।

মোবাইলের ব্যাটারি ফুলে যায় কেন

 তখন মোবাইলটি সারারাতের জন্যে চার্জে দিয়ে ঘুমিয়ে পড়ি। এই বিষয়টা কিন্তু আমরা সব সময় করে থাকি। এই মাধ্যমটি কিন্তু মোবাইলের ব্যাটারি ফুলে যাওয়ার জন্যে দায়ী। কারণ বেশিক্ষন চার্জ হলে মোবাইলের ব্যাটারি যতটুক পর্যন্ত চার্জ নেওয়ার কথা তা গ্রহণ করার পর কিন্তু ওই চার্জারের প্রেসারটা ব্যাটারির উপর ক্ষতিকর বলে বিশেষজ্ঞরা বলে থাকে ।

 

হাত থেকে মোবাইল পড়ে গেলে


মোবাইলে ব্যবহার করতে করতে অনেক সময় আমাদের হাত থেকে মোবাইল পড়ে যায়। এবং মোবাইল পড়ে যাওয়ার পর মোবাইলের বিভিন্ন রকম যন্ত্রাশের মধ্যে আঘাত লাগে। তৎমধ্যে মোবাইলের অন্যান্য যন্ত্রাশ মাদারবোর্ডের সাথে জুড়ে থাকে ইস্ক্রু দিয়ে। তাই অন্যান্য যন্ত্রাংশে যদিও ক্ষতি কম হলেও মোবাইল পড়ে যাওয়ার আঘাত কিন্তু ব্যাটারিতে সরাসরি গিয়ে আঘাত করে। যার ফলে মোবাইলের ব্যাটারি ফুলে যায়। 


নকল চার্জার ব্যবহার করলে


মোবাইলের ব্যাটারি ফুলে যাওয়া থেকে যদি বাঁচাতে চান তাহলে নকল চার্জার দিয়ে চার্জ দেওয়া থেকে বিরত থাকবেন। কারণ আমরা বাজারে যে সকল লোকালি মোবাইলের চার্জার পাই তা আমরা খুব কম টাকা দিয়ে কিনে মোবাইলের চার্জ দিয়ে থাকি। কিন্তু এই কম টাকার চার্জার আপনার মোবাইলের ব্যাটারি ফুলে যাওয়ার অন্যতম কারণ ।

মোবাইলের ব্যাটারি ফুলে যায় কেন

কারণ লোকালি ভেন গাড়িতে পাওয়া চার্জার কিন্তু আপনার অনেক ক্ষতি করছে। এইগুলি সব হলো নকল চার্জারের অ্যাম্পিয়ার থাকে কম । কিন্তু আপনার ব্যাটারির অ্যাম্পিয়ার থাকে বেশি যা আপনার মোবাইলে চার্জ প্রদান করতে দীর্ঘক্ষণ সময় নেয়। যা আপনার মোবাইলের ব্যাটারি ফুলে যাওয়ার জন্যে দায়ী। 

যত্রতত্র মোবাইল ব্যবহার


আমরা সহসা কোথাও কোন আত্মীয় বাড়িতে বেড়াতে গেলে যদি মোবাইলের ব্যাটারির চার্জ শেষ হয়ে যায়। তখন অন্য কারো মোবাইলের চার্জার দিয়ে আমাদের মোবাইলের চার্জ দিতে ব্যস্ত হয়ে পড়ি। কিন্তু এই যত্রতত্র মোবাইলের চার্জারের কারণে আপনার স্বাদের মোবাইলের ব্যাটারি ফুলে যায়


আরও পড়ুন ঃ

মোবাইল ফোন ব্যাবহারে কি কি ক্ষতিকর এবং মোবাইল ফোনের ক্ষতিকর দিক থেকে বাঁচার উপায়

অ্যাপেল ওয়াচ এর দাম কত এবং অ্যাপল ওয়াচ ব্যবহারের সুবিধা

স্যামসাং মোবাইল বাটন ফোনের দাম বাংলাদেশ ২০২৩ | Samsung Mobile Button 


মোবাইলের ব্যাটারি ফুলে গেলে করণীয়


মনে রাখবেন মোবাইলের ব্যাটারি ফুলে গেলে এটি খুব বিপজ্জনক হয়ে উঠে। তাই এই ক্ষেত্রে আপনি অতিসত্তর মোবাইল থেকে ব্যাটারি খুলে ফেলুন সাবধানে। তারপর এই মোবাইলের ফুলে যাওয়া ব্যাটারি নিরাপদ স্থানে সরিয়ে ফেলুন যাতে করে কোন ক্ষতি না হয় বা ক্ষতি করতে না পারে ।

কারণ এটি ব্লাস্ট হওয়ার সম্ভবনা থাকে মোবাইলের ব্যাটারি ফুলে গেলে ।  আর আপনি যদি এটি সরাতে ব্যর্থ হোন তাহলে পারদর্শী একজন ব্যক্তিকে দিয়ে সরিয়ে অন্যত্র নিয়ে জান। তবে ফুলে যাওয়া মোবাইলের ব্যাটারি ঠিক করার কোন উপায় নেই । পরন্তু সেই ব্যাটারি দ্রুত সরিয়ে ফেলাটা খুব গুরুত্বপূর্ন ।

মোবাইলের ব্যাটারি ভাল রাখার উপায় 

আমাদের যা কিছু খুব প্রিয় জিনিস, সেই জিনিসগুলি যেমন আমরা সঠিকভাবে রাখার জন্যে চেষ্টা করি ঠিক তেমন করে মোবাইলের ব্যাটারি ও ভাল রাখার উপায় গুলি আমরা জানব। কারণ একটি স্মার্ট ফোন আমাদের খুব প্রিয়। এক কথায় আমাদের প্রেমিক বা প্রেমিকার মত। তাহলে চলুন কয়েকটি মাধ্যম দিয়ে এই বিষয়টাকে একটু গুছিয়ে বলার চেষ্টা করি। 


ব্যাটারির আদর্শ চার্জ লেভেল 


একটি মোবাইলের ব্যাটারির আদর্শ চার্জ লেভেল হচ্ছে ০% ও ওই আবার ১০০% ও নই। আমরা অনেকে আছি মোবাইল চার্জ দিয়ে আবার ব্যবহার করি বা মুভি দেখি গেম খেলি। এইটা আমাদের মোবাইলের ব্যাটারির জন্যে খুব খারাপ দিক। বিশেষজ্ঞরা বলছেন একটা মোবাইলের একদম ১০০% চার্জ দেওয়া ভাল না।  আবার ২০  বা ৪০ % এর নিচে নামা ও ভাল নই। 

এতে করে আপনার মোবাইলটি ভাল পারফর্মেন্স দেবে। আবার সপ্তাহে একবার ১০০% করে চার্জ করে নিতে নেওয়া আবার একদম ০% করে নেওয়া।  এতে করে আপনার মোবাইলের ব্যাটারি ভাল থাকবে বা মোবাইলের ব্যাটারি ভাল রাখার উপায় ।  


একটানা দীর্ঘ সময় মোবাইল ব্যবহার উচিত নয়


একটা বিষয় মনে রাখবেন কোন কিছু কিন্তু অতিরিক্ত ভাল নই। হোক সেটা মোবাইল ব্যবহার কিংবা খাওয়া দাওয়া যাই কিছু হোক। পরিমিত সব কিছু ভাল এবং সাস্থ্যসম্মত। ঠিক তেমন করে একটানা দীর্ঘ সময় মোবাইল ব্যবহার উচিত নয়। যেমন বেশি করে গেম খেলা বা মুভি দেখা এইগুলি কিন্তু আপনার মোবাইলের ব্যাটারি ফুলে যাওয়ার জন্যে দায়ী।


এতে করে আপনার মোবাইলের ব্যাটারি ভাল রাখার জন্যে এই গুলি থেকে বিরত থাকুন। আরেকটা বিষয় মনে রাখতে হবে বেশি পরিমান মোবাইল ব্যবহারে আমাদের মস্তিষ্কে প্রভাব ফেলে। এবং এক সময় দেখবেন আপনি নিজেও হারিয়ে যাবেন।


ব্যাটারির তাপমাত্রা নিয়ন্ত্রণ করা


মোবাইলের ব্যাটারি লিথিয়াম আয়ন দিয়ে তৈরী। এই ব্যাটারি এখন আমাদের বর্তমান যুগে খুব প্রচলিত আছে। কিন্তু মনে রাখতে হবে এই লিথিয়াম আয়ন ব্যাটারি একটি নির্দিষ্ট তাপমাত্রা তে চলে। এর চেয়ে বেশি হলে সেটি নষ্ট হয়ে যাওয়ার সম্ভবনা থাকে। বিশেষজ্ঞ এবং প্রযুক্তিবিদ মিস্টার লাইমার বলেন একটি ব্যাটারি ১৫ ডিগ্রি তাপমাত্রায় চার্জ দেওয়া উচিত। 


এর চেয়ে বেশি হলে বা ২৫ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রায় যদি এই লিথিয়াম আয়ন এর এই ব্যাটারি চার্জ দেওয়া হয় তাহলে এটি প্রতি বৎসর ২০% ব্যাটারি ক্ষমতা হারায়। ১৫ ডিগ্রি তাপমাত্রায় ব্যাটারি চার্জ দিলে মোবাইলের ব্যাটারি ফুলে যাওয়ার সম্ভবনা থাকে না। এবং মোবাইলের ব্যাটারি ভাল রাখার একটি মোক্ষম উপায় । 


মোবাইলের ব্যাটারি ফুলে যায় কেন এই নিয়ে আমাদের শেষ কথা 


মোবাইলের ব্যাটারি ফুলে যায় কেন এই সম্পর্কে আর তেমন কোন সন্দেহ থাকার কথা নই। কারণ আমরা এই মোবাইলের ব্যাটারি ফুলে যাওয়া সম্পর্কে বন্ধুত্বপূর্ণ ভাবে আলোচনা করেছি। এবং কিভাবে আপনার মোবাইলের ব্যাটারি ফুলে যাওয়া থেকে রক্ষা করবেন তাও আলোচনা করেছি। আশা করি এই সম্পর্কে আর দ্বিধা থাকার কথা নই।

তারপর অনুরোধ থাকবে যদি আপনার এই বিষয়ে কোন প্রশ্ন থাকে তাহলে আমাদের কমেন্টস সেকশনে গিয়ে কমেন্ট করে আসবেন। চেষ্টা করব আপনাদের কথার বা প্রশ্নের উত্তর দেওয়ার।

 অনবরত জিজ্ঞাসা (FAQ) 


মোবাইলের ব্যাটারি ফুলে যাওয়ার প্রদান কারণ কি ?

মোবাইলের ব্যাটারি ফুলে যাওয়ার প্ৰদান কারণ হচ্ছে অনিয়ন্ত্রিত তাপমাত্রার প্রভাব।


ফুলে যাওয়া মোবাইলের ব্যাটারি ঠিক করার উপায় কি?

ফুলে যাওয়া মোবাইলের ব্যাটারি ঠিক করার কোন উপায় নেই। যা কিছু উপায় তা হচ্ছে মোবাইলের ব্যাটারি ফুলে যাওয়ার আগে। 


কি দিয়ে মোবাইলের ব্যাটারি তৈরী?

আমরা যে মোবাইল ব্যবহার করি সেই তার ব্যাটারি লিথিয়াম আয়ন দিয়ে তৈরী। 


কত তাপমাত্রায় মোবাইলের ব্যাটারি চার্জ দিলে ভাল ?

১৫ ডিগ্রি তাপমাত্রায় তাপ প্রয়োগ করলে মোবাইলের ব্যাটারি ভাল থাকে। 


বেশিক্ষন গেম খেললে মোবাইলের ব্যাটারির উপর চাপ পড়ে ?

হ্যা অবশ্যই বেশিক্ষন গেম খেললে মোবাইলের ব্যাটারির উপর প্রভাব পরে। 


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সবারজন্যে.কম এর নীতিমালা মেনে এ কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১