মোবাইল মাদারবোর্ড নষ্ট হওয়ার কারণ

মোবাইল মাদারবোর্ড নষ্ট হওয়ার কারণ


মোবাইল মাদারবোর্ড নষ্ট হওয়ার কারণ - আমাদের সবার হাতে বর্তমান যুগে একটি করে মোবাইল রয়েছে। হতে পারে মোবাইলটি স্মার্ট ফোন , কিংবা বাটন মোবাইল অথবা নোকিয়া বাটন মোবাইল বা আইটেল বাটন মোবাইল। এই মোবাইলের মাদারবোর্ড যদি কোনো কারণে নষ্ট হওয়ার কারণ, যদি আপনি সাধারণ ভাবে না রাখেন তাহলে পড়তে হবে অবাঞ্চিত বিপদে। এই মোবাইলের মাদারবোর্ড সম্পর্কে আমাদের ধারনা নেওয়া প্রয়োজন। কিংবা আমরাও ধারণা দেওয়ার চেষ্টা করব আপনারাও সাথে থাকবেন। 

আপনারা হাতের শখের মোবাইলটির মাদারবোর্ড যদি নষ্ট হয়ে যায় কেমন লাগবে বলুন তো ? আজকে আমরা মোবাইল মাদারবোর্ড নষ্ট হওয়ার কারণ কি এ বিষয় নিয়ে আলোচনা করব এর সাথে থাকছে মোবাইল ফোনের মাদারবোর্ড নষ্ট হয় কেন, মাদারবোর্ড নষ্ট হওয়ার লক্ষণ গুলো কি কি, এবং নষ্ট হওয়ার কিছু কারণ আমরা উল্লেখ করার চেষ্টা করব এবং মাদারবোর্ড কি মেরামত করা যায় আদৌ। এই সমস্ত তথ্য থাকবে আজকের এই ব্লগে। 

মোবাইল মাদারবোর্ড কি ? মোবাইল মাদারবোর্ড কিভাবে কাজ করে ?


মোবাইল মাদারবোর্ড কি? মূল সার্কিটবোর্ড  ই হলো মাদারবোর্ড। তারমানে হলো জটিল ইলেক্ট্রনিক্স এর মূল সার্কিটবোর্ড কে মাদারবোর্ড বলে। আরো সহজ ভাবে বললে মাদারবোর্ড এর মাদার হচ্ছে মা। মা যেমন প্রতিটা সন্তানের প্রাণ। মাদারবোর্ড ও ঠিক তেমন মোবাইলের প্রাণ। 

এই প্রাণের উপর ভর করে মোবাইল মাদারবোর্ড  বলেন কিংবা কম্পিউটার মাদারবোর্ড বলেন সব কিছুই এই মূল সার্কিটবোর্ডের উপর নির্ভর করে। মোবাইল মাদারবোর্ড নষ্ট হওয়ার কারণ সম্পর্কে জানতে এসেছি। কিন্তু তার আগে মোবাইলের মাদারবোর্ড কিভাবে কাজ করে সেই সম্পর্কে একটু জানি ।

মোবাইল মাদারবোর্ড কিভাবে কাজ করে ?


আপনার হাতের মোবাইলের যা কিছু আপনি প্রয়োজন সহকারে ব্যবহার করেন তা কিছুর সংযোগ স্থল হলো মাদারবোর্ড। এই মাদারবোর্ডের কাজ হলো সকল কম্পোনেন্ট কে এক জায়গায় সংযোগ রাখা। যেমন আপনি মোবাইলের যে ক্যামরা ব্যবহার করেন ,কিপেট ,ডিসপ্লে, সাউন্ড কিংবা অডিও ও ভিডিও এই সবকিছুর নিয়ন্ত্রণ করাই হলো এই মাদার বর্ডার কাজ ।


মোবাইল মাদারবোর্ড নষ্ট হওয়ার কারণ


বর্তমানে একটি মোবাইল ফোন নেই এমন মানুষ পাওয়া খুবই দুস্কর। এই শখের মোবাইলের মাদারবোর্ড অনেকগুলি কারণে নষ্ট হতে পারে। তার মধ্যে 

১. ভিজেভাব 
২. বেশিক্ষণ চার্জ দেওয়া
৩. চার্জ দিয়ে কথা বলা
৪. যেকোন চার্জার ব্যবহার করা 
৫. গেম খেলা 

ভিজেভাব


ভিজেভাবে মোবাইলের মাদারবোর্ড নষ্ট হওয়ার একটি বড় কারণ । ভিজে হাত নিয়ে মোবাইল ব্যবহার করলে তা মোবাইলের মাদারবোর্ডের মারাত্মক ক্ষতি করে। আবার ভিজে জায়গায় মোবাইল রাখলে এমনকি ক্যামেরা ও ডিসপ্লের জন্যে বেশি ক্ষতিকর। তাই এই ভিজেভাবে এর কারণে মাদারবোর্ড নষ্ঠ হতে পারে । 


বেশিক্ষন চার্জ দেওয়া 


মোবাইল মাদারবোর্ড নষ্ট হওয়ার কারণ হিসেবে বেশিক্ষন চার্জ দেওয়াকে ও দায়ী করা হয়। অনেকে রাত্রে ঘুমানোর সময় মোবাইল চার্জ দিয়ে ঘুমিয়ে পড়েন। এতে আপনার শখের মোবাইল এর মাদারবোর্ড এর উপর প্রভাব পড়ে। যা পরে আপনার মোবাইল মাদারবোর্ডের উপর আঘাত হানে এবং যা ব্যাটারির উপর প্রভাব ফেলে। আপনার মোবাইল ব্যাটারি ফুলে যায় । এবং মোবাইল গরম হয়ে যায় ।

চার্জ দিয়ে কথা বলা 


চার্জ দিয়ে কথা বললে আপনার মোবাইল মাদারবোর্ড নষ্ট হওয়ার কারণ হতে পারে। এক্ষেত্রে আপনার মোবাইলের উপর চাপ বেশি পরে। তখন আপনার মাদারবোর্ড একসাথে দুটি কাজ করছে একটি হলো চার্জ আরেকটি হলো কথা। এই দুটি কাজ সামাল দিতে গিয়ে আপনার মোবাইল মাদারবোর্ড নষ্ট করে ফেলছেন না তো ? 

এটি প্রায় সব মানুষের মধ্যে দেখা যায়। যেকোন মোবাইল এর চার্জার দিয়ে চার্জ দেওয়া। এই বদভ্যাসটি আপনার মোবাইল মাদারবোর্ড নষ্ট হওয়ার কারণ হিসেবে গণ্য করেছেন বিভিন্ন মোবাইল প্রস্তুকারী কোম্পণীগুলি। কারণ একটি নির্দিষ্ট চার্জ প্রদানকারী চার্জার এর জন্যে একটি মোবাইল তৈরী হয়েছে।

সেক্ষেত্রে আপনি এমন একটি মোবাইলের চার্জার ব্যবহার করলেন যা আপনার মোবাইল এর নির্দিষ্ট চার্জ দিতে ব্যর্থ বা বেশি চার্জ দিলেও আবার তা গ্রহণ করতে অসুবিধা হচ্ছে। এই সমস্ত সমস্যাগুলি আপনার মাদারবোর্ডের উপর প্রভাব ফেলছে।  যা আপনার মোবাইল মাদারবোর্ড নষ্ট হওয়ার কারণ হিসেবে গণ্য হচ্ছে ।
 

গেম খেলা 


অতিরিক্ত গেম খেলা ও আপনার মোবাইল মাদারবোর্ড নষ্ট হওয়ার একটি অন্যতম কারণ হতে পারে। অতিরিক্ত বলছি এই জন্যে যে গেম খেলতে বসলে আমাদের সময় জ্ঞান থাকে না।  কারণ গেম খেলার দিকে আমাদের মন একদম নিবিষ্ঠ থাকে। 


তাই আপনার মোবাইলের মাদারবোর্ডের উপর একটি অতি চাপ সৃষ্টি হয়। এই কারণে আপনার মোবাইল মাদারবোর্ডের কাজ করার ক্ষমতা কমে যায়। যা আপনার মোবাইলের মাদারবোর্ড নষ্ট হওয়ার কারণ হিসেবে বিবেচনা করে থাকে ।  

মোবাইলের মাদারবোর্ড নষ্ট হওয়ার লক্ষণ 


মোবাইল মাদারবোর্ড নষ্ট হয়েছে কিনা বা লক্ষণ গুলি আমরা দেখতে পাব। যখন আপনার মোবাইলের ইন্টারনেট সংযোগ সমস্যা হয় যেমন WiFi . আবার ব্লুটুথ সংযোগ সমস্যা হয়। কিন্তু এইগুলি যতাযত সমস্যা সমাধান করার পর ও যদি আপনি সংযোগ দেখতে না পান। তাহলে মনে করবেন আপনার মোবাইল মাদারবোর্ড নষ্ট হওয়ার এটি একটি লক্ষণ হতে পারে ।

মোবাইল মাদারবোর্ড নষ্ট হওয়ার কারণ


তাছাড়াও আরো আছে আপনার মোবাইলের ব্যাটারির চার্জ যতাযত নাও হতে পারে । এবং হতে পারে আপনার মোবাইলের টাচ স্ক্রিন পর্যাপ্ত পরিমান কাজ না করা এই সব কিছু কিন্তু মোবাইল মাদারবোর্ড নষ্ট হওয়ার লক্ষণ হতে পারে বা মাদারবোর্ড সমস্যার পরামর্শ দেওয়া যায় । 

মাদারবোর্ড কি মেরামত করা যায় ?


মাদারবোর্ড মেরামত করা যায় কিনা অনেকে এই প্রশ্ন করে থাকেন। মোবাইল মাদারবোর্ড নষ্ট হওয়ার কারণ সম্পর্কে অনেক কিছু জেনেছেন। এই বার মাদারবোর্ড মেরামত করা কি যায় এই বিষয়ে জানব। হ্যা অবশ্যই করা যায় মাদারবোর্ড মেরামত করা । করা যায় না এমন কোন কথা নেই।  তবে মনে রাখতে হবে মাদারবোর্ডের সার্কিট গুলি পুড়ে গেলে সেগুলি ঠিক করা যায়। 

মোবাইল মাদারবোর্ড নষ্ট হওয়ার কারণ

তবে টেকনিশিয়ান রা মোবাইলের মাদারবোর্ড পুরাপুরি ঠিক করতে চায় না কারণ হচ্ছে। রিপেয়ারিং মাদারবোর্ড যেকোন সময় সমস্যা দেখা দিতে পারে তাই । কারণ মোবাইলের সাথে যে মাদারবোর্ড গুলি আসে সেই মাদারবোর্ড গুলি নতুন অবস্থায় খুব বেশি শক্তিশালী থাকে এবং কাজ করার ক্ষমতা রাখে। কিন্তু যখন কোন ত্রুটি হয় তখন এর কার্যক্ষমতা কমে যায়। তবে অপনার মোবাইল মাদারবোর্ড মেরামত করা যায়। তবে আগের মত  সার্ভিস নাও পেতে পারেন ।


মোবাইল মাদারবোর্ড এর দাম


মোবাইল মাদারবোর্ড নষ্ট হওয়ার কারনে আমরা মোবাইল মাদারবোর্ড খুঁজি। সেকেন্ড হ্যান্ড কিংবা নতুন। এবং কত দামের মধ্যে এই মাদারবোর্ড গুলি পাওয়া যায় সেটিও আবার খেয়াল করতে হয়। আমাদের দেশে মাদারবোর্ড পাওয়া যায় না এমন কোনো কথা নেই। একটি কথা আছে টাকা দিলে বাঘের চোখ ও নাকি পাওয়া যায়। সেটা ভর করবে আপনি কি ধরনের মোবাইল ব্যবহার করছেন তার উপর। 

আপনি কি নোকিয়া বাটন মোবাইল ব্যবহার করছে নাকি আইটেল বাটন মোবাইল ব্যবহার করছেন নাকি স্মার্ট ফোন ব্যবহার করছেন তার উপর। দেখুন আপনি যে হাতের মোবাইল মাদারবোর্ড হারিয়েছেন বা নষ্ট হয়েছে সেই অরিজিনাল মাদারবোর্ড পেতে আপনার খুব বেগ পেতে হবে এবং নাও পেতে পারেন। 

কিন্তু আমাদের দেশে মিনিমাম ১০০০ হাজার টাকা থেকে শুরু করে আরো অধিক টাকা দিয়ে ও আপনি মোবাইল মাদারবোর্ড পাবেন। কিন্তু আমি বলব অরিজিনাল মাদারবোর্ড পেতে হলে আপনাকে একটু বেশি টাকা খরচ করতে হবে। তবে এটি মনে রাখবেন আপনার মোবাইলের মূল মূল্য থেকে যেন অর্ধেকের বেশি না হয় ।

মোবাইল মাদারবোর্ড নষ্ট হওয়ার কারণ এই নিয়ে শেষ কথা 


মোবাইল মাদারবোর্ড নষ্ট হওয়ার কারণ সম্পর্কে অনেক কিছু বলা হয়েছে। এবং চেষ্টা করেছি আপনাদের একটি ধারণা দেওয়ার। তবে আমি মনে করি মোবাইল মাদারবোর্ড নষ্ট হওয়ার কারণ সম্পর্কে এবং লক্ষণ গুলি সম্পর্কে আরো দ্বিধা থাকবেনা। আমি আশা করবো কিভাবে মোবাইল মাদারবোর্ড সুস্থ এবং ভাল রাখতে হয় সেই বিষয় গুলি এখন নিজেরা পালন করবেন। আর আমার এই মোবাইল নিয়ে ব্লগ পড়ে যদি আপনার উপকার হয় তাহলে একটু কমেন্ট করে থ্যাংকস জানাতে ভুলবেন না। ধন্যবাদ ।

অনবরত জিজ্ঞাসা 


মোবাইল মাদারবোর্ড দিয়ে কি মোবাইলের সব কিছু পরিচালিত হয় ?
হ্যা। মোবাইলের মাদারবোর্ডের মাধ্যেম মোবাইল সকল কম্পোনেন্ট পরিচালিত হয়। 

মোবাইল মাদারবোর্ড এ আঘাত না আসার জন্যে কতটুকু চার্জ দেওয়া প্রয়োজন? 
মোবাইল কোম্পানি গুলি বলছেন মোবাইল চার্জ দিতে হবে ১০০% ও চার্জ নই , আবার ০ % ও নই । সম্পূর্ণ চার্জ দিলেও ক্ষতি, আবার একদম শূন্যের কোঠায় ও নেওয়া যাবে না।  যদি আপনি মোবাইলের মাদারবোর্ড নষ্ট করতে না চান। 

মোবাইল মাদারবোর্ড নষ্ট হলে কি ঠিক করা যায় সম্পূর্ণ ?
হ্যা ঠিক করা যায়। তবে আগের মতো পারফর্মেন্স নাও পেতে পারেন সেক্ষেত্রে। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সবারজন্যে.কম এর নীতিমালা মেনে এ কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১