গর্ভাবস্থায় সজনে পাতার উপকারিতা ও অপকারিতা এবং ত্বকের যত্নে সজনে পাতার উপকারিতা

গর্ভাবস্থায় সজনে পাতার উপকারিতা

গর্ভাবস্থায় সজনে পাতার উপকারিতা-প্রাকৃতিক অনেক কিছুই ঔষধ হিসেবে আমাদের চারিপাশে রয়েছে যা আমাদের মানব শরীরের জন্যে এক মহা আশির্বাদ সরুপ। ঠিক তেমন করে সজনে পাতা ও শারীরিক ভাবে উপকার করে এবং আমাদের নানাবিদ পুষ্টিগুনে ভরপোর । হ্যা আমারা গর্ভাবস্থায় সজনে পাতার উপকারিতা সম্পর্কে বলার জন্যে আসছি এবং এই ঔষধ সম্পর্কে আরো অনেক গভীর ভাবে বলার চেষ্টা করব ।
সুচীপত্রগর্ভাবস্থায় সজনে ডাটা খাওয়া যাবে কি ,সজনে, পাতা খেলে কি হয়, সজনে পাতার উপকারিতা ও অপকারিতা, সজনে পাতার গুড়া কিভাবে খেতে হয় এবং ত্বকের যত্নে সজনে পাতার উপকারিতা এই সমস্ত সজনে পাতার বিষয় নিয়ে সব কিছু বলার জন্যে চেষ্টা করবো। আশা করি উপকারে আসবে বন্ধুরা সাথেই থাকবেন । 

গর্ভাবস্থায় সজনে পাতা খাওয়া যাবে কি

দেখুন স্বাভাবিক অবস্থা আর গর্ভবস্থায় এই দুটি আলাদা বিষয়। তাই একটু মনোযোগ সহকারে পড়বেন। কেননা সজনে পাতার গুনাগুন অনেক বেশি। যেহেতু গর্ভবস্থায় একজন নারীর অনেক কিছুর প্রোটিন বা ভিটামিনের ঘাটতি থাকে। 

কিন্তু গর্ভবস্থায় সজনে পাতা খাওয়ার কথা যখন উঠেছে। সেহেতু আমি বলব অবশ্যই গর্ভাবস্থায় সজনে পাতা খাওয়া যাবে ।গর্ভাবস্থায় সজনে পাতার উপকারিতা ও রয়েছে অনেক । কারণ এই সজনে পাতার মধ্যে ক্যালসিয়াম, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, আয়রন এবং ভিটামিন রয়েছে যা একজন আদর্শ মায়ের জন্যে খুব উপকারী এবং প্রয়োজন ।  


এই সজনে পাতা আপনি গর্ভবস্থায় বড়া বানিয়ে খেতে পারেন, গুঁড়া করে চায়ের সাথে মিশিয়ে খেতে পারেন। আবার অনেকে ভর্তা বানিয়ে বা শাকের মত করে রান্না করে খাই। এটি খুবই উপকারী একটি পাতা যা আপনার গর্ভবস্থায় অনেক শারীরিক ঘটতি পূরণ করতে খবই সহায়ক । 


একজন গর্ভবতী মায়ের কিংবা দুগ্ধদান কারী মায়ের প্রায় ৫ বা ৬ চামচ শুকনো সজনে পাতার গুড়া খেলে অনেক গুনাগুন পাবেন এবং সন্তানের অনেক ক্যালসিয়াম এবং আয়রনের  অভাব পূরন করবে ।  

সজনে পাতা খেলে কি হয়

সাধারণ ভাবে আমরা যাহা কিছু শারীরিক ভারসাম্য রক্ষাকারী গুনাগুন অন্যান্য আলাদা আলাদা খাবার থেকে পেয়ে থাকি। তার অনেকগুন আমরা একটি গাছের পাতার থেকে পেতে পারি। 

যেমন এই সজনে পাতার মধ্যে প্রচুর পরিমান ভিটামিন সি রয়েছে যা আমরা লেবুর গুনাগুনের ৭গুন বিদ্যমান রয়েছে বলছেন বিজ্ঞানীরা। এটি নিরামিষাশীদের জন্যে খুব পুষ্টিগুণ সমৃদ্ধ একটি খাবার। 


আবার ক্যালসিয়াম আছে প্রচুর যা আমরা দুধ থেকে পেয়ে থাকি। তাই নই সজনে পাতা খেলে কি হয় এই প্রশ্নের উত্তরের খুঁজে এই আর্টিকেলে যারা এসেছেন আশা করি আপনি এই সজনে পাতা খেলে কি এই ব্যাপারে একটি নতুনত্ত খুঁজে পাবেন যা আগে আপনি কোথাও খুঁজে পান নি। 


আরো রয়েছে এই সজনে পাতার মধ্যে দুধের মধ্যে যে আমিষ রয়েছে তার দুইগুণ আমিষ এই সজনে পাতার মধ্যে পেয়ে যাবে অনায়াসে। ভিটামিন এ পাবেন যা আপনি লাল গাজরের মধ্যে পেয়ে থাকেন।  লৌহ ও রয়েছে এই বহুপ্রকার উপকারী সজনে পাতার মধ্যে ।

সজনে পাতার উপকারিতা ও অপকারিতা

সজনে পাতার উপকারিতা ও অপকারিতা উভয় বিদ্যমান রয়েছে। তবে সজনে পাতার অপকারিতার চেয়ে সজনে পাতার উপকারিতা অনেক বেশি। এই পাতার উপকারিতা সম্পর্কে আমার নীচে আলোচনা করছি ।

সজনে পাতার উপকারিতা

  • সজনে পাতা মানুষের ত্বকের ও মূত্রনালির সংক্রমন জাতীয় সমস্যা থেকে রক্ষা করে । 
  • যাদের হজমের সমস্যা বা কোষ্টকাঠিন্য রয়েছে তাদের জন্যে বেশি উপকারী । 
  • প্রচুর পরিমানে ভিটামিন সি রয়েছে যা দাঁতের জন্যে খুবই উপকারী । 
  • বেশির ভাগ মানুসের যাদের পেটে গ্যাসের সমস্যা রয়েছে তাদের জন্যে এই সজনে পাতা খুব উপকার বয়ে আনে । 
  • এই সজনে পাতা রোগ প্রতিরোধে সহায়তা করে । 
  • সজনে পাতা মানুষের চোখের জন্যে খুব উপকার করে কারণ এতে ভিটামিন এ রয়েছে । 
  • ক্যালসিয়ামের খুব আদিক্য থাকায় হাড়ের খুব সহযোগিতা করে ।
  • যাদের ত্বকের উপর বয়সের চাপ পড়েছে তাদের এই সমস্যা দূর করতে নিয়মিত সজনে পাতা খেতে পারেন । 
  • শরীরের ব্যথার জন্যে খুব ভাল উপকার বয়ে আনে ।   

সজনে পাতার  অপকারিতা

  • বেশি পরিমানে সজনে পাতা খেলে ক্ষুধা মন্দ এবং বমি বমি ভাব দেখা দিতে পারে, তাই সজনে পাতার সাথে যুক্ত ডালগুলি যেন আমাদের পেটে না যায়। কারণ এতে অনেক ক্ষতিকারক গুণাবলী থাকে যা আমাদের ইমিউনিটি সিস্টেমের অনেক ক্ষতি করতে পারে । 
  • অতিরিক্ত সজনে পাতা খেলে ব্লাড প্রেসারের জন্যে ক্ষতিকর হতে পারে। কারণ অতিরিক্ত সজনে পাতার গুড়ি খেলে প্রেশার লো বা কমে যাওয়ার সম্ভবনা রয়েছে অনেক ।  

গর্ভবস্থায় সজনে পাতার গুড়া কিভাবে খেতে হয়

গর্ভবস্থায় সজনে পাতার উপকারিতা রয়েছে কিন্তু সজনে পাতা খেতে না পারলেও  গর্ভবস্থায় সজনে পাতার গুড়া অনেক ভাবে আপনি খেতে পারেন । কারন এই সজনে পাতার গুড়া বা মারিঙ্গা গুঁড়া আপনি চায়ের সাথে মিশিয়ে খেতে পারেন। আবার অনেকে বড়ি বানিয়ে খায় ।

সজনে পাতার গুঁড়াকে আপনার মনের মত করে খেতে পারেন।  অনেকের মধ্যে বড়ি বানিয়ে খাওয়া কষ্ট হয়ে যায়। তবে দুই চা চামচ পরিমান সজনে পাতার গুঁড়া মাতৃত্ব কালীন সময়ের জন্যে খুব পুষ্টির যোগান দেয়। উপকারি বলে আপনি চাইলে এই সজনে পাতার গুঁড়াকে মধুর সাথে মিশিয়ে খেতে পারেন । 

ত্বকের যত্নে সজনে পাতার উপকারিতা

সজনে পাতার অনেক প্রকার গুণাবলীর মধ্যে ত্বকের যত্নের জন্যে সজনে পাতার উপকারিতা সম্পর্কে জানুন। কারণ এই সজনে পাতার বিশেষ করে মেয়েদের রূপ চর্চার জন্যে খুবই উপকারী। তাই চলুন আমার অজানা কে জেনে আসি ।


গর্ভাবস্থায় সজনে পাতার উপকারিতা

  • সজনে পাতার গুঁড়া আপনার চেহারার মধ্যে থেকে বয়সের চাপ কে দূর করে । 
  • নিত্যদিন সজনে পাতা ত্বকে ব্যবহার করলে আপনার ত্বকে প্রোটিনের ঘটতি পূরণ হবে । 
  • যাদের ঠোঁটে কালো দাগ রয়েছে তাদের কালো দাগ দূর করতে এই সজনে পাতার  গুরুত্ব অপরিসীম।  প্রতিদিন সজনে পাতার গুঁড়া কে পেস্ট বানিয়ে ঠোঁটে লাগালে এই দাগ দূর হয়ে যায় । 
  • সজনে পাতার মধ্যে লেবুর ভিটামিন সি থাকায় ত্বকের উজ্জলতার জন্যে খুবই উপকারী । 
  • নিত্যদিন ব্যবহারে আপনার ত্বকের শুষ্ক ভাবে দূর করতে সহায়তা করবে । 

ডায়াবেটিস রোগীর সজনে পাতার উপকারিতা

  • এই সজনে পাতার মধ্যে রক্তে শর্করার মাত্রা কমিয়ে আনার মত ক্লোরোজেনিক অ্যাসিড রয়েছে । তাই প্রতিদিন এই সজনে পাতা আপনার খাওয়ারের মেনুতে যোগ করতে পারবেন ।
  • ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে এন্টিঅক্সিডেন্ট এর মত উপাদান গুলি রয়েছে । 
  • সজনে পাতায় বা মারিঙ্গা প্রতিদিন খেলে ইন্সুলিন নিঃস্বরণ বাড়িয়ে তুলে কারন এতে বেশি পরিমানে অ্যাসকরবিক অ্যাসিড রয়েছে ।
  • প্রতিদিন একজন ডায়াবেটিস রোগী যা খাবার খায় তার সাথে ৫০ গ্রাম সজনে পাতা যোগ করলে রক্তে শর্করা ২১শতাংশ বৃদ্ধি কমে যাবে ।

গর্ভবস্থায় সজনে পাতা কিভাবে খেতে হয়

সজনে পাতা যেহেতু বহু পুষ্টিগুণে ভরপুর এবং বিভিন্ন রকম ভিটামিন ক্যালসিয়াম, ভিটামিন সি এর জোগান দেয় সেহেতু অনেকে এই সজনে পাতা খাওয়ার জন্যে অনলাইনে খুঁজে সার্চ করে থাকেন। গর্ভবস্থায় সজনে পাতা কিভাবে খেতে হয় অনেকে জানে না । 

গর্ভাবস্থায় সজনে পাতার উপকারিতা

আমরা কিছু বিষয় নিচে বলার চেষ্টা করছি তা আপনারা চাইলে অনুসরন করতে পারেন। তবে আমরা এই পরামর্শ দিয়ে থাকি যে, গর্ভবস্থায় যেহেতু নারীদের শরীর একটু সমস্যা থাকে সেহেতু ডাক্তারের পরামর্শ নিয়ে চলাটা খুব বেশি দরকার । 

  • আপনি সজনে পাতা গুলি দিয়ে স্যুপ বানিয়ে তারপর খেতে পারেন । 
  • সজনে পাতা দিয়ে আপনি শাকের মত করে খেতে পারেন । 
  • অন্য কোন সবজির মিশিয়ে ও আপনি খাবারের উপযোগী করে তুলতে পারেন ।
  • ভর্তা বা পেস্ট পানীয়ে পিঁয়াজ কুচি করে সালাতের মত করে খেতে পারেন ।  

সজনে পাতার গুড়া খেলে কি ওজন কমে

অনেক গুনে গুণান্বিত এই সজনে পাতা আপনি নিত্যদিন গুঁড়া করে খেলে অনেক উপকার তো পাবেন সাথে আপনার ওজন কমাতেও সযোগিতা করবে।

কারণ অনেক গবেষণায় দেখা গেছে সজনে পাতার মধ্যে শরীরের ক্যালোরি পোড়ানোর মত গুণাগুণ রয়েছে যা আপনার ওজন কমাতে খুবই সহযোগিতা করে। এই ক্যালোরি আমাদের ওজন বৃদ্ধি করে। 

সজনে পাতার কিছু সতর্কতা

  • অনেকে মনে করেন ডায়াবেটিসের জন্যে সজনে পাতা বা গুঁড়া খেলে খুব উপকারী। হ্যা উপকারী বটে তবে, মনে রাখতে হবে ডায়াবেটিসের ঔষদের সাথে সাথে এই সজনে পাতা খেতে  হবে। তাহলে এটি আপনার খুব উপকারে আসবে। এই সতর্কতার সাথে সজনে পাতা বা সজনে পাতার গুঁড়া খাবেন । 
  • কিডনি রোগীদের ক্ষেত্রে সজনে পাতা খাওয়ার ক্ষেত্রে একটু সচেতনতার দরকার । 
  • গর্ভবস্থায় সজনে পাতা খাবার সময় একটু সতর্কতার প্রয়োজন।  খাওয়ার সময় কোন কারণে সজনে পাতা সংলগ্ন ডাল যেন পেটে না যায় ।

গর্ভাবস্থায় সজনে পাতার উপকারিতা সম্পর্কে লেখকের শেষ কথা 

আমাদের জীবনে সজনে পাতার গুনাগুন বলে শেষ করা যাবে না। কিন্তু গর্ভাবস্থায়  সজনে পাতার উপকারিতা একটু বেশি বলে মনে করি । কারণ হচ্ছে গর্ভবস্থায় সজনে পাতা খেলে গর্ভের বাচ্চা ও অনেক পুষ্টি গুনে গুণান্বিত হয়। তাই নিত্যদিনের খাবারের তালিকায় সজনে পাতা খাওয়ার কথা ভুলে যাবেন না ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সবারজন্যে.কম এর নীতিমালা মেনে এ কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১