দাঁতের স্কেলিং এর উপকারিতা এবং দাঁতের স্কেলিং এর খরচ

দাঁতের স্কেলিং এর উপকারিতা

দাঁতের স্কেলিং এর উপকারিতা - দাঁত মানুষের অত্যন্ত প্রয়োজনীয় একটি অংশ যা সমস্ত খাবার খাওয়ার ক্ষেত্রে খুবই জরুরি । এই দাঁত খাবারকে সহজে চিবিয়ে নরম করে পেটের মধ্যে সঞ্চালন করে । 


অনেকে দাঁতের যত্ন সম্পর্কে জানে না । নিত্যদিনের এই দাঁতের মত নিত্যদিনের বন্ধুকে আমরা যত্ন করিও না । আজকে আমাদের সাথে থাকা দাঁতের স্কেলিং এর উপকারিতা সম্পর্কে বলার চেষ্টা করছি । শুধু কি স্কেলিং সম্পর্কে কথা । 


সূচীপত্রঃএর সাথে স্কেলিং নিয়ে অন্যান্য কথাবার্থা যেমন দাঁতের স্কেলিং কী, দাঁতের স্কেলিং কিভাবে করা হয়, দাঁতের স্কেলিং এর খরচ, কতদিন পর পর দাঁত স্কেলিং করতে হয়, দাঁতের স্কেলিং কেন করবেন, দাঁতের স্কেলিং করার পর করনীয় এবং দাঁত স্কেলিং এর অপকারিতা সম্পর্কেও আমরা গভীরভাবে আলোচনা করবো আশা করি সাথে থাকবেন আমার প্রিয় পাঠক বন্ধুরা।

দাঁতের স্কেলিং কী

দাঁতের স্কেলিং মানে হলো দাঁতের পরিষ্কারের একটি মাধ্যম বা প্রক্রিয়া । প্রতিদিনের যে কাজগুলি চিবানোর দায়িত্ব নিয়ে থাকে তিনি হলেন আমাদের দাঁত । এই দাঁত নিত্যদিনের খাবারকে চিবানোর সময় ছোট থেকে অতি ছোট কিছু খাবার আমাদের দাঁতের ফাঁকে লেগে থাকে । 

দাঁতের ফাঁকে লেগে থাকা খাবর গুলি নিত্যদিনের ব্রাশের সঙ্গে যদিও বেরিয়ে আসে কিন্তু অত্যন্ত ক্ষুদ্র কিছু খাবার বের হয় না এইগুলি আমাদের দাঁতের অত্যন্ত গভীর ফাঁকে লেগে থাকে । 


তাছাড়াও অনেক সময় খাবার খেয়ে সাথে সাথে ব্রাশ করিনা যা আমাদের দাঁতের ফাঁকে লেগে থাকে খুবই সহজে । যা জমতে জমতে এক সময় প্লাকের সৃষ্টি করে, হয়ে যায় ক্যালকুলাস । 


আমরা যাকে সহজে বলে থাকি দাঁতের পাথর । এই দাঁতের পাথর বা দাঁতের ক্যালকুলাস কে পরিষ্কারের পদ্বতিকে বলে স্কেলিং । 


এই দাঁতের স্কেলিং এর উপকারিতা রয়েছে অনেকরকম তা আমরা পরে ধীরে ধীরে আলোচনা করবো । এতক্ষন পর্যন্ত সাথেই থাকুন মিস করবেন না প্রিয় পাঠক বন্ধুরা । 

দাঁতের স্কেলিং কিভাবে করা হয়

দাঁতের যত্নে স্কেলিং একটি বিশেষ ভূমিকা পালন করে । অনেকের দাঁতের স্কেলিং সম্পর্কে জানা না থাকার কারণে দাঁতের স্কেলিং কিভাবে করে বা দাঁতের স্কেলিং এর উপকারিতা সম্পর্কে জানতে চাই । 

তাদের জন্যে এই দাঁতের স্কেলিং সম্পর্কে আজকে ধারণা দেওয়ার চেষ্টা করবো । আশা করি মনের দ্বন্দ বা জানার আর কোন বাকি থাকবেনা । 


দাঁতের স্কেলিং করার জন্যে বর্তমানে বিশেষ পদ্বতি চলে এসেছে দন্ত চিকিৎসায় । তাই ডেন্টিস্টরা এখন স্কেলিং খুব সহজে করে থাকে । বর্তমানে আল্ট্রাসনিক বা লেজারের সাহায্যে স্কেলিং করে দাঁত পরিষ্কার করে থাকে । 


লেজার চিকিৎসা খুবই আরাম এবং বেদনাদায়ক নই । লেজার মানে হলো শীতল আলোকরশ্মি । এই আলোকরশ্মির মাধ্যমে দাঁতের স্কেলিং করা হয় ।

দাঁতের স্কেলিং এর উপকারিতা

দাঁতের স্কেলিং করার পর অনেক রকম সুবিধা রয়েছে এবং সুস্থতা অনুভব করা যায় । যা আমাদের দাঁতের দর্শনের মাধ্যমে ফুটে উঠে । দাঁতের স্কেলিং এর উপকারিতা সম্পর্কে বলতে গেলে অনেক কিছু বলা যায় । তবে আমরা দাঁতের স্কেলিং এর উপকারিতা সম্পর্কে বলার চেষ্টা করছি ।


  • দাঁতের স্কেলিং করার পর দাঁতের স্বাস্থ্যের উন্নতি হয় 
  • দাঁতের ভিতরে বা বাইরে থাকা অবাঞ্চিত দাগ দূর হয়ে যায় 
  • দাঁতের স্কেলিং করার পর মুখের দুর্গন্ধ দূর হয়ে যায় 
  • মুখের গহ্বর ভাল থাকে 
  • ব্যাকটেরিয়ার আক্রমন থেকে মুক্ত থাকা যায় 

দাঁতের স্কেলিং এর খরচ

দাঁতের স্কেলিং এর উপকারিতা সম্পর্কে বলতে বলতে এখন দাঁতের স্কেলিং এর খরচ পর্যন্ত আমরা চলে এসেছি । যেহেতু দাঁত আমাদের গুরুত্বপূর্ন একটি অংশ । সেহেতু এই দাঁত নিয়ে সর্বদা একটু চিন্তা থাকে । 

কারণ আমাদের দেশে একটি প্রবাদ আছে দাঁত থাকতে দাঁতের মর্যদা দিতে হয় । তাই দাঁত যেহেতু মর্যদা সম্পন্ন একটি অংশ সেহেতু মানুষের মনে দাঁতের বিভিন্ন চিকিৎসার ক্ষেত্রে দাঁতের স্কেলিং এর খরচ কত তা নিয়ে অনেকে জানতে চায় ।  


শুধু দাঁতের স্কেলিং নই দাঁতের রুট ক্যানেল খরচ কত বা দাঁতের ক্যাপ পড়ানো খরচ কত এই নিয়ে নিয়মিত জিজ্ঞাসা থাকে । তাই নিচে আমরা দাঁতের কিছুর প্রয়োজনীয় এবং গুরুত্বপূর্ণ চিকিৎসার কিছু খরচ তুলে ধরার চেষ্টা করছি । 


দাঁতের স্কেলিং এর উপকারিতা

  • দাঁতের স্কেলিং এর খরচ  ১০০০/- থেকে ১৫০০/- টাকা 
  • দাঁতের ক্যাপ লাগানো খরচ ২৫০০০/- থেকে ৩০০০০/- টাকা (মিসিং দাঁতের ক্ষেত্রে)
  • দাঁতের রুট ক্যানেল খরচ ৪০০০/- থেকে ৫০০০/- টাকা 
  • দাঁতের ফিলিং খরচ ১০০০/- থেকে ১৫০০/- টাকা  
  • দাঁতের ইমপ্লান্ট ৫০০০০/- থেকে ৫৫০০০/- টাকা পর্যন্ত লাগতে পারে ।

উপরোক্ত বর্ণনা গুলি সরকারি এবং বেসরকারি হিসেবে দেওয়া হয়েছে । এতে করে আপনি একটা সঠিক ধারণা পেয়ে যাবেন । উপরোক্ত বর্ণনা অনুযায়ী কিছু বেশি অথবা কম হতেও পারে । 


কারণ স্বরূপ বলা যায় সরকারি দন্ত চিকিৎসা অনুযায়ী অনেকটা কম দামে দন্ত চিকিৎসা করা গেলেও মানুষ বেসরকারিতে বেশি ঝোঁকে থাকে । তাই বেসরকারিভাবে দাঁতের স্কেলিং করতে অনেক টাকা হাঁকিয়ে থাকে । আপনারা উপরোক্ত মূল্য জানার মাধ্যমে একটি সঠিক ধারণা পেয়ে যাবেন ।     

কতদিন পর দাঁত স্কেলিং করতে হয়

দাঁতের চিকিৎসা একটি সংবেদনশীল চিকিৎসা । অনেক যন্ত্রপাতি ব্যবহার করতে হয় বলে এবং বেশি ব্যথা অনুভব হওয়ার ভয়ে অনেকে দাঁতের স্কেলিং করতে চাই না । তাই অনেকের মনে প্রশ্ন কতদিন পর পর দাঁতের স্কেলিং করতে হয় । 


দাঁতের স্কেলিং এর উপকারিতা সম্পর্কে বলতে হলে বিশেষজ্ঞ অনেক ডাক্তার বলে, যদি দাঁতের শির শির ভাব বিশেষ কোন টুথব্রাশ এবং মাউথ ওয়াসের মাধ্যমে সহজে চলে যায় । এছাড়াও দাঁতের মাড়ি ও দাঁত সুস্থতা রাখতে অবশ্যই আপনার বছরে অন্তত দুই বার স্কেলিং করতে হবে বা করলে দাঁতের স্বাস্থ্য ভাল থাকবে ।  

দাঁতের স্কেলিং কেন করবেন

বিশেষ করে আমরা বাঙালিরা শরীর নিয়ে খুবই অসচেতন । তাই আমাদের জন্যে 
দাঁতের স্কেলিং করা বেশি প্রয়োজন বিশেষ করে । যা কিছু আমরা নিত্যদিন আহার করি তার কিছু অংশ দাঁতের ফাঁকে জমাট বেঁধে যায় । 

প্রতিদিন দুই বেলা করে ব্রাশ করলেও থেকে যায় । যা একসময় আমাদের দাঁতের জন্যে বিশেষভাবে ক্ষতিকারক হয়ে দাঁড়ায় । মাড়িতে ক্ষতি করে এবং শির শির ভাব উৎপন্ন হয় ঠান্ডা বা গরম লাগলে । 


এক সময় গিয়ে বড় ধরণের ইনফেকশন করে । এমনকি যাদের বেশি নরম ও মিষ্টি জাতীয় খাবার পছন্দের তাদের জন্যে দাঁতের স্কেলিং করা বেশি প্রয়োজন । 


আবার দাঁতের এনামেল ধরে রাখার জন্যে স্কেলিং করা প্রয়োজন। যাদের মধ্যে পান মসলা খাওয়ার প্রবণতা রয়েছে তাদের দাঁতের স্কেলিং করা প্রয়োজন বেশী হয়ে পড়ে । আবার যাদের মধ্যে হজমের অসুবিধা রয়েছে তাদের ও দাঁত স্কেলিং করা প্রয়োজন ।


আরও পড়ুনঃ বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় গেমস কোনটি

দাঁতের স্কেলিং করার পর করনীয়

দাঁতের স্কেলিং এর উপকারিতা সম্পর্কে বলতে গিয়ে আমরা অনেক দূর এগিয়ে এসেছি । এখন কথা হলো শুধু দাঁতের স্কেলিং করলেই দায়িত্ব শেষ হয়ে যায় না । আরো বেশি করে যত্ন নেওয়ার দরকার হয়ে পড়ে । 

স্কেলিং করার পূর্বে যে অবহেলার কারণে দাঁতের স্কেলিং করার প্রয়োজন হয়ে পড়েছিল সেই প্রয়োজন মিটিয়ে যাওয়ার পর আরো বেশি যত্ন নেওয়ার প্রয়োজন হয়ে পড়ে । আমরা কিছু দাঁতের স্কেলিং করার পর করণীয় সম্পর্কে লিস্ট আকারে বলার চেষ্টা করছি ।


  • দাঁতের স্কেলিং করার পর ডাক্তারের পরামর্শ অনুযায়ী  টুথপেস্ট এবং টুথব্রাশ পরিবরতন করা করণীয় । 
  • দাঁতের জন্যে ডেন্টাল হাইজিন ব্যবহার করা দরকার । 
  • নিত্যদিনের খাবারের মধ্যে পরিষ্কার সবুজ শাক সবজি খাওয়ার প্রবণতা বৃদ্বি করা দরকার ।
  • দাঁতের সুন্দর্য এবং সুস্থ রাখার জন্যে দাঁতের স্কেলিং করার পর দেখভাল করার অত্যন্ত জরুরি ।
  • কিছুদিন পর পর চেকআপ করা ও করণীয় দাঁতের স্কেলিং করার পর ।    

দাঁত স্কেলিং এর অপকারিতা

প্রত্যেক ক্রিয়ারই একটি সমান এবং ব্যতিক্রম প্রতিক্রিয়া রয়েছে বিজ্ঞানী নিউটনের এই বিখ্যাত তিন নং সূত্রের কথা নিশ্চয় আপনাদের মনে আছে । দাঁতের স্কেলিং এর উপকারিতা যেমন আছে ঠিক অপকারিতা ও রয়েছে । 

তবে অপকারিতা আমরা আপাত দৃষ্টিতে যা দেখি তা কিন্তু একটু অন্য রকম হতে পারে । তবে আমরা দাঁতের স্কেলিং এর অপকারিতা নিয়ে কিছু উক্তি তুলে ধরার চেষ্টা করছি ।


  • দাঁতের স্কেলিং করার পর অপকারিতা হিসেবে দাঁতের প্রতিরোধ শীলতা কিছুটা কমে যেতে পারে ।
  • আগের চেয়ে ভারী ও শক্ত খাবার চিবিয়ে খাবার ক্ষেত্রে একটু বিভ্রান্তি করতে পারে এবং এই ক্ষেত্রে দাঁতের তন্ত্রক্রিয়াতে কিছুটা ভীতির সৃষ্টি করতে পারে ।
  • দাঁতের স্কেলিং করার পর অপকারিতা হিসেবে দাঁতের অবস্থানের কিছুটা পরিবর্তন হতে পারে ।
  • স্কেলিং এর পর দাঁত অনেকটা ধারালো বলে মনে হতে পারে। 

দাঁতের স্কেলিং সম্পর্কে প্রচলিত ভ্রান্ত ধারণা

দাঁতের চিকিৎসার কিছু ভ্রান্ত ধারণা রয়েছে দীর্ঘদিন ধরে এবং তা হলো বিশেষ করে দাঁতের স্কেলিং করার পর । দাঁতের স্কেলিং এর উপকারিতা সম্পর্কে জানার আগে বেশি দুশ্চিন্তায় ভুগেন দাঁতের স্কেলিং সম্পর্কে প্রচলিত ভ্রান্ত ধারণা নিয়ে ।

যেমন অনেকে মনে করেন দাঁত স্কেলিং করার পর দাঁত সাদা করা হয়। আসলে কিন্তু তা নয় দাঁতের ক্যালকুলাস দূর করার পর বা পাথর পরিষ্কার করার পর দাঁতের সুন্দর্য বৃদ্বি পায় এবং

পরিষ্কার হয়ে যায় । 


আবার অনেকে মনে করেন দাঁত স্কেলিং করার দাঁতের শির শির ভাব বৃদ্বি হয় এটিও মোটেও সত্যিই নই । স্কেলিং দুই একদিন পর এই অনুভূতি স্বাভাবিক হয়ে যায় ।


দাঁত ফাঁক হয়ে যাওয়ার ভয় থাকে স্কেলিং করার পর । দাঁতের কোনো সমস্যা বা ফাঁক হয়ে যাওয়ার প্রবণতা থাকে না আসলে দাঁত স্কেলিং করার পর ।    

শেষ কথা

দাঁতের স্কেলিং এর উপকারিতা নিয়ে আমাদের মনের অনেক ভ্রান্ত ধারণা নিয়ে আমরা বলার চেষ্টা করেছি এবং সাথে দাঁতের স্কেলিং এর অপকারিতা নিয়ে অনেকটা আলোচনা করেছি এবং ধারণা দেওয়ার চেষ্টা করেছি যা আপনাদের জন্যে অনেকটা সচেতন হওয়ার জন্যে যথেষ্ট বলে মনে করি । 

তাই দাঁতের স্কেলিং করে নিজেকে এবং নিজের দাঁতকে সুস্থ রাখবেন । কারণ প্রতিটা হাসির মূল সুন্দর্য হচ্ছে দাঁত । ভাল থাকবেন সুস্থ হাসিতে আপনার জীবন পরিপূর্ন হউক আমার প্রিয় পাঠক বন্ধুরা ।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সবারজন্যে.কম এর নীতিমালা মেনে এ কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১