দাঁতের রুট ক্যানেল কতদিন স্থায়ী হয় এবং রুট ক্যানেল করলে কত খরচ হতে পারে

রুট ক্যানেল কতদিন স্থায়ী হয়

দাঁতের রুট ক্যানেল কতদিন স্থায়ী হয় - দাঁতের যত্নে মানুষের চেষ্টার কোন ত্রুটি থাকে না । দাঁত মানুষের অমূল্য এক সম্পদ । দাঁতের সমস্যায় ভুগছেন এমন মানুষ আমাদের দেশে অনেক রয়েছে । অনেকের দাঁত আবার অনেক কারণে ভেঙ্গে যায় । সেই দাঁত রুট ক্যানেল করতে গেলে তখন আমাদের মনে সংশয়  আসে রুট ক্যানেল কতদিন স্থায়ী হয় । 


সুচীপত্রঃএতক্ষন হয়ত বুজতে পেরেছেন আমরা আজকে কি নিয়ে কথা বলার চেষ্টা করছি । হ্যাঁ আমরা আজকে আসছি দাঁতের রুট ক্যানেল কতদিন স্থায়ী হয় সেই বিষয়ে কথা বলার জন্যে । সাথে থাকছে দাঁতের রুট ক্যানেল কি, দাঁতের রুট ক্যানেল কেন করবেন, দাঁতের রুট ক্যানেল কতদিন স্থায়ী হয়, রুট ক্যানেল করার পর ব্যাথা, রুট ক্যানেলের উপকারিতা এবং রুট ক্যানেলের ক্ষতিকর দিক কি এই সমস্ত সমস্যা নিয়ে আমরা আলোচনা করার চেষ্টা করবো প্রিয় পাঠক বন্ধুরা । 


আরও পড়ুনঃ ঠোঁটে জ্বর ঠোসা কেন হয়

দাঁতের রুট ক্যানেল কি 

দাঁতের চিকিৎসায় রুট ক্যানেল একটি সুপরিচিত চিকিৎসা । যা বহু বছর ধরে দন্ত চিকিৎসায় আলোচিত  একটি চিকিৎসা । দাঁতের সমস্যায় এটি জনপ্রিয় একটি নাম । রুট ক্যানেল । এই রুট ক্যানেল করার পর মানুষের মধ্যে দ্বন্দ থাকে যে দাঁতের রুট ক্যানেল কতদিন স্থায়ী হয় । 

আমরা রুট ক্যানেল কতদিন স্থায়ী হয় তা জানার আগে দাঁতের রুট ক্যানেল কি তা নিয়ে একটু জেনে আসি । এই রুট ক্যানেল কে চিকিৎসা দন্ত চিকিৎসায় এন্ডোডন্টিক থেরাপি বলে আবার কেউ কেউ এন্ডোডন্টিক ট্রিটমেন্ট বা রুট ক্যানেল থেরাপি ও বলে থাকে । 


আমাদের দাঁত যে মাড়ির সাথে লেগে থাকে সেই মাড়ির একটি ক্যানেল থাকে তার প্রদাহ বা সমস্যার সমাধান করাকে বিশেষ করে রুট ক্যানেল বলে থাকে । এই রুট ক্যানেলে হলো দাঁতের ভিতর মজ্জা সংক্রমণ হলে তা থেকে মুক্ত করা । অর্থাৎ সংক্রমিত দাঁতকে সংক্রমন মুক্ত করে ভিবিষ্যতে যাতে করে দূষিত জীবানু সংক্রমণ না করে বা আক্রমণ না করে তার চিকিৎসা দেওয়া ।  

দাঁতের রুট ক্যানেল চিকিৎসা পদ্বতি

দাঁতের সংক্রমণ জনিত সমস্যা থেকে বাঁচার জন্যে এবং দন্তের পরবর্তীতে কোন জীবাণু যেন আক্রমণ না করে সেই জন্যে দাঁতের রুট ক্যানেল চিকিৎসা দিয়ে থাকেন।


এই ক্ষেত্রে রুট ক্যানেল কতদিন স্থায়ী হয় তাও একটি  বিষয় । আমরা রুট ক্যানেল কতদিন স্থায়ী হয় সেই বিষয়ে পরে কথা বলব কিন্তু রুট ক্যানেলের চিকিৎসা সম্পর্কে একটু জেনে আসি ।


দাঁতের রুট ক্যানেল চিকিৎসা পদ্বতি হলো দাঁতের রুট ক্যানেলের চিকিৎসায় দাঁতের সার্বিক পরিস্তিতির উপর নির্ভর করে এই রুট ক্যানেলে চিকিৎসা দিতে হয় । সেক্ষেত্রে একজন দন্ত রুগী দন্ত চিকিৎসকের কাছে অনেকবার যাওয়ার প্রয়োজন পড়ত । 


কিন্তু বর্তমান পরিস্থিতিতে একবার গেলেও ভাল রুট ক্যানেল চিকিৎসা পেয়ে থাকেন । তার কারণ স্বরূপ বলা যায় বর্তমানে আধুনিক চিকিৎসার যন্ত্রপাতির ব্যবহারের আশীর্বাদে ।


রুট ক্যানেল করার আগে এনাস্থেসিয়া দিয়ে সেই জায়গা কে অবস করার পরে দাঁতের চারিপাশ ভাল করে পরিষ্কার করে নিতে হয় । এরপর দাঁতের ভিতর যে পাল্প টিস্যু রয়েছে তা বের করে দিয়ে সাবস্টিনাল দিয়ে সিল করে দিতে হয় এবং দাঁতটি তখন স্থবির হয়ে যায় । 


এক্ষেত্রে যেই  দাঁতের সমস্যা তৈরী হয়েছে তার পাশের দাঁত গুলিও ভাল করে দেখে নিতে হয় । কারণ পাশের দাঁত গুলির মধ্যে যেন সংক্রমণ হয়েছে কিনা তা দেখার বিষয় রয়েছে । না হলে পরবর্তীতে এফেক্ট আনতে পারে । 

আরও পড়ুনঃ জোঁকের তেলের উপকারিতা

দাঁতের রুট ক্যানেল কেন করবেন

দাঁতের প্রদাহ জনিত সমস্যার কারনে রুট ক্যানেল করতে হয় বা করা প্রয়োজন পড়ে । কারণ অনেকের মনে প্রশ্ন জাগে দাঁতের রুট ক্যানেল কেন করবেন বা রুট ক্যানেল কতদিন স্থায়ী হয় এই সমস্যার কারণে বা এমন সন্দেহের বসে ও অনেকে দাঁতের রুট ক্যানেল করে না । কিন্তু রুট ক্যানেল না করলে অনেক প্রকার সমস্যা দেখা দিতে পারে । যেমন : 


রুট ক্যানেল কতদিন স্থায়ী হয়

  • দাঁতে শির শির ভাব দেখা দেবে ঠান্ডা বা গরম ভাব অনুভূত হলেই 
  • দাঁতে তীব্র ব্যথা অনুভব হতে পারে রুট ক্যানেল না করলে 
  • মাড়ি ফোলে গিয়ে ব্যাথার সৃষ্টি করে 
  • মাড়ির গভীর ক্ষয় হতে পারে 
  • মাড়ি কালো হয়ে যাওয়ার সম্ভবনা থাকে 
  • দাঁতে আঘাত প্রাপ্ত হয়ে ভেঙ্গে যাওয়ার সম্ভবনা রয়েছে 


উপরোক্ত সমস্যার কারণে রুট ক্যানেল করতে হয় বা করার প্রয়োজন পড়ে । তাছাড়া এই সমস্যাগুলির মধ্যে আগেই যদি ভুগে থাকেন তাহলে আপনাকে অবশ্যই রুট ক্যানেল করতে হবে । তাছাড়া আপনার দাঁতের ক্যান্সার ও পর্যন্ত হয়ে যেতে পারে । 


দাঁতের রুট ক্যানেল কতদিন স্থায়ী হয়

রুট ক্যানেল চিকিৎসা দন্ত চিকিৎসায় অনেক পুরানো একটি চিকিৎসা । কিন্তু অনেকের মধ্যে এই সন্দেহ বেশি দেখা যায় যে দাঁতের রুট ক্যানেল কতদিন স্থায়ী হয়। 

এই রুট ক্যানেল কতদিন স্থায়ী হয় তা নিৰ্ভৱ করে বিশেষ করে দাঁতের অবস্থা এবং পরিপ্রেক্ষিতের ভিত্তিতে । তবে দাঁতের রুট ক্যানেল করলে দাঁতে ক্যাপ পরালে চার্ থেকে ছয় সপ্তাহ পর্যন্ত স্থায়ী হয় ক্যাপটি ।


কারণ এই চার্ থেকে ছয় সপ্তাহের মধ্যে আপনার রুট ক্যানেল করা দাঁতটি সেরে উঠে । কিন্তু যে দাঁতটি রুট ক্যানেল করা হয়েছে সেটি প্রায় ২০ বছর পর্যন্ত স্থায়ী হয় । তবে তা চিকিৎসকের কাছে জেনে নিলে সম্পূর্ণ রূপে মনের দ্বন্দ থেকে মুক্তি পাবেন । 

রুট ক্যানেল করার পর ব্যাথা

যথাযোগ্য চিকিৎসা না হলে বা দাঁতের অবস্তা না বুজে চিকিৎসা করলে ও রুট ক্যানেল করার পর ব্যাথা হতে পারে । রুট ক্যানেল করার পর ব্যথা অনেক কারণে হতে পারে । রুট ক্যানেল করার পর ব্যাথা সম্পর্কে কিছু বার্তা আমরা দেওয়ার চেষ্টা করছি নিচে। 

  • যদি রুট ক্যানেল করা কালীন দাঁতের ভিতর ব্যাকটেরিয়ার সংক্রমন সম্পূর্ণরূপে নির্মূল না হয় ।
  • রুট ক্যানেল করা দাঁতের মধ্যে যদি কোন রকম ফ্রাকচার হয় তাহলেও রুট ক্যানেল করার পর ব্যাথা হতে পারে ।
  • দন্ত চিকিৎসকের ব্যবহৃত উপাদান সমূহ দ্বারা ও আপনার দাঁতের মধ্যে সমস্যা হওয়ার কারণে ব্যাথা হতে পারে । 
  • রুট ক্যানেল করার পর নিয়মিত ব্রাশ না করা বা যত্ন না নিলেও ব্যাথার সৃষ্টি হতে পারে । 

রুট ক্যানেলের উপকারিতা

যেহেতু দাঁতের চিকিৎসায় রুট ক্যানেল অনেক দিনের পুরোনো চিকিৎসা সেহেতু নিশ্চয় কিছু উপকারিতা রয়েছে । তা না হলে এতদিন ধরে কেউ আর এই চিকিৎসা নিয়ে থাকতো না । রুট ক্যানেলের অনেক রকম উপকারিতা রয়েছে তা আমরা নিচে বলার চেষ্টা করছি লিস্ট আকারে । 

রুট ক্যানেল করলে দাঁতের পাশের দুই দাঁতের মধ্যে কোন পরিবর্তন দেখা যায় না । একদম আগের মত থাকে এবং সুন্দর্য নষ্ট হয়না । তাছাড়াও অন্যান্য দাঁতের মধ্যে কোন ফাঁকা জায়গা দেখা দেয় না ।

রুট ক্যানেল করলে দাঁত ফেলতে হয় না । যদি দাঁত ফেলে দিয়ে আবার একটি নতুন দাঁত বাঁধতে যান তাহলে অনেক টাকা খরচ হতে পারে যা রুট ক্যানেল করার চেয়ে ঢের বেশি ।


রুট ক্যানেল করলে দাঁতের সুন্দর্য বজায় থাকে । আর পাশের দাঁতগুলির মধ্যেও ফাঁকা জায়গা দেখা যায় না । যদিও বেশি শক্ত খাদ্য বা হাড় চিবিয়ে খাওয়া যায় না কিন্তু নরম খাওয়ার গুলি আনন্দে এবং খুব সহজে চিবিয়ে খেতে পারেন ।  

রুট ক্যানেল করতে খরচ কেমন হতে পারে 

দাঁতের চিকিৎসা যেহেতু আলাদা একটা ডিপার্টমেন্ট সেহেতু দন্ত চিকিৎসার একটু খরচ তো রয়েছে । অনেকে জানতে চায় রুট ক্যানেল করলে খরচ কেমন হতে পারে ।


রুট ক্যানেল কতদিন স্থায়ী হতে পারে এই আর্টিকেলে আমরা বলার চেষ্টা করছি রুট ক্যানেলের খরচ ছাড়াও দাঁতের আরো কিছু চিকিৎসার খরচ সম্পর্কে তুলে ধরার জন্যে । তবে বেসরকারি ভাবে একেক জায়গায় একেক রকম রুট ক্যানেলের জন্যে টাকা নিয়ে থাকে । 


দাঁত ফিলিং করলে ১০০০ টাকা থেকে কিছু বেশি হতে পারে 

দাঁতের রুট ক্যানেল করলে ৩৫০০ টাকা থেকে ৪০০০ টাকা

দাঁতে ক্যাপ লাগানো ২৫০০০ টাকা থেকে ৩০০০০ টাকা ( মিসিং দাঁতের ক্ষেত্রে )

দাঁতে স্কেলিং করা ১৫০০ টাকা 

দাঁত লাগানো ২০০০ টাকা 

ইমপ্লান্ট করলে ৫০০০০ টাকা থেকে ৫৫০০০ টাকা পর্যন্ত লাগতে পারে। 


উপরোক্ত রুট ক্যানেল থেকে শুরু করে যে সব দন্ত চিকিৎসার ক্ষেত্র বিশেষে খরচের কথা বলা হয়েছে সেই সব কিন্তু হলো সরকারি ভাবে বা বেসরকারিভাবে খরচের তালিকা । 


এর থেকে কিছুটা বেশি বা কম হতে পারে চিকিৎসার ধরণ অনুযায়ী এবং ডাক্তারের ব্যক্তিত্বের উপর নির্ভর করে । যাতে এই মূল্যের উপর একটি ভিত্তি করে ধারণা পেতে পারেন তার উপর নির্ভর করে তথ্য দেওয়া হলো । 

দাঁতের রুট ক্যানেল কতদিন স্থায়ী হয় এই নিয়ে লেখকের শেষ বার্তা

দন্ত চিকিৎসা অনেক দিনের পুরোনো একটি চিকিৎসা । এই রুট ক্যানেল কতদিন স্থায়ী হয় এই নিয়ে আশা করি মনের দ্বন্দ এতক্ষনে চলে গেছে । আর রুট ক্যানেল করলে আপনার সুন্দর্য ও রক্ষা হলো এবং পার্শবর্তী দাঁতের মধ্যে ও কোন ফাঁক রইল না । এই রুট ক্যানেল চিকিৎসা অনেক বেশি প্রচলিত এবং হর-হামিশা চলে আসছে ।   

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সবারজন্যে.কম এর নীতিমালা মেনে এ কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১