দাঁতের কসমেটিক ফিলিং এর খরচ এবং দাঁতের লেজার ফিলিং খরচ কত

দাঁতের কসমেটিক ফিলিং এর খরচ


সূচীপত্রঃদাঁতের কসমেটিক ফিলিং এর খরচ । দাঁত মানুষের অমূল্য সম্পদ। দাঁত মানুষের সুন্দর্যের প্রধান হাতিয়ার । এই দাঁতের সমস্যার কারণে মানুষ কত টাকা খরচ করে অনায়াসে। কিন্তু আজকে আমরা ঠিক তেমন একদম কমন একটি সমস্যা নিয়ে আলোচনা করার জন্যে এসেছি সেটা হলো, দাঁতের কসমেটিক ফিলিং এর খরচ নিয়ে ।

অনেকে আবার খরচের চিন্তা করেও অনেক কমন কিছু চিকিৎসা করতে চায় না। বিশেষ করে তাদের উদেশ্যে আজকের এই আর্টিকেল। সাথে আছে, দাঁতের কসমেটিক ফিলিং কি, কসমেটিক ফলিং কেন করবেন, দাঁতের ফিলিং এর খরচ কত, দাঁতের কসমেটিক ফিলিং এর সুবিধা, দাঁতের লেজার ফিলিং খরচ কত এই সব নিয়ে পুরো আর্টিকেল জুড়ে থাকছে । 

দাঁতের কসমেটিক ফিলিং চিকিৎসা কি 


দাঁতের অনেক চিকিৎসার মধ্যে কসমেটিক ফিলিং ও একটি দন্ত চিকিৎসা। দাঁতের কসমেটিক ফিলিং মানে হলো তাদের গর্ত বা ক্যারিজ ভরাট করার পক্রিয়া । যা দাঁতের ক্ষয় বা ভেঙে যাওয়াকে ভরাট করার মাধ্যম কে বুজিয়ে থাকে । তবে দাঁত সাদাকরন , দাঁতের বন্ধনকে  ও দাঁতের কসমেটিক ফিলিং চিকিৎসা বলা হয় । 

এই দাঁতের কসমেটিক ফিলিং এর মেটেরিয়েলস গুলি দেশের বাইরের থেকে আনতে হয় । দাঁতের অন্যান্য ফিলিং চিকিৎসার মধ্যে কসমেটিক ফিলিং একটু বয়বহুল হয়ে থাকে । দাঁতের কসমেটিক ফিলিং করলে দাঁতের সুন্দর্য বৃদ্বি পায় । সচেতন মানুষেরা বিশেষ করে এই দাঁতের কসমেটিক ফিলিং চিকিৎসা বেশি করে থাকে । 

দাঁতের কসমেটিক ফিলিং কেন করবেন


দাঁতের সুন্দর্য্য রক্ষার জন্যে দাঁতের কসমেটিক ফিলিং করে থাকে মানুষ। যারা পান, মসলা, গুটকা এবং অন্যান্য তামাক জাতীয় দ্রব্য খেয়েছেন। তাছাড়াও যারা ওয়াইন, চা ও কফি নিয়মিত ব্যবহার করে দাঁতের সুন্দর্য নষ্ট করেছেন তাদের জন্যে এই চিকিৎসা । 

দাঁতের লালচে ভাব বা হলদেটে ভাব দূর করার জন্যে ভিবিন্ন দাঁতের কসমেটিক প্রসাধনী দিয়ে সুন্দর্য ফিরিয়ে আনবেন। তবে দাঁতের সুন্দর্য ও দাঁতের স্বাস্থ্য আমাদের শরীরের সামগ্রিক সুন্দর্যের সাথে একটা যোগ সাজোস রয়েছে । 

দাঁতের অনেক গ্যাপের জন্যে আমাদের সুন্দর্য হারিয়ে যায় যা একটি হাস্যকর অবস্থার তৈরি করে। এতে আমাদের সামাজিক আবেগের ওপর প্রভাব পড়তে পারে। দাঁতের এই চিকিৎসার মাধ্যমে আপনার পুরোনো যন্ত্রনা থেকে মুক্তি পেতে পারেন ।

দাঁতের কসমেটিক ফিলিং করার মাধ্যমে দাঁতের সুন্দর্য ফিরে পাওয়ার সাথে সাথে অন্যান্য দাঁতের মধ্যে ক্ষতিগ্রস্থ রোধ করা থেকে মুক্তি পাওয়া যায়। দাঁতের কসমেটিক ফিলিং করার পর আপনার দাঁতের যে দৃশ্য উৎপন্ন হয় তা আমার সমস্ত মুখমন্ডল কে সুন্দর্যে রূপ দেবে ।
 

দাঁতের ফিলিং এর খরচ কত


দাঁতের সমস্যাই পড়লে আমরা খরচের কথা ভেবে থাকি এইটা স্বাভাবিক। তবে মনে রাখতে হবে দাঁতের ফিলিং এর মধ্যে কসমেটিক ফিলিং এর খরচ একটু বেশি হয়ে থাকে ।  

দাঁতের গর্ত ভরাট বা ক্যারিজ ভরাট করার জন্যে প্রক্রিয়া করন। দাঁতের ফিলিং এর মধ্যে যাদের বেশিরভাগ ঠান্ডা বা গরম খাওয়ার আটকে গিয়ে গর্তের সৃষ্টি হয়েছে তাদের জন্যে ফিলিং করা জরুরি । 


তবে সাধারণত দাঁতের ফিলিং এর খরচ ১৫০০ টাকা থেকে ৩০০০ টাকা পর্যন্ত হয়ে থাকে। আবার দাঁতের কসমেটিক ফিলিং এর খরচ ১৫০০ টাকা থেকে ৫০০০ টাকা পর্যন্ত হয়ে থাকে ।  


আরেকটি বিষয় খেয়াল রাখতে হবে, ডেন্টিস্টদের কাছে গেলে তারা অভিজ্ঞতার উপর ভিত্তি করে দাঁতের ফিলিং এর খরচ নিয়ে থাকে। এক্ষেত্রে যাদের অভিজ্ঞতা বেশি বা দীর্ঘদিন ধরে করে আসছেন তাদের কাজ পরিপক্ষ হিসেবে দাঁতের ফিলিং এর খরচ বেশি নিতে পারে । 


এতে ঘাবড়াবার কিছু নেই। তবে কাঁচা হাতের কাজের চেয়ে অভিজ্ঞতা সম্পন্ন ব্যক্তির কাজ থেকে কিছু অর্থ বেশি গেলেও কাজটি করিয়ে নিলে ভাল হয়। 

দাঁতের কসমেটিক ফিলিং এর সুবিধা


দাঁতের কসমেটিক ফিলিং এর সুবিধা অনেক।  শুধু চিকিৎসা করার ক্ষেত্রে টাকার চিন্তা নই। সুন্দর্য ও একটি বিষয় রয়েছে। আপনার এই কসমেটিক ফিলিং আপনাকে এক অনন্য পর্যায়ে নিয়ে যাবে।  আমার নিচে কিছু লিস্ট আকারে সুবিধার বর্ণনা করার চেষ্টা করছি । 

  • দাঁতের কসমেটিক ফিলিং দাঁতের অপূর্ণ অংশগুলিকে পূরণ করে সাথে দাঁতের স্বাস্থ্যকে বজায় রাখে ।  
  • দাঁতের সুন্দর্য আপনার আত্মবিশ্বাসের উন্নতি করার সাথে সামাজিক ভাবে আরো আকর্ষণীয় করে তুলবে । 
  • অন্যান্য ফিলিং এর চেয়ে দাঁতের কসমেটিক ফিলিং কম সময়ের মধ্যে করা যায় এবং মোটামোটি অনেক সহজ । 
  • এই চিকিৎসায় কোন অপারেশন নেই এবং কোন যন্ত্রণা ভোগ করতে হয় না । 
  • সুবিধার ক্ষেত্রে দাঁতের মধ্যে থাকা আকৃতির সুন্দর্য বজায় থাকে এবং অপরিবর্তনীয় রং থাকে। তবে একটু যত্নের প্রয়োজন পড়ে । 

দাঁতের লেজার ফিলিং খরচ কত


দাঁতের চিকিৎসার মধ্যে লেজার ফিলিং চিকিৎসা এক প্রকারের ভাল এবং উন্নত মানের চিকিৎসা। দন্ত চিকিৎসা বিজ্ঞানে ১৯৮৯ সালে প্রথম এই দাঁতের লেজার চিকিৎসার ব্যবহার ক্লিনিক্যালি শুরু হয় । 

অত্যন্ত ক্ষুদ্র ক্ষুদ্র আলোকরশ্মির সমন্বয়ে এ লেজার উৎপন্ন হয়। এটি ক্ষুদ্র ক্ষুদ্র তরঙ্গ রশ্মি থেকে যে তাপের সৃষ্টি হয় তা দিয়ে লেজার পদ্বতিতে কাজ করা হয়। এই চিকিৎসার মাধ্যমে কোন অস্ত্র পাচার করতে হয় না এবং ব্যথা ও হয় না ।

দাঁতের কসমেটিক ফিলিং এর খরচ

দাঁতের লেজার ফিলিং খরচ এক রকম হয় না । দন্ত চিকিৎসকের অভিজ্ঞতার উপর নির্ভর করে খরচ হয়। তবে দাঁতের লেজার ফিলিং খরচ একটু ব্যয়বহুল। একেক দাঁতের চিকিৎসকরা একেক রকম খরচ নিয়ে থাকে। তবে ৫০০০ হাজার টাকার উপরে । 

দাঁতের ফিলিং কোনটা ভালো কসমেটিক ফিলিং নাকি লেজার


দাঁতের ফিলিং বিষয়টি খুব সোনসিটিভ বিষয়। কারণ এই দাঁতের সমস্যার কারণে মানুষের মস্তিষ্কে পর্যন্ত আঘাত আসে। তবে দাঁতের ফিলিং করার বিষয়ে অনেকে জানার চাহিদা থেকে যে দাঁতের ফিলিং করতে কোনটা ভাল । 


লেজার পদ্বতির মাধমে ফিলিং ভাল নাকি কসমেটিক ফিলিং। যদিও লেজার ফিলিং কসমেটিক ফিলিং অপেক্ষা খরচ বেশি। তবে লেজার ফিলিং হলো নতুন প্ৰযুক্তি যা কম সময়ে ভাল চিকিৎসা পেতে পারেন । 


লেজার ফিলিং আলোক রশ্মির সাহায্যে করা হয় এবং এর মেশিনের ও প্রচুর দাম হাওয়ায় খরচ একটু বেশি পড়ে। আবার অন্যদিকে দাঁতের কসমেটিক ফিলিং হলো সহজলভ্য কিন্তু বিদেশ থেকে এর ম্যাটেরিয়ালস গুলি আনতে হয় । 


তারপর ও লেজার পদ্বতির মাধ্যমে ফিলিং করলে একটু বেশি খরচ পড়ে। তবে আপনার কোন পদ্বতির মাধ্যমে ফিলিং ভাল হবে সেই বিষয়টি একজন দন্ত বিশেষজ্ঞ ই ভাল জানবেন আপনার দাঁতের পরীক্ষার পর । 


তিনি আপনার দাঁতের পরিস্থিতির অবস্থা জেনে বুজে আপনাকে একটি সিদ্বান্ত দিতে পারবেন। কারণ সবার দাঁতের পরিস্থিতির জন্যে একই ফিলিং পদ্বতি প্রয়োজন পড়ে না। সেক্ষেত্রে দাঁতের ডাক্তার আপনাকে একটি ভাল সাজেশন দিতে পারবেন । 

দাঁতের কসমেটিক ফিলিং এর খরচ নিয়ে লেখকের শেষ মন্তব্য 


দাঁতের সমস্যা ভুগি নাই এমন মানুষ পাওয়া বড়োই দুষ্কর । সেক্ষেত্রে দাঁতের ডাক্তারের কাছে গিয়ে ৬ মাস অন্তর অন্তর চেকআপ করা বাঞ্চনীয়। সেই ক্ষেত্রে দাঁতের কসমেটিক ফিলিং এর খরচ এর দিকে চিন্তা না করে যদি দাঁতের সুন্দর্য ফিরে পেতে চান তাহলে এখনি দেরি না করে ডাক্তারের কাছে শরণাপন্ন হন । 

দাঁত মানুষের মুখমন্ডলের সুন্দর্যের একটি প্রতীক। তাই আশা করি এতক্ষন অনেক কথা জেনেছেন দাঁতের কসমেটিক ফিলিং এর খরচ নিয়ে আর তেমন কোন জানার নেই।  তারপর ও আমাদের সাথে থাকবেন আশা করি অনেক কিছু বলার চেষ্টা করবো আমাদেরকে কমেন্টসের মাধ্যমে জানান । 


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সবারজন্যে.কম এর নীতিমালা মেনে এ কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১